জুনে ঢাকায় ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৪

Author Topic: জুনে ঢাকায় ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৪  (Read 205 times)

Offline maruppharm

  • Hero Member
  • *****
  • Posts: 1227
  • Test
    • View Profile
আগামী ৪-৭ জুন ঢাকায় অনুষ্ঠিত হবে ‘ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৪’ শীর্ষক মেলা। তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) মন্ত্রণালয় এবং বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) যৌথ উদ্যোগে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এ মেলা অনুষ্ঠিত হবে। মেলায় থাকবে তিনটি এক্সপো। এগুলো হলো, সফটওয়্যার খাতের মেলা সফটএক্সপো, ই-গভর্নেন্স ও মোবাইল ইনোভেশন এক্সপো। এ ছাড়া মেলায় থাকবে ই-কমার্স জোন, বিপিও, ডেভলপার ও আউটসোর্সিং ফোরাম, সিইও নাইট, অ্যাওয়ার্ড নাইট ইত্যাদি আয়োজন। তথ্যপ্রযুক্তি পণ্য প্রদর্শনীর পাশাপাশি চার দিনের এ মেলায় অনুষ্ঠিত হবে বিষয়ভিত্তিক ৩০টি সেমিনার ও ১০টি কারিগরি পর্ব।
গতকাল শনিবার ঢাকার একটি হোটেলে আয়োজিত সংবাদ সম্মেলনে এ বিষয়ে বিস্তারিত জানানো হয়। সম্মেলনে আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ বলেন, ‘শ্রমনির্ভর ও কৃষিনির্ভর অর্থনীতিকে সম্প্রসারিত করতে হলে আমাদের আরও উৎসের দরকার। এ ক্ষেত্রে তথ্য ও যোগাযোগপ্রযুক্তি খাত যুগান্তকারী এবং কার্যকরী একটি মাধ্যম হতে পারে।’ এ ছাড়া বেসরকারি খাতকে শক্তিশালী করাও বর্তমান সরকারের অন্যতম লক্ষ্য বলেও জানান তিনি। সংবাদ সম্মেলনে বেসিস সভাপতি শামীম আহসান বলেন, ‘বাংলাদেশের তথ্যপ্রযুক্তিগত উন্নয়নে প্রথমবারের মতো সরকাির ও বেসরকাির প্রতিষ্ঠান একসঙ্গে কাজ করছে। এ মেলার মাধ্যমে বহির্বিশ্বের মানুষ তথ্যপ্রযুক্তিশিল্পের উন্নয়নে বাংলাদেশের সক্রিয় অবস্থান সম্পর্কে জানতে পারবে।’
সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন আইসিটি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কামাল উদ্দিন আহমেদ, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক এস এম আশরাফুল ইসলামসহ অনেকে। এ ছাড়া সম্মেলনে বেসিসের মহাসচিব ও মেলার প্রধান প্রকল্প কর্মকর্তা রাসেল টি আহমেদ মেলার আয়োজনের নানা বিষয় তুলে ধরেন। মেলার পৃষ্ঠপোষক হিসেবে রয়েছে প্রধানমন্ত্রীর কার্যালয়ের অ্যাকসেস টু ইনফরমেশন, বাংলাদেশ কম্পিউটার সমিতি, আইএসপি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ এবং বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কল সেন্টার অ্যান্ড আউটসোর্সিং।
Md Al Faruk
Assistant Professor, Pharmacy