Speed up your iPhone

Author Topic: Speed up your iPhone  (Read 343 times)

Offline arefin

  • Hero Member
  • *****
  • Posts: 1173
  • Associate Professor, Dept. of ETE, FE
    • View Profile
Speed up your iPhone
« on: August 01, 2014, 10:47:13 AM »


আমরা নানা কাজে ব্যবহার করে থাকি আমাদের সখের স্মার্টফোনটিকে। তবে এতোসব কাজ করতে গিয়ে একসময় দেখা যায় সাধারণ কোন কাজ বেশ ধীরগতির হয়ে যায় ফোন। আইফোনের ক্ষেত্রেও প্রায়ই এই সমস্যা হতে পারে।

আর তাই আইফোন ব্যবহারকারীদের জন্য আজ কিছু উপায় তুলে ধরা হবে যার মাধ্যমে আগের থেকে দ্রুতগতির হবে ফোন।

১. পুরনো ছবি মুছে ফেলুনঃ সাধারণত অনেক ছবি জমে থাকলে এটি ফোনের মেমোরিতে প্রভাব ফেলে এবং এর ফলে ফোনের কাজ করার গতি কমে যায়। আর তাই আপনার পুরনো ছবিগুলোকে ডেস্কটপে থাকা আইফটোতে সিঙ্ক করে রাখতে পারেন। এছাড়া আইক্লাউড ব্যবহার করতে পারেন সেগুলোর ব্যাকআপ রাখার জন্য।

২. বেশি জায়গা নেওয়া অ্যাপ মুছে ফেলুনঃ আইফোন ব্যবহারকারীরা তাদের ফোনে নানা ধরণের অ্যাপ ব্যবহার করে থাকেন। এর মধ্যে আবার কিছু রয়েছে যেগুলো অনেক জায়গা দখল করে রাখে। আর এর ফলে ফোনের মেমোরি খুব একটা ফাঁকা থাকেনা। খুব বেশি দরকারি না হলে এসব অ্যাপ মুছে ফেলাই ভাল।

৩. সাফারির জমে থাকা ক্যাশ খালি করুনঃ ইন্টারনেট ব্যবহারের সময় নানা ধরণের জাঙ্ক ফাইল সাফারিতে জমে থাকে। আর ফোনের পারফর্মেন্সে এগুলো প্রভাব ফেলে। ফোনের কাজ দ্রুতগতিতে করতে চাইলে নিয়মিত এসকল সাফারির ক্যাশ পরিষ্কার করে ফেলুন। এজন্য প্রথমে Settings > Safari > Clear History এ গিয়ে Clear Cookies and Data তে ট্যাপ করুন।

৪. অটোমেটিক অ্যাপ আপডেট বন্ধ রাখুনঃ আমাদের ফোন ইন্টারনেটে সংযুক্ত হলেই বিভিন্ন অ্যাপ অটোমেটিক আপডেট হতে চেষ্টা করে। আর এর ফলে অনেক সময় ফোন ধীরগতির হয়ে যায়। এই জন্য ফোনের অ্যাপ অটো আপডেট বন্ধ রাখলে এই সমস্যা থেকে কিছুটা পরিত্রাণ পাওয়া যাবে। আর এজন্য Settings > iTunes & App Store > Automatic Downloads থেকে অটো আপডেট বন্ধ করা যাবে।

৫. ব্যাকগ্রাউন্ড অ্যাপ বন্ধ রাখুনঃ আমরা কোন অ্যাপ ব্যবহার শেষে সেটি বন্ধ করলেও ব্যাকগ্রাউন্ডে চলতে থাকে। একসাথে অনেকগুলো অ্যাপ ব্যাকগ্রাউন্ডে চলতে থাকলে ফোনের পারফর্মেন্স খারাপ হওয়াই স্বাভাবিক। আর তাই নিয়মিত ব্যাকগ্রাউন্ড অ্যাপ বন্ধ করুন।

৬. রিস্টার্ট দিনঃ আমাদের ফোন একটি মিনি কম্পিউটারের মত। রিস্টার্ট দেওয়ার ফলে এর কাজের গতি বৃদ্ধি পায়। সাধারণত একই সাথে যখন অনেক অ্যাপ ব্যাকগ্রাউন্ডে চলতে থাকে কিংবা ফোন খুব বেশি স্লো হয়ে যায়, তখন একবার রিস্টার্ট দিলে আগের থেকে অনেক বেশি দ্রুত কাজ করার ক্ষমতা অর্জন করে এটি।

৭. প্রয়োজনীয় আপডেট করুনঃ বিভিন্ন সফটওয়্যারে নানা ধরণের ত্রুটি থাকতে পারে যা অনেক সময় ফোন স্লো হওয়ার পেছনে কাজ করে। আর তাই এই ধরণের কোণ আপডেট থাকলে সেটি করে নেওয়াই ভাল। এছাড়া সিস্টেম সফটওয়্যার আপডেট করার সময় খেয়াল রাখতে হবে, ফোনের হার্ডওয়্যারের সাথে সেটি কতটা সঙ্গতিপূর্ণ

“Allahumma inni as'aluka 'Ilman naafi'an, wa rizqan tayyiban, wa 'amalan mutaqabbalan”

O Allah! I ask You for knowledge that is of benefit, a good provision and deeds that will be accepted. [Ibne Majah & Others]
.............................
Taslim Arefin
Assistant Professor
Dept. of ETE, FE
DIU