চোখের মণি চিনে স্মার্টফোন আনলক

Author Topic: চোখের মণি চিনে স্মার্টফোন আনলক  (Read 396 times)

Offline imam.hasan

  • Full Member
  • ***
  • Posts: 246
    • View Profile
ফুজিতসু, বিশ্বখ্যাত জাপানি প্রযুক্তিপণ্যের ব্র্যান্ড। প্রযুক্তিপণ্যের অন্য সব সেক্টরে ব্র্যান্ডটির যেমন নাম ডাক রয়েছে সেই হিসেবে স্মার্টফোনের বাজারে নেই। কিন্তু হঠা করেই ফুজিতসু এমন এক প্রযুক্তি নিয়ে স্মার্টফোনের বাজারে চমক দিল যেটা বিশ্বসেরা অ্যাপল, স্যামসাং’র মতো প্রতিষ্ঠানগুলোর ক্ষেত্রেও নজিরবিহীন।

এ মুহূর্তের প্রতিবেদনগুলোতে জানানো হয়, জাপানি এই প্রতিষ্ঠান অ্যারোস এসএক্স এফ-০৪জি নামে নতুন এক স্মার্টফোন প্রকাশ করেছে। যেটা ব্যবহারকারীর চোখ শনাক্ত করে স্মার্টফোন খুলতে সক্ষম।

তথ্য মতে, ফোনটিতে ব্যবহার করা হয়েছে আইরিশ রিকগনিশন টেকনোলজি যা ব্যবহারকারীদের আলাদা আলাদা আইরিশ প্যাটার্ন সুক্ষভাবে যাচাই করে মূল ব্যবহারকারীকে চিহিৃত করে। নিরাপত্তার দিক থেকে প্রযুক্তিটি অসাধরণ হিসেবে গণ্য হচ্ছে।

আলোচকরা বলছে, বর্তমানে ফিঙ্গারপ্রিন্ট লকিং টেকনোলজি নিয়ে বহু স্মার্টফোন এসেছে যেমন স্লাইড, প্যাটার্ন, নাম্বার দিয়ে লক। এ্ররইমধ্যে সেসব পদ্ধতি অনেক যায়গায় পুরনো হয়ে গেছে।

তবে ফুজিতসু পরিকল্পিত এমন প্রযুক্তি আগে কখনও দেখা যায়নি। অবশ্য, কোরিয়ান জায়ান্ট স্যামস্যাংও নাকি আইরিশ-স্ক্যানিং টেক নিয়ে কাজ করছে।

প্রযুক্তিটির ব্যবহার বিষয়ক আরো তথ্য হলো এটি ফোনের ফ্রন্ট ফেসিং ইনফ্রারেড ক্যামেরা এবং ইনফ্রারেড এলইডি লাইট ব্যবহার করে ব্যবহারকারীর চোখ আলোকিত করে এবং আলাদা আলাদ আইরিশ প্যাটার্ন এর সত্যতা যাচাই করে।

এর পাশাপাশি ফুজিতসু অ্যারোস এনএক্স এফ-০৪জি তে আছে কিছু চমকপ্রদ ফিচার যেমন ৫.২ ইঞ্চি ডিসপ্লে, কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮১০ অক্টা-কোর প্রসেসর, ২০.৭ এমপি ক্যামেরা, ৩১২০ এমএএইচ ব্যাটার এবং অ্যান্ড্রয়েড ৫.০ ললিপপ ভার্সন।

পণ্যটি বাজারে ছাড়ার সব প্রস্ত্ততি শেষ।

ধারণা করা হচ্ছে, প্রথমদিকে শুধু জাপানীদের জন্য আনা হলেও এর কিছুসময় পর স্মার্টফোনটি আন্তর্জাতিক বাজারেও আসবে।

এদিকে স্যামসাং’র এ ধরনের প্রযুক্তি নিয়ে কাজ করার গুজব খবরের উপর ভিত্তি করে বলা হচ্ছে এক্ষেত্রে ফুজিতসুই এগিয়ে।