মুখে দুর্গন্ধ এড়াতে যে পাঁচটি খাবার থেকে সাবধান থাকবেন

Author Topic: মুখে দুর্গন্ধ এড়াতে যে পাঁচটি খাবার থেকে সাবধান থাকবেন  (Read 691 times)

Offline Karim Sarker(Sohel)

  • Hero Member
  • *****
  • Posts: 521
  • Test
    • View Profile
অনেক মানুষেরই মুখে দুর্গন্ধের জন্য ভোগান্তিতে পড়তে হয়। বেশ কিছু খাবারের কারণে মুখে এ ধরনের দুর্গন্ধ হতে পারে। এ লেখায় থাকছে তেমন পাঁচটি খাবার, যা বর্জন করলে দূর হতে পারে মুখের দুর্গন্ধ।

১. দুগ্ধজাত পণ্য-
দুধ ও দুধ থেকে তৈরি নানা খাবার মুখের দুর্গন্ধের জন্য দায়ী। দুধের ল্যাকটোস অনেকেরই সহ্য হয় না। ফলে হজমে গন্ডগোলসহ মুখে দুর্গন্ধ তৈরি হয়। মূলত দুগ্ধজাত সামগ্রীর প্রোটিনগুলো এজন্য দায়ী।

২. কফি-
কফির যতই সুগন্ধ থাকুক না কেন, এটি মুখে গেলেই শুরু হয় গণ্ডগোল। কফিসৃষ্ট অ্যাসিডিটি ও প্রাকৃতিক এনজাইমগুলো মুখের লালার সঙ্গে মিশে যায়। এরপর তা পাকস্থলিতে প্রভাব বিস্তার করে। এতে অন্যান্য সমস্যার পাশাপাশি মুখেও দুর্গন্ধ হয়।

৩. রসুনমৃদ্ধ খাবার-
রসুন দেহের জন্য উপকারি। তবে তা পাশাপাশি দুর্গন্ধ তৈরির কাজটিও করে। মূলত রসুনের সালফাইড এজন্য দায়ী। বিপাক প্রক্রিয়ার সময় রসুনের সালফাইড রক্তে মিশে যায় এবং পরবর্তীতে দুর্গন্ধ সৃষ্টি করে।

৪. অ্যালকোহল-
অ্যালকোহল কিংবা অ্যালকোহলসমৃদ্ধ খাবার মুখের ব্যাকটেরিয়াগুলো বৃদ্ধির জন্য অনুকূল পরিস্থিতি তৈরি করে। অ্যালকোহল পানে মুখগহ্বরে লালার প্রবাহও কমে যায়, ফলে মুখের ভেতর শুষ্কতা তৈরি হয়। এতে মুখে তৈরি হয় অযাচিত দুর্গন্ধ।

৫. প্রচুর মসলাসমৃদ্ধ খাবার-
প্রচুর মসলাসমৃদ্ধ খাবার অনেকের মুখে দুর্গন্ধ তৈরি করে। বিশেষ করে ভারতীয় ধাঁচে প্রচুর মসলা দিয়ে রান্না করা খাবার মুখে দুর্গন্ধ তৈরি করতে দায়ী।

Collected


Md. Karim Sarker (Sohel)
Administrative Officer
Daffodil International University
Uttara Campus.
Ph-58952710, Ex-201
Mob-01847140030