ফুলকপির নানান পদ

Author Topic: ফুলকপির নানান পদ  (Read 508 times)

Offline Kanij Nahar Deepa

  • Sr. Member
  • ****
  • Posts: 291
  • Faculty
    • View Profile
ফুলকপির নানান পদ
« on: December 12, 2013, 02:13:19 PM »

শীতের সবজির মধ্যে ফুলকপি বেশ সুস্বাদু। রকমারি খাবারও তৈরি করা যায় এই সবজি দিয়ে। ফুলকপির সহজ কয়েকটি রেসিপি দিয়েছেন রন্ধনশিল্পী মাহামুদা বেগম।

ফুলকপির কেক

উপকরণ : ফুলকপি ১টি। গাজর আধা কাপ। ময়দা ১ কাপ। ডিম ৪টি। বেকিং পাউডার ২ টেবিল-চামচ। তেল ১ কাপ। মাখন বা ঘি ২ টেবিল-চামচ। পেঁয়াজকুচি আধা কাপ। কাঁচামরিচকুচি ৪টি। গোলমরিচের গুঁড়া ১ চা-চামচ। সয়াসস ২ টেবিল-চামচ। পনির গ্রেড করা ২ টেবিল-চামচ। লবণ পরিমাণমতো। কালিজিরা আধা চা-চামচ। ক্যাপসিকাম ১টি।

পদ্ধতি :
ফুলকপি ও গাজর ছোট টুকরো করে হালকা ভাপ দিয়ে নিন। প্যানে তেল দিয়ে তা সামান্য ভেজে নিন। অন্য একটি পাত্রে ডিম, ময়দা, সামান্য পানি দিয়ে গুলে সব উপকরণ দিয়ে ভালোভাবে মেশান। একটি সসপ্যানে কাগজে তেল মেখে প্রথমে ক্যাপসিকাম, পেঁয়াজ, মরিচকুচি ও কালিজিরা বিছিয়ে মিশ্রণটি ঢেলে দিন। অন্য একটি পাত্রে বালি বিছিয়ে কেকের পাত্রটি ঢেকে চুলায় বসিয়ে দিন।  আধঘণ্টা পর কেকটি ফুলে উঠলে নামিয়ে নিন।

ফুলকপির বড়া

উপকরণ : মাঝারি আকারের ফুলকপি ১টি। ময়দা ও কর্নফ্লাওয়ার মিলিয়ে ১ কাপ। কালিজিরা ১ চিমটি। ধনেপাতাকুচি ২ টেবিল-চামচ। কাঁচামরিচকুচি ১ টেবিল-চামচ। চিনি আধা চা-চামচ। লবণ স্বাদমতো। টেস্টিং সল্ট ১ চিমটি। গোলমরিচ গুঁড়া আধা চা-চামচ। সয়াসস ১ টেবিল-চামচ। ডিম ১টি। তেল ভাজার জন্য।

পদ্ধতি :
ফুলকপি লবণ দিয়ে গরম পানিতে একটু ভাপিয়ে উঠিয়ে নিন। তেল ছাড়া সব উপকরণ পানি দিয়ে গোলা তৈরি করুন। খুব পাতলা বা খুব ঘন যেন না হয়। ভাপানো ফুল গোলায় চুবিয়ে ডুবো তেলে ভাজুন। গরম গরম পোলাও বা ভাতের সঙ্গে পরিবেশন করুন।

ফুলকপি ও রুই মাছের ঝোল

উপকরণ
: রুই মাছ ৮ টুকরো। ফুলকপির ফুল ৮-১০টি। পেঁয়াজ বাটা ২ টেবিল চামচ। রসুন বাটা ১ চা-চামচ। হলুদ ও ধনে গুঁড়া আধা চা-চামচ করে। মরিচ গুঁড়া ঝাল অনুযায়ী। টমেটোকুচি একটি। তেল এক কাপ। পানি প্রয়োজনমতো। জিরা গুঁড়া এক চা-চামচ। কাঁচামরিচ ৪টি। ধনেপাতা সামান্য।

পদ্ধতি : মাছ ধুয়ে অল্প হলুদ ও লবণ দিয়ে ভাজতে হবে। এবার সেই তেলে ফুলকপি অল্প আঁচে ভেজে বাকি তেলে রসুন ও পেঁয়াজকুচি দিয়ে টমেটো ও অন্যসব মসলাসহ রান্না করতে হবে। এবার প্রথমে ফুলকপি দিয়ে ৩ মিনিট রান্না করে মাছ ভাজা দিয়ে আরও ৩ মিনিট রান্না করে ঝোল ঝোল রাখতে হবে। হয়ে এলে ওপরে কাঁচামরিচ, ধনেপাতা ও জিরার গুঁড়া ছিটিয়ে অল্প আঁচে আরও ২-৩ মিনিট রেখে নামিয়ে নিন।

গরুর মাংসে ফুলকপি


উপকরণ : গরুর মাংস ১ কেজি মাঝারি টুকরো করা। ফুলকপি ১টি, মাঝারি বা বড় বড় টুকরো করা। পেঁয়াজ টুকরো করা ১ বাটি। আদা বাটা ১ টেবিল-চামচ। রসুন বাটা ২ টেবিল-চামচ। লবণ স্বাদ অনুযায়ী। হলুদ গুঁড়া ১ টেবিল-চামচ। মরিচ গুঁড়া ২ টেবিল-চামচ। তেজপাতা ২টি। এলাচ ২টি। দারুচিনি ১ টুকরো। জিরা গুঁড়া ১ টেবিল-চামচ। ধনেপাতাকুচি ২ টেবিল-চামচ। কাঁচামরিচ আস্ত ৪-৬টি। তেল ও পানি পরিমাণমতো।

পদ্ধতি : প্রথমে ফুলকপির টুকরোগুলো সামান্য লবণ ও পরিমাণমতো পানি দিয়ে ২-৩ মিনিট হালকা সিদ্ধ করে পানি ফেলে দিয়ে ছেঁকে রাখুন। অপর একটি পাতিলে তেল গরম করে তাতে একে একে পেঁয়াজের টুকরা, গরম মসলা, তেজপাতা হালকা ভেজে সব বাটা ও গুঁড়া মসলা, স্বাদ অনুযায়ী লবণ দিয়ে ভালো করে কষিয়ে তাতে গরুর মাংস দিয়ে আবার কষাণ। পরিমাণমতো পানি দিয়ে ঢেকে প্রায় আধাঘণ্টা রান্না করুন। মাংস রান্না হয়ে এলে তাতে সিদ্ধ করা ফুলকপি, জিরা গুঁড়া, ধনেপাতাকুচি ও কাঁচামরিচ দিয়ে ঢেকে আরও কিছুক্ষণ নামিয়ে পরিবেশন করুন।

ডিম ফুলকপি তরকারি

উপকরণ : ফুলকপি টুকরা করা ২ কাপ। ডিম ৪টি। ধনেপাতাকুচি ২ টেবিল-চামচ। কাঁচামরিচ আস্ত ৪-৫টি। হলুদগুঁড়া ১ চা-চামচ। মরিচগুঁড়া ১ চা-চামচ। লবণ স্বাদ অনুযায়ী। পেঁয়াজ মিহি করে কাটা ৫-৬টি। রসুন বাটা ২ চা-চামচ। তেল ও পানি পরিমাণমতো।

পদ্ধতি : প্রথমে ডিম সিদ্ধ করুন। খোসা ছাড়িয়ে টুথপিক দিয়ে সিদ্ধ ডিম ফুটো করে নিন (যাতে তেলে ভাজার সময় ডিম না ফেটে ওঠে)। এখন একটি কড়াইয়ে তেল গরম করে তাতে সিদ্ধ ডিম, লবণ, হলুদ গুঁড়া ও টুকরা পেঁয়াজ, কাঁচামরিচ দিয়ে ভেজে একে একে গুঁড়ো মসলা, বাটা মসলা, ফুলকপির টুকরা দিয়ে কষিয়ে অল্প পানি দিয়ে ১০ মিনিট ঢেকে রান্না করুন। তারপর নামিয়ে পরিবেশন করুন।

ইলিশ ফুলকপি তরকারি

উপকরণ : ৫-৬টি ইলিশ মাছের টুকরা ধুয়ে রাখুন। ফুলকপির টুকরা ২ কাপ। পেঁয়াজ মিহি করে কাটা আধা কাপ। রসুন বাটা ১ চা-চামচ। হলুদ গুঁড়া ২ চা-চামচ। মরিচ গুঁড়া ১ চা-চামচ। লবণ স্বাদ অনুযায়ী। কাঁচামরিচ ৩-৪টি। তেল পরিমাণমতো। পানি অল্প।

পদ্ধতি:
একটি কড়াইয়ে তেল গরম করে তাতে মিহি করা পেঁয়াজ হালকা করে ভেজে নিয়ে একে একে সব বাটা ও গুঁড়া মসলা, লবণ ও অল্প পানি দিয়ে ভালো করে কষিয়ে নিন। তারপর তাতে ইলিশ মাছ ও ফুলকপির টুকরা দিয়ে আরও একটু কষিয়ে তাতে অল্প পরিমাণ পানি ও কাঁচামরিচ দিয়ে ঢেকে ১০ মিনিট রান্না করে নামিয়ে পরিবেশন করুন।

চিকেন ফুলকপি ভুনা

উপকরণ : মুরগির মাংস মাঝারি টুকরা করা ৫০০ গ্রাম। ফুলকপি টুকরা ২ কাপ। পেঁয়াজ টুকরা করা আধা কাপ। আদা বাটা ১ চা-চামচ। রসুন বাটা ২ চা-চামচ। হলুদ গুঁড়া ২ চা-চামচ। গরম মসলা গুঁড়া ১ চা-চামচ। মরিচ গুঁড়া ১ চা-চামচ। লবণ স্বাদ অনুযায়ী। তেল পরিমাণমতো। ধনেপাতাকুচি অল্প। আস্ত কাঁচামরিচ ৫-৬টি। পানি প্রয়োজনমতো।

পদ্ধতি : প্রথমে মুরগির মাংস ধুয়ে নিন। তারপর একটি কড়াইয়ে তেল গরম করে তাতে প্রথমে পেঁয়াজ ভাজুন। এরপর মসলা গুঁড়া ও লবণ দিয়ে হালকা করে ভেজে এতে মুরগি ও ফুলকপির টুকরা দিন। হালকা করে ভেজে নিয়ে ফুলকপির টুকরা তুলে রাখুন। এরপর মুরগিতে একে একে সব বাটা ও গুঁড়া মসলা দিয়ে ভালো করে কষিয়ে তাতে ধনেপাতাকুচি, কাঁচামরিচ, ভাজা ফুলকপি এবং অল্প পানি দিয়ে কিছুক্ষণ ঢেকে ভুনা ভুনা করে রান্না করে নামিয়ে নিন। গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন।
Kanij Nahar Deepa
Lecturer
Dept. of Pharmacy
Daffodil International University