ফেসবুকে নিরাপদ থাকার নতুন নির্দেশিকা

Author Topic: ফেসবুকে নিরাপদ থাকার নতুন নির্দেশিকা  (Read 437 times)

Offline Karim Sarker(Sohel)

  • Hero Member
  • *****
  • Posts: 521
  • Test
    • View Profile

ফেসবুক সম্প্রতি নতুন করে প্রাইভেসি গাইডলাইনস উন্মুক্ত করেছে।ব্যক্তিগত গোপনীয় বিষয়গুলো ফেসবুকে অধিক সুরক্ষিত রাখার সুবন্দোবস্তের লক্ষ্যে নতুন প্রাইভেসি বিষয়ক নির্দেশিকা (প্রাইভেসি গাইডলাইনস) উন্মুক্ত করেছে ফেসবুক কর্তৃপক্ষ। ফেসবুকের জটিল প্রাইভেসি সেটিংস বিষয়টিকে আরও সহজ করে ফেসবুকের প্রাইভেসি বেসিকস পোর্টালে প্রকাশ করেছে তাঁরা।

দ্য ইন্ডিপেন্ডেন্টের এক প্রতিবেদনে বলা হয়েছে, ফেসবুকের এই পোর্টালে নতুন করে তৈরি করা ১১টি ভিজুয়াল ও ইন্টারঅ্যাকটিভ নির্দেশিকা রয়েছে যাতে কীভাবে ফেসবুকে তথ্য সুরক্ষিত রাখা যায় বা তথ্য চুরি করার বিষয়টি টের পাওয়া যায়।

এখানকার ‘হাউ টু কিপ ইয়োর অ্যাকাউন্ট সিকিউর’ বিভাগে গেলে কীভাবে ফেসবুক অ্যাকাউন্টের জন্য জটিল পাসওয়ার্ড তৈরি, সন্দেহজনক কার্যক্রম শনাক্তকরণ এবং অ্যাকাউন্ট হ্যাক হলে করণীয় বিষয়গুলোর তথ্য পাওয়া যাবে।

মেলিসা লু-ভান নামের ফেসবুকের একজন পণ্য ব্যবস্থাপক এক ব্লগ পোস্টে লিখেছেন, ফেসবুকের নিরাপত্তার বিষয়গুলো নিয়ে (সিকিউরিটি টুল) যাঁরা ফেসবুকে নানা প্রশ্ন পাঠান তাঁদের মতো লাখো মানুষের কাজে লাগবে ফেসবুকের এই নতুন নির্দেশিকা। বর্তমানে অনলাইনে ঝুঁকির বিষয়টি বেড়ে যাচ্ছে এবং অনেকেই বিষয়টি নিয়ে উদ্বিগ্ন। ফেসবুকের নতুন এই প্ল্যাটফর্মটি তাঁদের সামাজিক যোগাযোগের ওয়েবসাইটে নিরাপদ ও সুরক্ষিত থাকতে সুবিধা দেবে।

ফেসবুকের নতুন এই কনটেন্ট ও নতুন করে সাজানো নির্দেশিকাটি এখন ৪০টি ভাষায় দেখা যাচ্ছে। এ ছাড়াও ফোন, ট্যাব ও কম্পিউটার থেকে সহজে তা দেখাও যাচ্ছে। এই নির্দেশিকা অনুযায়ী ধাপে ধাপে সেটিংসগুলোতে গিয়ে পরিবর্তনগুলো দেখে নেওয়া যাবে। যাঁরা বাংলায় এই পোর্টালটি ব্যবহার করতে চান তাঁরা (https://www.facebook.com/about/basics/) লিংকে গিয়ে ল্যাঙ্গুয়েজ সেটিংসের জায়গায় বাংলা নির্বাচন করে দিলেই বাংলায় ফেসবুক ও এই পোর্টালের নির্দেশিকা পাওয়া যাবে।

Collected
Md. Karim Sarker (Sohel)
Administrative Officer
Daffodil International University
Uttara Campus.
Ph-58952710, Ex-201
Mob-01847140030