এক ঠিকানায় সব সেবা ‘সেবাকুঞ্জ’

Author Topic: এক ঠিকানায় সব সেবা ‘সেবাকুঞ্জ’  (Read 329 times)

Offline imam.hasan

  • Full Member
  • ***
  • Posts: 246
    • View Profile
সরকারি সব সেবা এক ঠিকানা’য় এ স্লোগান সামনে রেখে ‘সেবাকুঞ্জ’ বা ‘সার্ভিস পোর্টাল’ (services.portal.gov.bd) এবং সরকারি ফরম নিয়ে চালু হলো- ‘ফরম পোর্টাল’ (forms.gov.bd)।

সোস্যাল গুড সামিট- ২০১৪ উপলক্ষে রোববার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) আয়োজিত এক অনুষ্ঠানে এই দুটি ওয়েব পোর্টালের উদ্বোধন করেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক, ইউএনডিপির কান্ট্রি ডিরেক্টর পলিন ট্যামেসিস।   

বর্তমানে এই সাইটে ১০১০টি বহুল ব্যবহৃত ফরম সন্নিবেশ করা হয়েছে। পর্যায়ক্রমে অন্যান্য ফরমও এতে সংযুক্ত করা হবে। ভবিষ্যতে এই ফরম অনলাইনে পূরণ এবং আবেদন করার উদ্যোগও নেওয়া হচ্ছে। এ উদ্যোগের মাধ্যমে প্রান্তিক পর্যায়ের নাগরিকেরা কম খরচে, কম সময়ে এবং হয়রানি ছাড়াই সেবা পেতে পারবেন। 

ইউএনডিপি বাংলাদেশ এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের ‘একসেস টু ইনফরমেশন (এটুআই)’ প্রোগ্রাম যৌথভাবে এ অনুষ্ঠানের আয়োজন করে।

জুনায়েদ আহমেদ পলক বলেন, খুব অল্প সময়ের মধ্যেই প্রয়োজনীয় সরকারি সব তথ্য মোবাইল অ্যাপ্লিকেশনের আওতায় আনার চেষ্টা করছি।

সেবাকুঞ্জে বিভিন্ন মন্ত্রণালয়, অধিদফতর/সংস্থা, বিভাগীয়, জেলা এবং উপজেলা পর্যায়ে দেওয়া সেবাগুলোর মধ্য থেকে গুরুত্বপূর্ণ ৪০০টি সেবা শনাক্ত এবং একত্রিত করে প্রদর্শন করা হয়েছে। সেবাগুলোর খাত, ধরন, দফতর/অধিদফতর/জেলা/উপজেলা অনুসারে সন্নিবেশিত থাকবে।

সেবাকুঞ্জে পাবলিক অফিস থেকে দেওয়া সেবা সম্পর্কিত প্রয়োজনীয় তথ্যাদি প্রতিটি সেবার বিপরীতে সন্নিবেশন করা হয়েছে। এর মাধ্যমে জনসাধারণ কোন আইনে কী প্রক্রিয়ায়, কত খরচে, কার মাধ্যমে এবং কত সময়ে সেবা দেওয়া হয়, তারও বর্ণনা সংযুক্ত করা হয়েছে। এর ফলে নাগরিকেরা সেবা গ্রহণের জন্য সেবা প্রদানকারী অফিসে যাওয়ার আগেই প্রয়োজনীয় প্রস্তুতি নিতে পারবেন।

সেবাকুঞ্জে প্রতিটি সেবার ম্যাপ দেখে জনগণ প্রত্যাশিত সেবার প্রতিটি ধাপ সম্পর্কে ধারণা লাভ করতে পারবেন। তথ্যপ্রযুক্তি ব্যবহার করে জনগণের হাতের মুঠোয় সেবা নিশ্চিত করতে প্রধানমন্ত্রীর কার্যালয়ের একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রামের উদ্যোগে ৩৬টি দফতর/অধিদফতর সেবা পদ্ধতি সহজীকরণ সংক্রান্ত ‘সেবা প্রোফাইল’ তৈরি করা হয়েছে।

সরকারি ফরমগুলোকে সহজলভ্য করার প্রয়োজনে ‘বাংলাদেশ ফরম’ প্রস্তুত করা হয়েছে। ‘সেবাকুঞ্জ’ সেবা বাস্তবায়ন কার্যক্রমের উল্লিখিত উদ্যোগটি হাতের নাগালে সেবা পৌঁছে দেওয়ার অন্যতম মাইলফলক।

Offline monirulenam

  • Sr. Member
  • ****
  • Posts: 295
  • Test
    • View Profile
nice tune