জিমেইলের ১০টি পরীক্ষামূলক নতুন ফিচার

Author Topic: জিমেইলের ১০টি পরীক্ষামূলক নতুন ফিচার  (Read 420 times)

Offline Karim Sarker(Sohel)

  • Hero Member
  • *****
  • Posts: 521
  • Test
    • View Profile
মেইল সার্ভিস প্রদানের ক্ষেত্রে জিমেইলের তুলনা নেই। ইন্টারনেট ব্যবহারকারীদের মধ্যে জিমেইলের অ্যাকাউন্টইধারীর সংখ্যাই বেশি। তারপরও অনেকে জিমেইল নিয়ে সন্তুষ্ট নন। তারা জিমেইলে আরো বেশি ফিচার চান। জিমেইল ব্যবহারকারীদের সুবিধার জন্য নিত্যনতুন ফিচার নিয়ে গবেষণা করছে। ‘জিমেইল ল্যাবে’ পরীক্ষাধীন আছে এমন দশটি ফিচার তুলে ধরা হলো।

১/ আনডু সেন্ড-
ধরুণ ঘণ্টা খানেক সময় নিয়ে আপনি একটি ড্রাফট তৈরি করলেন। যেই না সেন্ড অপশনে ক্লিক করলেন ঠিক তখনই মনে হল, ইস! কাজের কথাই তো লেখা হয়নি। কী করবেন তখন? বসে বসে মাথার চুল ছিঁড়বেন নিশ্চয়ই! কিন্তু না, এমনটা যাতে না হয় সেজন্য জিমেইল আনডু সেন্ড অপশন নিয়ে কাজ করছে। যেখানে কয়েক সেকেণ্ড সময় পাওয়া যাবে ভুল সংশোধন করার জন্য। অর্থাৎ আপনার পাঠানো মেইলটি বেখাপ্পা মনে হলেই আনডু ক্লিক করতে পারবেন। ব্যস, কেল্লাফতে। মেইলটি আর সেন্ড হবে না। এবার ধীরে সুস্থে ড্রাফটি ঠিকঠাক করে পাঠিয়ে দিতে পারবেন আপনার কাঙ্খিত ঠিকানায়।

২/ ডিফল্ট শর্টকাট-
কম্পিউটারে যারা কাজ করেন তারা শর্টকাটের সঙ্গে পরিচিত। হরহামেশাই মানুষ শর্টকাট ব্যবহার করে কাজটি দ্রুত করতে পারেন। জিমেইলেও আছে এমন অনেকগুলো শর্টকাট। এগুলো জিমেইলের ল্যাব থেকে নামিয়ে নিতে হয়। জিমেইলের অ্যাকাউন্ট সেটিং গিয়ে চাইলে যোগ করা যায় এসব শর্টকাট।

এ রকম কয়েকটি গুরুত্বপূর্ণ কিবোর্ডের শর্টকাট কি হচ্ছে–
মেসেজ পাঠাতে Ctrl + Enter
নতুন উইন্ডো চালু করতে Ctrl +
কাউকে মেইল কার্বন কপি (সিসি) পাঠাতে Ctrl + Shift + c
কাউকে মেইল ব্লাইন্ড কার্বন কপি (বিসিসি) পাঠাতে Ctrl + Shift + b
তবে মনে রাখবেন, কম্পোজে ক্লিক করার পরই কেবল উপরের শর্টকাটগুলো কাজ করবে

৩/ অ্যাডভান্সড শর্টকাট
ইমেইল ব্যবহারকারীদের প্রয়োজন মেটাতে আছে অ্যাডভান্সড শর্টকাট মেনু। এটি চালু করতে জিমেইলের ডান পাশে সেটিংসে গিয়ে কিবোর্ড শর্টকাট সক্রিয় করতে হবে।
কিবোর্ড শর্টকাট চালুর পর আপনি নিচের সেবাগুলো পাবেন–
নতুন মেসেজ লিখতে কিবোর্ডে c বাটন চাপুন।
নতুন ট্যাবে মেসেজ লিখতে কিবোর্ডে d বাটন চাপুন।
জিমেইলের সার্চ বক্সে কোনো তথ্য খুঁজতে কিবোর্ডে / বাটন চাপুন।
কোনো মেসেজের রিপ্লাই দিতে কিবোর্ডে r বাটন চাপুন।
চ্যাটিংয়ের তথ্য মুছে ফেলতে কিবোর্ডে # বাটন চাপুন।

৪/ প্রিভিউ এক্সটারনাল সার্ভিস ইন ম্যাসেজ
আপনি যখন একটি ম্যাসেজ কাউকে মেইল করেন তখন ঠিক কোন লোকেশনে মেইলটি যাচ্ছে সেটা দেখার সুযোগ করে দিচ্ছে জিমেইল। আপনার পাঠানো অ্যাড্রেসটির লোকেশনটি গুগল ম্যাপের মাধ্যমে দেখে নেয়ার সুযোগ রয়েছে।

৫/ অটো অ্যাডভান্স
জিমেইল ব্যবহারকারীরা যখন ইনবক্স থেকে একটি ম্যাসেজ পড়েন তখন পূর্বের ম্যাসেজে ফিরে যাওয়ার জন্য ইনবক্সে ফেরত যেতে হয়, যা কিনা বিরক্তিকর। এমন সমস্যার সমস্যার সমাধান মিলবে ‘জিমেইল ল্যাবে’। অটো অ্যাডভান্স সেটিংসটি চালু করে নিয়ে আপনি চাইলে আর্কাইভ কিংবা ডিলিট করা ম্যাসেজ থেকে সোজা চলে যেতে পারেন আপনার ইনবক্সের কাঙ্খিত মেইলে।

৬/ আনরিড ম্যাসেজ আইকন
যাদের প্রতিদিন হাজার খানেক মেইল আসে তাদের সবগুলো মেইল একটি একটি করে চেখে দেখা কষ্টকর। আপনার অজান্তেই অনেক মেইল আনরিড রয়ে যায়। এসব আনরিড ম্যাসেজ দেখতে ‘আনরিড ম্যাসেজ আইকন’ সার্ভিস রয়েছে। এ সেবা পেতে হলে জিইমেইল ল্যাবে গিয়ে আপনার সেটিংস পরিবর্তন করে নিতে হবে।

৭/ এক ব্রাউজারেই দুটি ভিন্ন ইমেইল
আপনার জিমেইলে ফ্যানের সংখ্যা যদি বেশি হয়, বা দুটি জিমেইল অ্যাকাউন্ট ব্যবহার করেন, তবে একই ব্রাউজারে আপনি দু্টি ইমেইল চালু করতে পারেন। একসঙ্গে দুটি জিমেইল অ্যাকাউন্ট সক্রিয় করতে জিমেলের উপরে ডান পাশে আপনার ইমেইল অ্যাড্রেসে ক্লিক করে Add account নির্বাচন করুন। এতে নতুন একটি ট্যাব ওপেন হবে। এবার এখানে আপনার অন্য জিমেইলে আইডি ও পাসওয়ার্ড বসিয়ে একসঙ্গে দুটি অ্যাকাউন্ট চালু করতে পারেন।

৮/ সার্চ অ্যাপস
আপনি যদি গুগল সাইট কিংবা গুগল ডকস ব্যবহার করেন তবে আপনি অ্যাপস সার্চ অপশন ব্যহার করতে পারবেন। যেটি পাওয়া যাবে জিমেইল ল্যাবে। এর মাধ্যমে আপনি কোন মেইল খুঁজতে চাইলে অ্যাপস আপনাকে সাহায্য করবে। এভাবে আপনি গুগলের যে কোন ডকুমেন্টে খুঁজতে পারবেন অনায়াসেই।

৯/ ধীরগতির ইন্টারনেট
ধীরগতির ইন্টারনেট সংযোগ হলে জিমেইল চালু হতে লম্বা সময় লাগতে পারে। এ সমস্যা সমাধানে আপনি যদি switch to a basic version নির্বাচন করেন তবে দ্রুত পেইজ আপলোড হবে। সার্চ বক্সে https://mail.google.com/mail/?ui=html লিখে সার্চ করলে বেসিক ভার্সনে জিমেইল দ্রুত চালু হবে।

১০/ ব্যাকআপ মেসেজ
জিমেইলে আপনার গুরুত্বপূর্ণ মেসেজগুলো সংরক্ষণ করে রাখতে পারেন। এ জন্য সেটিংস অপশন থেকে Forwarding and POP/IMAP নির্বাচন করুন। এরপর প্রয়োজনমতো আপনার মেইলগুলো ডাউনলোড করে রাখতে পারেন কম্পিউটারে।

Collected .......
Md. Karim Sarker (Sohel)
Administrative Officer
Daffodil International University
Uttara Campus.
Ph-58952710, Ex-201
Mob-01847140030

Offline Karim Sarker(Sohel)

  • Hero Member
  • *****
  • Posts: 521
  • Test
    • View Profile
ছবিতে দেখুন-
Md. Karim Sarker (Sohel)
Administrative Officer
Daffodil International University
Uttara Campus.
Ph-58952710, Ex-201
Mob-01847140030