মানুষকে ভালোবাসতে হবে আল্লাহর জন্য

Author Topic: মানুষকে ভালোবাসতে হবে আল্লাহর জন্য  (Read 374 times)

Offline faruque

  • Hero Member
  • *****
  • Posts: 655
    • View Profile
মানুষকে ভালোবাসতে হবে আল্লাহর জন্য



পৃথিবীর সব মানুষ আল্লাহর বান্দা। আল্লাহ সব বান্দার পালনকর্তা। সব মানুষের রিজিকদাতা। আল্লাহ সব মানুষকে ভালোবাসেন। পছন্দ করেন। কারণ তিনি নিজেই সবাইকে সৃষ্টি করেছেন। তাই আল্লাহর বান্দা সবাই মিলেমিশে থাকুক, একে অপরকে ভালোবাসুক তা আল্লাহতায়ালা চান। আমরা যেন একে অপরকে ভালোবাসি আল্লাহর সন্তুষ্টি অর্জনের জন্য। পার্থিব লাভ-লোকসান যেন আমাদের ভালোবাসার মাপকাঠি না হয়। এ বিষয়ে নবী করিম (সা.) ইরশাদ করেছেন, 'তোমাদের কেউ পরিপূর্ণ মুমিন হতে পারবে না, যে যাবৎ না সে নিজের জন্য যা পছন্দ করে অন্য ভাইয়ের জন্য তা পছন্দ করবে।' বোখারি ও মুসলিম। অপর হাদিসে আছে, নবী করিম (সা.) ইরশাদ করেছেন, 'যে ব্যক্তি একমাত্র আল্লাহর উদ্দেশে কাউকে ভালোবাসে, আল্লাহর জন্য কারও সঙ্গে শত্রুতা পোষণ করে; তাঁর উদ্দেশ্যে দান করে এবং তাঁর জন্যই দান করা থেকে বিরত থাকে, সে অবশ্যই তার ইমানকে পরিপূূর্ণ করে নিল।' আবু দাউদ। আরও এসেছে, হজরত মুয়াজ বিন জাবাল (রা.) নবী করিম (সা.)-কে উত্তম ইমান সম্পর্কে জিজ্ঞাসা করলেন।


তিনি বললেন, আল্লাহর জন্য কারও সঙ্গে তোমার ভালোবাসা হবে, আল্লাহর জন্যই কারও সঙ্গে শত্রুতা পোষণ করবে। আর তুমি তোমার জিহ্বাকে আল্লাহতায়ালার জিকিরে মশগুল রাখবে। হজরত মুয়াজ (রা.) জিজ্ঞাসা করলেন। হে আল্লাহর রসুল, আর কী? উত্তরে রসুল (সা.) বললেন, নিজের জন্য যা ভালোবাস অন্যের জন্যও তা ভালোবাসবে আর নিজের জন্য যা অপছন্দ কর, অন্যের জন্যও তা অপছন্দ করবে। মুসনাদে আহমদ।

প্রিয় পাঠক, আমরা যেন সব মানুষকে ভালোবাসি। কাউকে কষ্ট না দিই। কারণ রসুলুল্লাহ (সা.) ইরশাদ করেছেন, মুসলমান সেই, যার মুখ ও হাত থেকে অপর মুসলমান নিরাপদ থাকে এবং মুমিন সেই ব্যক্তি যাকে মানুষ তার জান ও মালের ব্যাপারে নিরাপদ মনে করে। তিরমিজি ও নাসায়ি। মহান আল্লাহ আমাদের সব মানুষকে ভালোবাসার তৌফিক দান করুন। আমিন।

লেখক : খতিব, বাইতুর রহমত জামে মসজিদ, গাজীপুরা, টঙ্গী।