চুলপরা রোধে পাঁচ কথা

Author Topic: চুলপরা রোধে পাঁচ কথা  (Read 487 times)

Offline chhanda

  • Sr. Member
  • ****
  • Posts: 298
    • View Profile
চুলপরা রোধে পাঁচ কথা
« on: September 30, 2014, 09:39:34 AM »
বর্তমান সময়ে সৌন্দর্য ঠিক রাখার সবচেয়ে বড় প্রতিবন্ধকতা হলো চুলপরা। অনেকেরই এই নিয়ে দুশ্চিন্তার শেষ নেই। প্রতিদিন গড়ে ১০০টা করে চুল পরা শরীরের একটি স্বাভাবিক ক্রিয়া। কিন্ত যদি এর বেশি চুল পরে তাহলে তা সত্যিই চিন্তার বিষয়। এটি রোধ করার জন্য অনেকেই অনেক পন্থা অবলম্বন করে। তবে আপনি যদি চুল ঝরার বিরুদ্ধে যুদ্ধ ঘোষনা করতে চান তাহলে মানতে হবে পাঁচটি কথা। দেখা যাক কি সেই পাঁচ কথা।

প্রথমত, খেতে হবে সঠিক খাবার:
চুলপরা রোধে প্রথম ধাপ হলো সঠিক খাবার। আপনার শরীর যদি সঠিক পুষ্টি না পায় তাহলে আপনার চুলও দূর্বল হয়ে যাবে, যার ফল হলে চুলঝরে যাওয়া। আপনার খাবারে থাকতে হবে প্রচুর ভিটামিন-ই এবং আয়রন যা আপনি পেতে পারেন সয়াবিন থেকে। বর্তমানে বাজারে সয়া নাগেটস্‌ খুবই জনপ্রিয়। আয়রন মাথার ত্বকে অক্সিজেন সরবরাহ করে এবং ভিটামিন-ই রক্ত চলাচল স্বাভাবিক করে।

ভেজিটেবল প্রোটিনও চুলের জন্য খুবই দরকারী, করণ এতে আছে ওমেগা-৩ ফ্যাটি এসিড যা চুলপরা রোধে এন্টিঅক্সিডেন্ট হিসাবে কাজ করে। এর জন্য খেতে হবে মাছ এবং প্রচুর শাক-সব্জি। ভিটামিন সি একইভাবে কাজ করে যা পাবেন লেবু এবং কমলা থেকে। ছোলার ডালে আছে জিংক এবং ভিটামিন বি৬। এই দুটোর অভাবে চুল খুশকি দ্বারা আক্রান্ত হয়, যা চুল পরার অন্যতম কারণ।

দ্বিতীয়ত, চুলে নিয়মিত ম্যাসাজ করুন:

প্রতিদিন ১০-১৫ মিনিট চুলের ম্যাসাজ মাথার ত্বকে রক্ত সরবরাহ বৃদ্ধি করে। যার ফলে চুলপরা রোধ এবং নতুন করে চুল গজানোর সম্ভাবনাও বৃদ্ধি পায়। কোকোনাট কিংবা এলমন্ড অয়েল দিয়ে ম্যাসাজ করলে চুলপরা রোধ হওয়ার সাথে সাথে খুশকি দূর হবে এবং চুল স্বাস্থ্যজ্জ্বল ঝলমলে হয়ে উঠবে।