চুলে দুর্গন্ধ? চুলের দুর্গন্ধ দূর করার খুব সহজ ৩ টি উপায় জেনে নিন

Author Topic: চুলে দুর্গন্ধ? চুলের দুর্গন্ধ দূর করার খুব সহজ ৩ টি উপায় জেনে নিন  (Read 261 times)

Offline shirin.ns

  • Sr. Member
  • ****
  • Posts: 343
  • Test
    • View Profile
চুলের দুর্গন্ধ অনেক বিরক্তিকর একটি সমস্যা। এই সমস্যা গরমকালেই বেশি হতে দেখা যায়। চুল বাঁধা থাকলে মাথার ত্বক ঘেমে চুল দুর্গন্ধ হয়ে যায় অনেক বেশি। এছাড়াও ভেজা চুল বেঁধে রাখার ফলেও চুল দুর্গন্ধ হয়। মাথার ত্বকে খুশকি ও ছোটো ইনফেকশনের যন্ত্রণাতেও চুলের গন্ধ বিশ্রী হয়ে যায়। এই সমস্যার কারণে অনেকেই বিব্রতকর অবস্থার সম্মুখীন হন। কিন্তু খুব সহজেই এই সমস্যার হাত থেকে মুক্তি পাওয়া সম্ভব। জানতে চান কীভাবে? চলুন তবে জেনে নেয়া যাক।

১) লেবুর ব্যবহার

লেবুর সুঘ্রাণ অনেক রিফ্রেসিং। আর সেকারণেই লেবুর রস চুলের গন্ধ দূর করতে বিশেষ কার্যকরী। ১ টি গোটা লেবুর রস চিপে চুলের গোঁড়ায় মাথার ত্বকে লাগিয়ে নিন শ্যাম্পু করার আগে। ২০ মিনিট লাগিয়ে রেখে চুল ধুয়ে ফেলুন। ব্যস, দেখবেন চুল সহসা দুর্গন্ধ হবে না।

২) গোলাপজল

চুলের সুঘ্রাণ বাড়াতে আরেকটি অন্যতম উপায় হচ্ছে গোলাপজলে চুল ধোঁয়া। সাধারণভাবে চুল ধুয়ে নিন প্রথমে। এরপর ১ মগ পানিতে আধা কাপ পরিমাণ গোলাপজল মিশিয়ে তা দিয়ে চুল ধুয়ে নিন। এই পদ্ধতিতেও চুলে দুর্গন্ধের হাত থেকে রক্ষা পাবেন।

৩) মেহেদী

সপ্তাহে ১ বার চুলে মেহেদী দেয়ার অভ্যাস করুন। এতে মাথার ত্বকের নানা সমস্যা থেকে রেহাই পাবেন এবং চুলের দুর্গন্ধের সমস্যাও অনেকাংশে কমে যাবে। তবে চুলের দুর্গন্ধ দূর করতে মেহেদীর সাথে নারকেল তেল বা অলিভ অয়েল ও ভিটামিন ই মেশাবেন। অন্য কিছু নয়। এতেই ভালো কাজ হবে।

জেনে রাখুন গুরুত্বপূর্ণ কিছু টিপসঃ

– চুল সবসময় পরিষ্কার রাখবেন। এতে চুল সহসা গন্ধ হবে না।

– চুলে ধুলোবালি জমতে দেবেন না একেবারেই। এতে করে চুলে গন্ধ হয়ে যায়।

– ভেজা চুল বেঁধে রাখবেন না। এতে করে চুল দুর্গন্ধ হওয়ার পাশাপাশি চুলের গোঁড়া নরম হয়।

– চুল যতোটা সম্ভব প্রাকৃতিক বাতাসে শুকান। হিট ব্যবহার করে চুলের ক্ষতি করে চুল শুকাবেন না।
Shirin Sultana
Lecturer (Mathematics)
Dept. of General Educational Development (GED)
Daffodil International university