Quick solution for hair

Author Topic: Quick solution for hair  (Read 396 times)

Offline ariful892

  • Hero Member
  • *****
  • Posts: 676
  • Focuse on implementation and result...
    • View Profile
Quick solution for hair
« on: September 18, 2014, 06:23:30 PM »
চুল সামলানো সহজ নয়। পশ্চিমা ফ্যাশনে তো ‘ব্যাড হেয়ার ডে’ নামে রীতিমতো প্রবাদই চালু আছে। যেদিন চুলের স্টাইলটা ঠিকঠাক হয় না, সেদিন যেন কোনো কিছুই মনের মতো হয় না। তবে এমন দিনের হ্যাপা যাতে আপনাকে পোহাতে না হয়, সে জন্য রূপবিশেষজ্ঞ শারমিন কচি ও তানজিমা শারমীন দিয়েছেন কিছু পরামর্শ।

সকালে অফিস আবার বিকেলে বন্ধুর বাড়ির নিমন্ত্রণ, মাঝখানে হয়তো আর আলাদা করে সময় নেই বিশেষভাবে চুলের যত্ন নেওয়ার। বাইরের ধুলাবালি আর রোদে এরই মধ্যে দেখলেন নেতিয়ে পড়েছে চুলগুলো। এ অবস্থায় অফিস থেকে বের হওয়ার আগে  হালকা পানি দিয়ে চুল ভিজিয়ে মুজ লাগাতে পারেন।

সাজগোজের পর আয়নার সামনে দাঁড়িয়ে দেখলেন চুলের আগা ফাটা মনে হচ্ছে। এবারও চুলগুলোকে একটু ভিজিয়ে নিয়ে রোলার চিরুনি দিয়ে ঘুরিয়ে আঁচড়ান; যাতে আগা ফেটে যাওয়া চুলগুলো ভেতরে ঢুকে যায়।

পাকা চুল নিয়ে কমবেশি সবাইকে সমস্যায় পড়তে হয়। পাকা চুলগুলোকে ঢাকতে ব্যবহার করতে পারেন স্প্রে কালার। এদিকে শ্যাম্পু করার পরও নেতিয়ে থাকে অনেকের চুল। সে ক্ষেত্রে হালকা করে লিভন বা এ ধরনের কোনো কন্ডিশনার লাগিয়ে আয়রন করে নিতে পারেন চুলগুলো।

তবে আয়রন করা যদি সম্ভব না হয়, সে ক্ষেত্রে চুলগুলোকে উল্টো করে আঁচড়ে নিয়ে ট্যালকম পাউডার লাগানোর পরামর্শ দিলেন রূপবিশেষজ্ঞ তানজিমা শারমীন। পাউডার লাগানো শেষে তোয়ালে দিয়ে ভালো করে চুলগুলো মুছে নিন। খেয়াল রাখবেন, পাউডার যেন চুলের গোড়ায় লেগে না থাকে। এতে চুলের গোড়ার ঘাম বের হতে না পেরে ফুসকুড়ি উঠতে পারে।

অনেকেরই সামনের চুলগুলো বেশ পাতলা থাকার কারণে মাথার তালু দেখা যায়। সে ক্ষেত্রে সামনের চুলগুলোকে চিরুনি দিয়ে হালকা পাফ করে নিন। আর যদি সম্ভব হয় তা হলে চুল কাটার সময় ভেতরের দিকে একটু বেশি করে লেয়ার কাট দিয়ে ফুলিয়ে দিতে পারেন। অনেকে কালো আইশ্যাডো বা হালকা কাজলের টান দিয়েও মাথার তালু ঢেকে দেন।

সামনের দিকে চুলগুলো হয়তো ছোট করে ছাঁটলেন, কিন্তু সেই চুলগুলোই চোখে-কপালে পড়ে বিরক্তির কারণ হয়ে উঠছে। গোসল করার পরপরই সামনের চুলগুলোকে গোল করে পেঁচিয়ে ক্লিপ আটকে নিন। বাইরে বের হওয়ার আগে ক্লিপগুলো খুলে নেওয়ার পর দেখুন কী সুন্দর ঢেউ খেলানো হয়ে কপালে এক দিকে পড়ে আছে চুলগুলো।

 বিউটি পারলার থেকে চুল বেঁধে এলে সেটা খোলা বেশ কঠিন হয়ে যায়। এ ক্ষেত্রে হাতে তেল নিয়ে হালকাভাবে আঙুল দিয়ে ছাড়িয়ে নিন চুলগুলোকে।

অনেক সময় বাইরে বের হওয়ার আগে হয়তো চুলগুলো ঠিকমতো শুকানোর সময় হয় না। সে সময় চুলগুলোকে হালকা পাঞ্চ করে বেঁধে নিন। তারপর গন্তব্যস্থলে পৌঁছে মোটা দাঁতের চিরুনি বা আঙুল দিয়ে বারবার আঁচড়ে নিন।

এদিকে যাঁদের কোঁকড়া চুল, তাঁদের জন্যও রূপবিশেষজ্ঞদের পরামর্শ হলো, এ ধরনের চুলে বের হওয়ার আগে হালকা পানি দিয়ে আঙুল চালিয়ে নিতে হবে। এতে করে যেভাবে রাখতে চাইবেন, ঠিক সেভাবেই থাকবে আপনার চুলগুলো।
.............................
Md. Ariful Islam (Arif)
Administrative Officer, Daffodil International University (DIU)
E-mail: ariful@daffodilvarsity.edu.bd , ariful@daffodil.com.bd , ariful333@gmail.com