আইএমএসও'র মহাপরিচালক হলো বাংলাদেশের মঈনউদ্দিন

Author Topic: আইএমএসও'র মহাপরিচালক হলো বাংলাদেশের মঈনউদ্দিন  (Read 788 times)

Offline faruque

  • Hero Member
  • *****
  • Posts: 655
    • View Profile
আইএমএসও'র মহাপরিচালক হলো বাংলাদেশের মঈনউদ্দিন



ফ্রাঞ্চ, জার্মানী, ইটালি এবং রোমানিয়াকে হারিয়ে আরেকটি আন্তর্জাতিক সংস্থার নির্বাচনে জয়ী হলো বাংলাদেশ। যুক্তরাজ্যভিত্তিক এই সংস্থার নাম ইন্টারন্যাশনাল মোবাইল স্যাটেলাইট অর্গানাইজেশন (আইএমএসও)। ২৫ নভেম্বর লন্ডনে এ সংস্থার সবচেয়ে গুরুত্বপূর্ণ ‘মহাপরিচালক’ পদের নির্বাচনে ৯৯ সদস্য রাষ্ট্রের মধ্যে ৪৯ ভোট পেয়ে বাংলাদেশের প্রার্থী ক্যাপ্টেন মঈনউদ্দিন আহমেদ জয়ী হয়েছেন।


মঈনউদ্দিনের নিকটতম প্রার্থী রোমানিয়া পেয়েছে ৩৭ ভোট। এ পদে অপর ৩ প্রার্থী ছিল ফ্রাঞ্চ, জার্মানী এবং ইটালি। আইএমএসও আন্ত-সরকারভিত্তিক একটি সংস্থা, যার কাজ সাগর-মহাসাগরে চলাচলকারী জাহাজের নিরাপত্তায় যথাযথ পদক্ষেপ গ্রহণ করা এবং যে কোন দুর্বৃত্ত মোকাবেলায় সর্বাধুনিক প্রযুক্তির সমন্বয় ঘটানো। সমুদ্রের তলদেশের নিরাপত্তার ব্যাপারেও এই সংস্থার গুরুত্ব অপরিসীম। বাংলাদেশ নৌ-বাহিনীর ক্যাপ্টেন মঈনউদ্দিন আহমেদ মহাপরিচালক পদে ৫ বছরের জন্যে নির্বাচিত হয়েছেন।

এ বিজয়ের মধ্য দিয়ে চলতি বছর বাংলাদেশ মোট ১০টি আন্তর্জাতিক সংস্থার নির্বাচনে জয়ী হলো বলে জানিয়েছেন জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত ড. এ কে এ মোমেন।

গত অক্টোবর মাসেই বিশ্বে সর্ববৃহৎ ৩টি আন্তর্জাতিক সংস্থার প্রেসিডেন্ট ও চেয়ারপার্সন পদে বাংলাদেশের প্রার্থীরা জয়ী হয়েছেন। তারা হলেন আইপিইউ’র প্রেসিডেন্ট সাবের হোসেন চৌধুরী এমপি, সিপিএ'র চেয়ারপার্সন ড. শিরিন শারমিন চৌধুরী এবং গ্লোবাল ফান্ড ফর ডেভেলপমেন্টের চেয়ার হিসেবে বাংলাদেশ।

একইমাসে বাংলাদেশ জয়ী হয়েছে জাতিসংঘ মানবাধিকার কমিশন এবং ইন্টারন্যাশনাল টেলিকম্যুনিকেশন ইউনিয়নের নির্বাচনেও। এর আগের মাস অর্থাৎ সেপ্টেম্বরে জাতিসংঘ ক্রিডেনশিয়াল কমিটির চেয়ারম্যান পদেও বাংলাদেশ জয়ী হয়েছে। জুন মাসে সিডো মেম্বার, মে মাসে ইউএন হাই লেভেল কমিটি অন সাউথ সাউথ কো-অপারেশনের প্রেসিডেন্ট এবং মার্চে ইউএস সাউথ সাউথ স্টিয়ারিং কমিটি অন সাসটেইনেবল ডেভেলপমেন্টের মেম্বার হয়েছে বাংলাদেশ।

রাষ্ট্রদূত মোমেন উল্লেখ করেন, এসব বিজয়ের মধ্য দিয়ে শেখ হাসিনার নেতৃত্বে আন্তর্জাতিক আস্থাবোধেরই বহি:প্রকাশ ঘটেছে। বাংলাদেশ এখন গোটাবিশ্বের মডেলে পরিণত হয়েছে।

বিডি-প্রতিদিন/২৮ নভেম্বর ২০১৪/আহমেদ

- See more at: http://www.bd-pratidin.com/probash-potro/2014/11/28/46492#sthash.3VXkaMp0.dpuf