New Entrpreneurs careful from mistake

Author Topic: New Entrpreneurs careful from mistake  (Read 1334 times)

Offline ariful892

  • Hero Member
  • *****
  • Posts: 678
  • Focuse on implementation and result...
    • View Profile
New Entrpreneurs careful from mistake
« on: October 22, 2014, 03:17:20 PM »
নতুন উদ্যোক্তারা যে ভুল গুলোকে “না” বলুন

যারা ভাবছেন যে নতুন করে একটি ব্যবসা প্রতিষ্টার জন্য, তাদের জন্য বিশেষ পরামর্শ হলো নতুন আইডিয়া বের করে ব্যবসার কাজে লাগানো।  আইডিয়া বের করে কাজে লাগানোর মধ্যেই ব্যবসার সাফল্য নিশ্চিত নয়। আর এখানেই নতুন উদ্যোক্তাদের ভুল, যেখানে শুধু আইডিয়া নিয়ে ভাবা। আর সাথে আপনাকে খেয়াল রাখতে হবে যে, আইডিয়া প্রয়োগের ক্ষেত্রে আপনার যথেষ্টতা।  আইডিয়া প্রয়োগের ক্ষেত্রে নতুন উদ্যোক্তারা বেশি সচেতন নয় এবং তার ফলশ্রতিতে  ৮০-৯০ শতাংশই ব্যবসা প্রতিষ্ঠানয় ব্যর্থ হন। এর কারণ হিসেবে তারা বিশেষ করে নতুন উদ্যোক্তারা কিছু ভুল করে থাকে এবং সফলতা আনতে ব্যর্থ হন। আজ নতুন উদ্যোক্তাদের জন্য রইল কিছু পরামর্শ যেগুলো আপনাকে সাহায্য করবে ব্যবসা প্রতিষ্টার যে ভুলগুলো আপনি করে থাকেন তা জানার জন্য। তাহলে জেনে নিন সেই ভুল গুলো যেগুলো আপনি করে থাকেন –
১. দিকনির্দেশনার অভাব : দিকনির্দেশনার অভাব একটি বড় ভুল। যখন আপনি দেখছেন যে,  দিকনির্দেশনার অভাব ভুগছেন  তখন অপর একজনের সাহায্য নিন যে একই পেশায় নিয়োজিত। উচ্চাকাঙ্ক্ষী হওয়াটাও নতুনদের জন্য শুভ লক্ষণ। কিন্তু প্রতিষ্ঠানের সংস্কৃতি গড়ে তোলা এবং একে সঠিক পথে এগিয়ে নিয়ে যাওয়াটা সবচেয়ে গুরুত্বপূর্ণ। এ জন্য অভিজ্ঞ উপদেষ্টাদের প্রয়োজন যারা সুষ্ঠুভাবে সঠিক পথে আপনাকে এগিয়ে নিয়ে যাবেন।
২. ভুল প্রযুক্তির প্রয়োগ :ভুল প্রযুক্তির প্রয়োগ প্রতিস্থানে এড়িয়ে চলুন। কিছু উদ্যোক্তা প্রাথমিক ক্রেতাদের চিহ্নিত করতে এবং মার্কেটিংয়ে ভুল প্রযুক্তি প্রয়োগের ফরে ব্যর্থ হন। যেমন- অবসরপ্রাপ্ত মানুষদের জন্য অনলাইনে কোনো কিছুর উৎস তৈরি করতে হলে আপনার বুঝতে হবে যে তারা টেক্সট মেসেজ বা ভিডিও কনফারেন্সিং এর চেয়ে সরাসরি কথা বলতেই বেশি আগ্রহী হবেন। পাশাপাশি আপনার প্রাথমিক লক্ষ্যে যারা ক্রেতা হবেন তাদের কোন ধরনের প্রযুক্তির প্রতি আসক্তি রয়েছে তাও বুঝতে হবে আপনার।
৩. সব দ্রিম এক ঝুরিতে রাখা : নতুন উদ্যোক্তা হিসাবে আপনি কী সূক্ষ দৃষ্টির অধিকারী? এ ক্ষেত্রে অনেকেই ব্যর্থতার মুখ দেখেন হয় সব কাজ একযোগে করতে গিয়ে অথবা কিছুই না করার কারণে। যদি আপনি দারুণ একটা পণ্য তৈরি করেন, তবে তাকে বিভিন্ন পথে ছড়িয়ে দেওয়ার রাস্তা তৈরি করতে হবে। একটিমাত্র পথে একটিমাত্রা গন্তব্যে নয়।
৪. শুরুতেই সঠিক লক্ষ্য না স্থির করা : বড় কিছুতে লক্ষ্যস্থির করুন। তবে এত বিশাল কিছু লক্ষ্য করবেন না যার ভার আপনি বইতে পারবেন না। খুব দ্রুত বিস্তৃতির পরিকল্পনা নেবেন না। আবার শম্ভুকের গতিতেও এগোবেন না। প্রথমেই সুষ্ঠু পরিকল্পনা নিয়ে সে অনুযায়ী এগিয়ে যেতে থাকুন। লক্ষ্যে পৌঁছতে এক, দুই বা পাঁচ বছরও লেগে যেতে পারে। আর সময়ের সঙ্গে সঠিক সিদ্ধান্তে মাধ্যমে পরিকল্পনায় পরিবর্তন আনুন।
৫. মার্কেটিংয়ে ব্যর্থতা : ব্যবসায় ব্যর্থতার সবচেয়ে বড় কারণের একটি প্রচরণায় ব্যর্থতা। যে ক্রেতা আপনার পণ্যটি কিনবেন তিনি জানতে চাইবেন আপনি কে? সরাসরি মেইলের মাধ্যমে ক্যাম্পেইন করা, সার্চ ইঞ্জিনে পণ্য ছড়িয়ে দেওয়া, ব্লগিংয়ে তুল ধরা এবং বিজ্ঞাপনের মাধ্যমে পণ্য ও প্রতিষ্ঠানের পরিচয় তুলে ধরুন। নতুন উদ্যোক্তাদের প্রাথমিক সফলতার প্রথম শর্ত সঠিক পদ্ধতিতে মার্কেটিং করা।

- Source: http://www.latestbdnews.com/youth-thinking/75790/2014/10/news-article#sthash.pMrwGNpD.5mdbjfXD.dpuf
.............................
Md. Ariful Islam (Arif)
Administrative Officer, Daffodil International University (DIU)
E-mail: ariful@daffodilvarsity.edu.bd , ariful@daffodil.com.bd , ariful333@gmail.com