ফেসবুকে ভুয়া প্রচার ঠেকাতে ব্যবস্থা

Author Topic: ফেসবুকে ভুয়া প্রচার ঠেকাতে ব্যবস্থা  (Read 351 times)

Offline Karim Sarker(Sohel)

  • Hero Member
  • *****
  • Posts: 521
  • Test
    • View Profile
ফেসবুকে ভাঁওতাবাজি পোস্ট ও ভুয়া খবর ছড়ানো ঠেকাতে বিশেষ ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ। ১৩৫ কোটি ফেসবুক ব্যবহারকারীর কাছে দাবানলের মতো ভুয়া কোনো খবর ছড়িয়ে পড়া ঠেকাতে ফেসবুক ব্যবহারকারীদের হাতে কিছু ক্ষমতা ছেড়ে দিচ্ছে ফেসবুক।
ফেসবুক কর্তৃপক্ষ জানিয়েছে, ফেসবুক ব্যবহারকারীদের জন্য একটি অপশন উন্মুক্ত করছে ফেসবুক, যা ব্যবহার করে কোনো ‘উদ্দেশ্যমূলক ভাঁওতাবাজির চেষ্টা’ বা ‘ভুয়া খবর’কে ফ্লাগ দেখানো যাবে। এতে হোয়াক্স বা ভাঁওতাবাজির খবরগুলোর ছড়িয়ে পড়া ঠেকানো যাবে।
ফেসবুকের ভাষ্য, তারা নিজেরা কোনো ভুয়া নিউজ তাদের ওয়েবসাইট থেকে সরাবে না। এর পরিবর্তে ফেসবুকের বিশেষ এলগরিদম কোনো ভুয়া পোস্টের ছড়িয়ে পড়ার হার নির্ধারণ করে তা হোয়াক্স হিসেবে চিহ্নিত করে রাখবে।
কোনো লিংকযুক্ত পোস্টে যদি ব্যবহারকারীরা অধিকসংখ্যক ফ্লাগ দেখান, তবে সেটি হোয়াক্স হিসেবে বিবেচিত হবে। এরকম হোয়াক্সের বিরুদ্ধে যদি ফেসবুককে রিপোর্ট করা যায় বা তা মুছে ফেলার জন্য অনুরোধ করা হয়, তবে ফেসবুক সেই খবরটি নিউজ ফিডে ছড়িয়ে পড়া বা প্রদর্শনের হার কমিয়ে দেবে। ‘ডাইনোসর দেখতে পাওয়া’ কিংবা ‘সান্তা ক্লজের সন্ধান’ প্রভৃতি খবর ভুয়া খবর হিসেবে চিহ্নিত করবে ফেসবুক।
২০১৩ সালের তথ্য অনুযায়ী, ফেসবুকে খবর পড়ার হার বেড়েছে। খবরের গুরুত্বপূর্ণ উৎস হিসেবে এখন ফেসবুকের গুরুত্ব বাড়ছে। যুক্তরাষ্ট্রের ৩০ শতাংশ প্রাপ্তবয়স্করা ফেসবুক থেকে খবর পড়েন। অবশ্য এই পদ্ধতিতে বিদ্রূপাত্মক খবরগুলোর তেমন কোনো ক্ষতি হবে না বলেই নিশ্চিত করেছে ফেসবুক কর্তৃপক্ষ।

সূত্র-প্রথম আলো
Md. Karim Sarker (Sohel)
Administrative Officer
Daffodil International University
Uttara Campus.
Ph-58952710, Ex-201
Mob-01847140030