Gall and pain in Dry eyes

Author Topic: Gall and pain in Dry eyes  (Read 475 times)

Offline khairulsagir

  • Full Member
  • ***
  • Posts: 142
  • Test
    • View Profile
Gall and pain in Dry eyes
« on: July 09, 2014, 11:50:42 AM »
অনেকক্ষণ পড়াশোনা করলে, টিভি দেখলে বা কম্পিউটারে কাজ করলে অনেক সময় চোখে শুকনা বোধ হয়, জ্বালা করে, ব্যথাও করে। একে বলা হয় চোখের ক্লান্তি বা আই স্ট্রেইন। মূলত চোখের বাহ্যিক ও অভ্যন্তরীণ পেশিগুলো ক্লান্ত হয়ে পড়ে এতে, তার সঙ্গে ল্যাক্রিমাল গ্রন্থি থেকে চোখের স্বাভাবিক পানি নিঃসরণ ব্যাহত হয়। চোখ জ্বালা করা, কুটকুট করা, পানি পড়া বা বেশি শুকিয়ে যাওয়া, ঝাপসা বোধ হওয়া, মাথা ও ঘাড় ব্যথা ইত্যাদি শুরু হলে বুঝবেন আপনার চোখে স্ট্রেইন হচ্ছে।

কেন হয় চোখের ক্লান্তি?
নানা কারণে চোখ ক্লান্ত হয়। যেমন:
— দীর্ঘ সময় ধরে কোনো কিছু পড়া
— দীর্ঘক্ষণ কম্পিউটার বা কোনো ডিজিটাল ইলেকট্রনিক ডিভাইস নিয়ে কাজ করা
— অনেকক্ষণ টিভি দেখা বা সিনেমা হলে সিনেমা দেখা
— দীর্ঘ সময় ধরে গাড়ি চালনা
— ঝাপসা বা মৃদু আলোয় অনেকক্ষণ থাকা ইত্যাদি।

কী করা উচিত?
—যা পড়ছেন তাতে যেন সরাসরি আলো পড়ার বন্দোবস্ত থাকে। যেমন বই পড়ার সময় আলো থাকবে আপনার মাথার পেছনে এবং তা সরাসরি বইয়ের ওপর পড়বে।
—টিভি দেখার সময় ঘরটিকে মৃদু আলোয় আলোকিত করে রাখবেন, অন্ধকার ঘরে টিভি দেখবেন না।
— কম্পিউটার জানালার পাশে রাখা উচিত নয়, এতে বাইরের আলো বিঘ্ন সৃষ্টি করে। উজ্জ্বলতা বা ব্রাইটনেস সহনীয় করে নিন। অনেক সময় উজ্জ্বলতা প্রতিরোধক স্ক্রিনও ব্যবহার করা যায়। মনিটরের ধুলা পরিষ্কার রাখুন।
—যাঁরা চশমা ব্যবহার করেন, তাঁরা বছরে একবার বা দুবার পাওয়ার সমন্বয় করে নিন।
—চোখের ক্লান্তি কমাতে বিজ্ঞানীরা ২০-২০-২০ নিয়মের উপদেশ দিয়ে থাকেন। এর অর্থ হলো, প্রতি ২০ মিনিট পরপর পর্দা বা বই থেকে চোখ সরিয়ে অন্তত ২০ ফুট দূরে নিবদ্ধ করুন ২০ সেকেন্ডের জন্য। অথবা ১৫ থেকে ৩০ মিনিট পরপর তিন মিনিটের বিরতি নিন। এই সময় চেয়ারে হেলান দিয়ে চোখ দুটি বন্ধ রাখতে পারেন, একটা টেলিফোন কল সেরে নিতে পারেন বা উঠে গিয়ে সহকর্মীদের সঙ্গে কথা বলতে পারেন। সূত্র: মায়ো ক্লিনিক|


Source: www.prothom-alo.com