ঠান্ডায় চোখ লাল?

Author Topic: ঠান্ডায় চোখ লাল?  (Read 307 times)

Offline Karim Sarker(Sohel)

  • Hero Member
  • *****
  • Posts: 521
  • Test
    • View Profile
ঠান্ডায় চোখ লাল?
« on: January 06, 2015, 05:38:55 PM »
শীতকালে ঠান্ডা বাতাস লেগে বা ঠান্ডা সর্দি জ্বরে প্রায়ই চোখ দুটো লাল হতে দেখা যায়। আসলে শীতকালটা চোখের জন্য খুব একটা সুবিধাজনক সময় নয়। কারণ, শীতকালে বাতাস আর্দ্রতা .হারিয়ে শুষ্ক হয়ে ওঠে। ফলে চোখও হয়ে ওঠে শুষ্ক। ফলে লালচে হতে পারে, জ্বালাও করতে পারে।
যাঁরা কনটাক্ট লেন্স ব্যবহার করেন, যাঁদের আগে থেকেই চোখের শুষ্কতার সমস্যা আছে বা যাঁরা রুম হিটার ব্যবহার করেন, তাঁদের এ সমস্যা আরও বেশি। দ্বিতীয়ত, শীতকালেই চারপাশে ধুলাবালু বেশি ওড়ে, বাতাসে ভাসে ফুলের রেণু ও নানা গুঁড়া। অ্যালার্জির প্রকোপ যায় বেড়ে। আর অ্যালার্জির একটা লক্ষণ হিসেবে চোখ লাল হয়। তৃতীয়ত, শীতকালে সূর্যালোকের অতিবেগুনি রশ্মি অনেক সরাসরি পৃথিবীতে আসে। এটাও চোখের জন্য খারাপ।
তাহলে শীতে কী করা? ঠান্ডা আবহাওয়ায় বেরোবার সময় সানগ্লাস পরা ভালো। এতে চোখ শুষ্ক ও হিমেল হাওয়ার আক্রমণ থেকে বাঁচবে। যাঁদের চোখ খুব বেশি শুষ্ক হয়ে যাচ্ছে, তাঁরা চিকিৎসকের পরামর্শে আর্টিফিশিয়াল টিয়ার ড্রপ ব্যবহার করতে পারেন। রুম হিটার বেশি শুষ্ক করে তোলে, এর সঙ্গে আর্দ্রতারক্ষক বা হিউমিডিফায়ার আছে কি না, তা লক্ষ করুন। না থাকলে ঘরে এক পাশে এক গামলা বা এক বালতি পানি রেখে দিন। এতে ঘর আর্দ্র হবে। ঠান্ডা বা অ্যালার্জির সমস্যা থেকে পরিত্রাণ পেতে যথাসম্ভব ধুলাবালি এড়িয়ে চলুন।
সূত্র: আই ডক্টর
Md. Karim Sarker (Sohel)
Administrative Officer
Daffodil International University
Uttara Campus.
Ph-58952710, Ex-201
Mob-01847140030