রক্ত সম্পর্কীয় আত্নীয়তা রক্ষার গুরুত্ব

Author Topic: রক্ত সম্পর্কীয় আত্নীয়তা রক্ষার গুরুত্ব  (Read 409 times)

Offline Karim Sarker(Sohel)

  • Hero Member
  • *****
  • Posts: 521
  • Test
    • View Profile
হযরত আমর ইবনে আব্বাস (রাঃ) বলেন, নবুয়তের প্রাথমিক যুগে মক্কায় আমি রাসুল (সঃ) এর কাছে গেলাম এবং জিজ্ঞাসা করলাম, আপনি কে তিনি বললেন আমি নবী। আমি বললাম, নবী কি? তিনি বললেন, মহান আল্লাহ আমাকে তার দূত বানিয়ে পাঠিয়েছেন। আমি বললাম, মহান আল্লাহ আপনাকে কি উদ্দেশ্যে দূত করে পাঠিয়েছেন? তিনি বললেন, আল্লাহ আমাকে এই উদ্দেশে পাঠিয়েছেন, যেন মানুষকে রক্ত সম্পর্কীয় আত্নীয়তার শিক্ষা দেই, মুর্তি পুজার অবসান ঘটাই সকলে আল্লাহ একত্তবাদ অবলম্বন করে এবং তার সাথে কাউকে শরীক না করে।- (মুসলিম)

প্রকৃতপক্ষে এই হাদিসেও রাসুল (সঃ) দাওয়াতের মূল বিষয়গুলো আলোচিত হয়েছে। তিনি তার দাওয়াতকে সংক্ষেপে বর্ণনা করেছেন যে, আমার দাওয়াত হল আল্লাহ ও তার বান্দাহদের মধ্যকার সম্পর্ককে সঠিক ভিত্তিতে পুনঃপ্রতিষ্ঠিত করা।

আল্লাহ ও বান্দার সম্পরকের সঠিক তাওহীদ অর্থাৎ আল্লাহর সাথে কাউকে শরীক না করা, শুধুমাত্র তারই ইবাদত করা এবং একমাত্র তারই আনুগত্ব করা। আর মানুষের মাঝে সম্পর্কের ভিত্তি হল দয়ামায়া ও পারস্পারিক সহানুভুতি।

অর্থাৎ সকল মানুষ একই মাতা-পিতার সন্তান এবং বাস্তবিক পথে তারা সবাই পরস্পেরর আপন ভাই। কাজেই তাদের পরস্পরের প্রতি সহানুভুতিশীল ও দয়ালু হওয়া উচিত। অসহায় ও নিঃস্ব ভাইদের সাহায্য করা উচিত। কারো ওপরে যুলুম করা হলে সবাই ঐক্যবদ্দ হয়ে যালেমের বিরুদ্দে রুখে দাঁড়ানো উচিত। কেউ হঠাৎ কোনো বিপদে পড়লে সবার মন ব্যথিত হওয়া উচিত ও তাকে বিপদ থেকে উদ্ধার করতে ছুটে যাওয়া উচিত।

দুটি জিনিস নবীদের দাওয়াতের ভিত্তি-১. আল্লাহর একত্ববাদ ২.বণী আদমের এক্য অর্থাৎ পারস্পারিক দয়া ও সহানুভুতি। এখানে লক্ষনীয় যে আসল জিনিস হল তাওহীদ। আর দ্বিতীয়টা এই তাওহীদেরই দাবি। যে ব্যক্তি আল্লাহকে ভালবাসবে সে তার বান্দাদেরকেও ভালবাসবে।

কেননা আল্লাহ বান্দাদেরকে ভালবাসার আদেশ দিয়েছেন। আল্লাহর বান্দাদের ভালবাসার দাবি অনেক। তন্মদ্দে যেটি প্রধান দাবি, তা হযরত মুগিরা বিন শোবা ইরানি সেনাপতির সামনে ইসলামের ব্যাখ্যা দিতে গিয়ে ও রাসুল (সঃ) এর আগমনের উদ্দেশ্য বর্ণনা করতে গিয়ে তুলে ধরে ছিলেন। তিনি ইরানি সেনাপতির ভ্রান্ত ধারনা নিরসন করতে গিয়ে বলেন, আমরা ব্যবসায়ী নই। আমাদের লক্ষ্য নতুন নতুন বাজার অন্বেশন করা নয়। আমাদের জীবনের লক্ষ্য দনিয়া নয়। আমাদের লক্ষ্য ও কাম্য শুধু আখিরাত। আমাদের সত্য দিনের পতাকাবাহী এবং তার দাওয়াত দেয়াই উদ্দেশ্য।


- See more at: http://www.bd24live.com/bangla/article/21609/index.html#sthash.rjFj57oA.dpuf
Md. Karim Sarker (Sohel)
Administrative Officer
Daffodil International University
Uttara Campus.
Ph-58952710, Ex-201
Mob-01847140030