Save Your Eye from Computer

Author Topic: Save Your Eye from Computer  (Read 400 times)

Offline ariful892

  • Hero Member
  • *****
  • Posts: 671
  • Focuse on implementation and result...
    • View Profile
Save Your Eye from Computer
« on: June 30, 2014, 03:41:30 PM »
আমাদের দৈনন্দিন জীবনে আমরা কম্পিউটারের উপর বিশেষ ভাবে নির্ভরশীল। বর্তমান সময়ে আমাদের কর্মক্ষেত্র গুলো পুরোপুরি কম্পিউটার নির্ভর হয়ে পড়েছে।  এছাড়া শিক্ষাক্ষেত্রেও হরহামেশাই কম্পিউটার ব্যবহার করি আমরা।  কিন্তু কম্পিউটারের সামনে দীর্ঘসময় ধরে কাজ করলে আমাদের চোখের ওপর মারাত্মক চাপ পড়ে। এতে দৃষ্টিশক্তির ক্ষতি ছাড়াও নানা চোখের সমস্যা হতে পারে। সেই সাথে দেখা দিতে পারে প্রচণ্ড মাথা ব্যথাসহ নানা উপসর্গ। একটি সমীক্ষায় দেখা গেছে, কম্পিউটার ব্যবহার করেন যুক্তরাষ্ট্রের এমন ৭০ ভাগ কর্মী চোখের সমস্যায় ভোগেন। যার একমাত্র কারণ কম্পিউটার স্ক্রিনের দিকে সারাক্ষণ তাকিয়ে থাকা। চোখের এই সমস্যা এড়ানোর জন্য কিছু সমাধান জেনে নিন, আপনার চোখ ভালো থাকবে।

১) কম্পিউটার স্ক্রিনের লেখাগুলো বড় করে নিয়ে পড়ুন। কারণ ছোট ছোট লেখা আপনার চোখের উপর চাপ সৃষ্টি করে।

২)  পড়ার সময় আপনার চোখ প্রতি ঘণ্টায় ১০ হাজারবার নড়াচড়া করে। তাই প্রতি ২০ মিনিট পর পর চোখের বিশ্রাম নেওয়া প্রয়োজন। টানা স্ক্রিনের দিকে তাকিয়ে থাকলে চোখের মাংসপেশীতে চাপ পড়ে। অন্য পেশির মতোই এগুলো সবসময় কাজে ব্যস্ত থাকলে গরম হয়ে যায়। একটু বিরতি ও দূরের কিছু পর্যবেক্ষণ করা হলে চোখের এ অবস্থা থেকে কিছুটা বিরতি হয়।

৪) কম্পিউটারে কাজ করার সময় বেশি করে চোখের পাতা ফেলুন । সাধারণত স্ক্রিনের সামনে আমরা চোখের পাতা কম  ফেলি।   এর ফলে চোখের মনি শুকিয়ে যায়। চোখের মনির শুকিয়ে যাওয়া রোধ করার জন্য বারবার চোখের পাতা ফেলার অভ্যাস করুন।

৫) কাজ করার সময় মনিটারের থেকে যতটা সম্ভব দূরে বসুন, এতে চোখ আরাম পায়। আপনি যদি চেয়ারে হেলান দিয়ে বসে হাত বাড়িয়ে মনিটর স্পর্শ করতে পারেন তাহলে বুঝবেন সঠিক অবস্থানে রয়েছেন।

৬)  চোখের যত্নে অ্যাপ্লিকেশন ব্যবহার করুন। কম্পিউটারের মনিটর উজ্জ্বল। এটি দিনের উজ্জ্বল আলোয় দেখার জন্য ভালো। কিন্তু সকাল বা সন্ধ্যার অল্প আলোতে  মনিটরের আলো আপনার চোখের ক্ষতি করে। আর এই সমস্যা দূর করে চোখের আরাম দেওয়ার জন্য আছে কয়েকটি বিশেষ অ্যাপ্লিকেশন। এ ধরনের একটি অ্যাপ হচ্ছে f.lux. এটি দিনের বিভিন্ন সময় স্ক্রিনের রং পরিবর্তন করে চোখকে আরাম দেয়।

৭) মনিটর নিয়মিত পরিষ্কার রাখুন।মনিটরে জমা ধুলোবালি আপনার দৃষ্টিশক্তিকে ব্যাহত করে। ফলে মনিটরের অক্ষরগুলো পড়তে সমস্যা হয় এবং চোখের উপর চাপ পড়ে। এ কারণে চোখ বাঁচাতে মনিটর পরিষ্কার করা উচিত।

Collected from: http://www.latestbdnews.com/my-doctor/59262/2014/06/news-article
.............................
Md. Ariful Islam (Arif)
Administrative Officer, Daffodil International University (DIU)
E-mail: ariful@daffodilvarsity.edu.bd , ariful@daffodil.com.bd , ariful333@gmail.com