২০২৩ সালে আসছে হাইপারসনিক যুদ্ধবিমান

Author Topic: ২০২৩ সালে আসছে হাইপারসনিক যুদ্ধবিমান  (Read 192 times)

Offline mahmud_eee

  • Hero Member
  • *****
  • Posts: 591
  • Assistant Professor, EEE
    • View Profile

২০২৩ সালের মধ্যে সম্পূর্ণ কার্যক্ষম হাইপারসনিক যুদ্ধবিমান নির্মাণের ঘোষণা দিয়েছে মার্কিন বিমান বাহিনী। শব্দের থেকে ৫ গুণ দ্রুত গতিতে ছুটবে ওই মনুষ্যবিহীন হাইপারসনিক যুদ্ধবিমান।

মার্কিন বিমান বাহিনীর প্রধান বিজ্ঞানী মিকা এন্ডসলে সাম্প্রতিক এক বিবৃতিতে ২০২৩ সালের মধ্যেই হাইপারসনিক যুদ্ধবিমান নির্মাণের কাজ শেষ হবে বলে ঘোষণা করেছেন বলে জানিয়েছে সিএনএন।

শব্দের গতির চেয়ে অন্তত ৫ গুণ দ্রুত বা ঘন্টায় ৩ হাজার ৮০০ মাইল বেগে চলতে পারলে ওই যানকে হাইপারসনিক যান হিসেবে বিবেচনা করা হয়। এই বেগে একটি হাইপারসনিক উড়োজাহাজ যুক্তরাষ্ট্রের চারদিকে ৩০ মিনিটে ঘুরে আসতে পারবে। এই হাইপারসনিক বিমান যুদ্ধাস্ত্র হিসেবে ব্যবহার করা হবে বলে জানিয়েছে সিএনএন।

গত কয়েক বছর ধরেই প্রশান্ত মহাসাগরে হাইপারসনিক বিমান নিয়ে নানা পরীক্ষা-নিরীক্ষা চালাচ্ছে পেন্টাগন। বেশ কয়েকবারের ব্যর্থতার পর, ২০১৩ সালের মে মাসে যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী চতুর্থবারের মত 'এক্স-ফাইভ ওয়ান এ ওয়েভরাইডার' নামক হাইপারসনিক বিমানের পরীক্ষামূলক ফ্লাইট পরিচালনা করে সাফল্য পায়।

২০০৪ সালে প্রথম ৩ কোটি ডলার খরচ করে হাইপারসনিক যুদ্ধবিমান নির্মাণের প্রকল্প হাতে নেয় যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্র ছাড়াও চীন এবং রাশিয়াও হাইপারসনিক যান নির্মাণের সঙ্গে যুক্ত রয়েছে বলে জানিয়েছে সিএনএন।
Md. Mahmudur Rahman
Assistant Professor, EEE
FE, DIU