Smart alarm pinpoints the perfect moment body is ready to be woken

Author Topic: Smart alarm pinpoints the perfect moment body is ready to be woken  (Read 543 times)

Offline arefin

  • Hero Member
  • *****
  • Posts: 1173
  • Associate Professor, Dept. of ETE, FE
    • View Profile


বেডরুমে ল্যাম্পের আলো পরিবর্তন করতে পারবে এমন একটি সেন্সরের নির্মাতারা জানিয়েছেন, এ সেন্সরের সাহায্যে ঘুমন্ত ব্যক্তিকে সঠিক সময়ে ঘুম থেকে জাগানো সম্ভব হবে।

এক প্রতিবেদনে সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, লাস ভেগাসে অনুষ্ঠিত ‘কনসিউমার ইলেকট্রনিক শো সিএসই’তে নির্মাতা প্রতিষ্ঠান উইথিংস অরা ‘স্মার্ট স্লিপ’ সিস্টেম নামের এ সেন্সরটি দেখিয়েছে।

সিএসইতে এ রকম আরও বেশ কয়েকটি সেন্সর প্রদর্শিত হয়েছে। তবে উইথিংসই প্রথম অনুষ্ঠানটিতে এরকম সেন্সর প্রদর্শন করেছে বলে প্রতিবেদনে জানিয়েছে বিবিসি।

অরা সিস্টেমে তিনটি অংশ রয়েছে। সেগুলোর মধ্যে প্রথমটি হচ্ছে একটি নরম প্যাডের সেন্সর যা ম্যাট্রেসের নিচে থাকবে এবং ঘুমন্ত ব্যক্তির শারীরিক নড়াচড়া রেকর্ড করবে।

দ্বিতীয়টি একটি ডিভাইস, যা বিছানার পাশে রাখতে হবে। এ ডিভাইসটি ঘরে শব্দের পরিমাণ, তাপমাত্রা ও আলোর বিষয়টি পরিমাপ করবে এবং এ ছাড়াও এতে একটি ঘড়ি, অ্যালার্মের জন্য স্পিকার ও সার্কুলার এলইডি ল্যাম্প রয়েছে। আর তৃতীয় অংশটি হচ্ছে একটি স্মার্টফোন অ্যাপ যা সম্পূর্ণ সিস্টেমটি নিয়ন্ত্রণ করবে এবং ঘুমন্ত ব্যক্তির প্রতিক্রিয়া জানাবে।

সব মিলিয়ে সেন্সরটি বৈজ্ঞানিক পদ্ধতিতে আলোর সাহায্যে ঘুমের পরিবেশ সৃষ্টি করে ঘুমন্ত ব্যক্তিকে পরিপূর্ণভাবে ঘুমাতে এবং সময়মতো ঘুম থেকে উঠতে সাহায্য করবে। উইথিংসের এ সেন্সরটির দাম নির্ধারণ করা হয়েছে দুশ’ ৯৯ ডলার।



Source curtsey:
http://bangla.bdnews24.com/tech/industry/article726124.bdnews
“Allahumma inni as'aluka 'Ilman naafi'an, wa rizqan tayyiban, wa 'amalan mutaqabbalan”

O Allah! I ask You for knowledge that is of benefit, a good provision and deeds that will be accepted. [Ibne Majah & Others]
.............................
Taslim Arefin
Assistant Professor
Dept. of ETE, FE
DIU