আজ মা দিবস

Author Topic: আজ মা দিবস  (Read 244 times)

Offline maruppharm

  • Hero Member
  • *****
  • Posts: 1227
  • Test
    • View Profile
আজ মা দিবস
« on: May 11, 2014, 09:15:48 AM »
বিশ্বের বিভিন্ন দেশে প্রতিবছর মে মাসের দ্বিতীয় রোববার মা দিবস পালিত হয়। আধুনিক পশ্চিমা বিশ্বে প্রথম যুক্তরাষ্ট্রে বিশ শতকের শুরুর দিকে অনানুষ্ঠানিকভাবে মা দিবস পালনের প্রচলন শুরু হয়। তবে মাকে ভালোবাসার জন্য বিশেষ দিনের প্রয়োজন হয় না। তার পরও এই দিনে সন্তানেরা নানাভাবে মাকে আনন্দ দেওয়ার চেষ্টা করেন। গ্রন্থনা করেছেন জাহিদ আব্দুল্লাহ।
.এগিয়ে মা দিবস
ভালোবাসা দিবসকে হারিয়ে দিয়েছে মা দিবস। মাকে উপহার হিসেবে কোন ফুলটি দেওয়া হবে—এ ব্যাপারে গুগলে অনুসন্ধান হয়েছে ভালোবাসা দিবসে কাঙ্ক্ষিত ফুলের অনুসন্ধানের চেয়েও বেশি। যুক্তরাষ্ট্রে গত ১০ বছরের অনুসন্ধানের ভিত্তিতে গুগল একটি তালিকা তৈরি করেছে।
.মা দিবসের উপহার
চলতি বছর পাঁচ হাজার নারী-পুরুষের ওপর সমীক্ষা চালিয়েছে ‘ব্র্যান্ড কি’ নামের একটি প্রতিষ্ঠান। বিভিন্ন উপহারসামগ্রীর কোনটি তাঁরা মা দিবসের জন্য উপযুক্ত মনে করেন, এ তথ্য নিয়ে প্রতিষ্ঠানটি একটি তালিকা তৈরি করেছে।
গিফট কার্ড ৯৭%
ফুল ৮৬%
একসঙ্গে খাওয়া ৮০%
পোশাক ৬৪%
স্বর্ণালংকার ৪৫%
চকলেট ১৬%
কম্পিউটার ৫%
.সবচেয়ে বেশি আলাপ মায়ের সঙ্গে
যুক্তরাজ্যের ‘সেইনসবারিস মোবাইল’ পরিচালিত এক গবেষণায় দেখা যায়, দেশটিতে প্রতি ১০ জন নারীর ৬ জনই তাঁদের মায়ের সঙ্গে মুঠোফোনে সবচেয়ে বেশি সময় ধরে কথা বলেন।
উপহার কেনাকাটা
মা দিবসে উপহার কেনায় পশ্চিমাদের পছন্দের তালিকা।
বিশেষায়িত দোকান ৫০%
ডিপার্টমেন্টাল স্টোর ৪৬%
বিশেষ ছাড়ের দোকান ৫৫%
অনলাইনে কেনাকাটা ৩০%
ক্যাটালগ দেখে কেনাকাটা ১০%
কার সঙ্গে কত কথা
বন্ধু, আত্মীয় বা সহকর্মীর সঙ্গে সপ্তাহে গড়ে
১৪ বার
ফোনে কথা হয়। প্রতিটি ফোনালাপের ব্যাপ্তি প্রায়
প্রায় সব ভাষায়ই ‘এম’ দিয়ে মা
বিশ্বের প্রায় সব ভাষায়ই মা শব্দটি লেখার আদ্যক্ষর ইংরেজি শব্দ ‘এম’ (M)। যেমন: বাংলায় মা, ইংরেজিতে মাদার। তবে এই সাদৃশ্যের কারণ নিয়ে বিস্তারিত গবেষণা নেই।
Md Al Faruk
Assistant Professor, Pharmacy