আরও দেড় বছর উইন্ডোজ এক্সপির নিরাপত্তা হালনাগাদ করবে মাইক্রোসফট

Author Topic: আরও দেড় বছর উইন্ডোজ এক্সপির নিরাপত্তা হালনাগাদ করবে মাইক্রোসফট  (Read 291 times)

Offline sadia.ameen

  • Sr. Member
  • ****
  • Posts: 266
  • Test
    • View Profile
অপারেটিং সিস্টেম হিসেবে এখন পর্যন্ত অন্যতম সফল একটি অপারেটিং সিস্টেম হিসেবেই স্বীকৃত উইন্ডোজ এক্সপি। তবে গত বছর মাইক্রোসফট তাদের প্রোডাক্ট লাইফ সাইকেলের আওতায় এ বছরেই উইন্ডোজ এক্সপি'র জন্য সব ধরনের সেবা বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিলেও সেই সময়সীমা আরও দেড় বছর বাড়ানো হয়েছে।

২০০১ সালে মাইক্রোসফট তাদের সবচেয়ে জনপ্রিয় অপারেটিং সিস্টেম উইন্ডোজ এক্সপি বাজারে আনে এবং এর পরই কোটি মানুষের হৃদয়ে জায়গা করে নেয় উইন্ডোজ এর এই ভার্সন। এক্সপি জনপ্রিয়তা পাওয়ার মূল কারণ এর সহজ সরল ও ইউজার ফ্রেন্ডলি ফিচার এবং শক্ত নিরাপত্তা ব্যবস্থা। উইন্ডোজ এক্সপি এর তুমুল জনপ্রিয়তার কারণে মাইক্রোসফট তাদের উইন্ডোজ এক্সপির দ্বিতীয় ও তৃতীয় সংসকরণ সার্ভিস প্যাক-টু এবং সার্ভিসপ্যাক-থ্রি নিয়ে আসে। ২০০১ সালে মাইক্রোসফট উইন্ডোজ এক্সপি বাজারে আনার পর থেকে উইন্ডোজ ভিস্তা, উইন্ডোজ ৭ এবং সর্বশেষ উইন্ডোজ ৮ বাজারে নিয়ে আসে। তবে উইন্ডোজ এক্সপি এ যাবৎ কালের সবচেয়ে জনপ্রিয় কম্পিউটার অপারেটিং সিস্টেমে পরিণত হয়। এক জরিপে দেখা যায় বিশ্বের ৩০ শতাংশ কম্পিউটারে এখনো অপারেটিং সিস্টেম হিসেবে উইন্ডোজ এক্সপি চলছে।

গত বছর মাইক্রোসফট এ বছর ১৪ জুলাই উইন্ডোজ এক্সপি অপারেটিং সিস্টেমের সব ধরনের নিরাপত্তা হালনাগাদ, হটফিক্স এবং ব্যবহার-সংক্রান্ত সব বন্ধ করে দেওয়ার ঘোষণা দেয়। কিন্তু এরপরই জনপ্রিয় এই অপারেটিং সিস্টেম ব্যবহারকারীরা এই সিদ্ধান্তের তীব্র প্রতিবাদ জানায়। তাদের পক্ষ থেকে উইন্ডোজ এক্সপির বিক্রয়োত্তর সেবা বাড়ানোর জন্য জোর দাবি জানানো হয়। এই বিপুল সংখ্যক ব্যবহারকারীকে বঞ্চিত না করে মাইক্রোসফট সিদ্ধান্ত পরিবর্তন করে উইন্ডোজ এক্সপি অপারেটিং সিস্টেমের নিরাপত্তা হালনাগাদ সেবা আরেক দফা বৃদ্ধির ঘোষণা দিয়েছে। এ সেবা ২০১৫ সালের ১৪ জুলাই পর্যন্ত বহাল থাকবে।