মূল্যস্ফীতি আরও কমবে, আশা গভর্নরের

Author Topic: মূল্যস্ফীতি আরও কমবে, আশা গভর্নরের  (Read 110 times)

JEWEL KUMAR ROY

  • Guest
মূল্যস্ফীতি অত্যন্ত স্থিতিশীল রয়েছে- দাবি করে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান বলেছেন, বিশ্বব্যপী জ্বালানি তেলের মূল্য কমার সুবিধা যদি দেশের গ্রাহক পর্যায়ে পৌঁছানো যায় তবে মূল্যস্ফীতি আরও কমে আসবে।

বুধবার রাজধানীর হোটেল পূর্বাণীতে মধুমতি ব্যাংক লিমিটেড এবং অ্যাক্সেস টু ইনফর্মেশন (এটুআই) এর মধ্যে ইউনিয়ন ডিজিটাল সেন্টার ভিত্তিক এজেন্ট ব্যাংকিং বিষয়ক সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে  মূল্যস্ফীতি আরও কমার আশা প্রকাশ করেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান।
বুধবার রাজধানীর হোটেল পূর্বাণীতে মধুমতি ব্যাংক লিমিটেড এবং অ্যাক্সেস টু ইনফর্মেশন (এটুআই) এর মধ্যে ইউনিয়ন ডিজিটাল সেন্টার ভিত্তিক এজেন্ট ব্যাংকিং বিষয়ক একটি সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে তিনি এ আশা প্রকাশ করেন।

গভর্নর বলেন, আমরা ধারাবাহিকভাবে প্রবৃদ্ধি ৬ এর উপরে ধরে রেখেছি। এবারও ৬ দশমিক ৫ এর উপর প্রবৃদ্ধি হবে। আমাদের মূল্যস্ফীতিও অত্যন্ত স্থিতিশীল রয়েছে। বিশ্ববাজারে তেলের দাম যেভাবে কমেছে তার সুবিধা যদি গ্রাহক পর্যায়ে পৌঁছানো যায় তবে এ মূল্যস্ফীতি আরও কমে আসবে।

এ সময় এজেন্ট ব্যাংকিং বিষয়ে তিনি বলেন, বাংলাদেশ ব্যাংকের উদ্যোগে জাতীয় পরিচয়পত্রের মতো ব্যাংকের এজেন্টদের জন্যও একটি কার্ড চালু করার প্রক্রিয়া চলছে। যাতে বায়োমেট্রিক্সসহ ২৪টি সুবিধা থাকবে। এটা গ্রাহকের শর্ট কেওয়াইসির তথ্যও রাখতে পারবে।

নতুন প্রজন্মের ব্যাংক হিসেবে এজেন্ট ব্যাংকিং কার্ক্রম পরিচালনার জন্য এখন পর্যন্ত ৫টি লাইসেন্স দেওয়া হয়েছে জানিয়ে আতিউর রহমান বলেন, আজ মধুমতি ব্যাংক যে চুক্তি করেছে তাতে বোঝা যায় অন্তর্ভুক্তিমূলক অর্থনৈতিক কার্যক্রম পরিচালনায় নতুন প্রজন্মের ব্যাংকগুলোও পিছিয়ে নেই।

সমঝোতা স্মারকে ব্যাংকটির ব্যাবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী মিজানুর রহমান এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক ও এটুআই প্রোগ্রামের প্রকল্প পরিচালক নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। আরও ছিলেন মধুমতি ব্যাংকের নির্বাহী কমিটির চেয়ারম্যান ব্যারিস্টার ফজলে নূর তাপস, পরিচালনা পর্ষদের চেয়ারম্যান হুমায়ূন কবিরসহ ব্যাংকটির ঊর্ধ্বতন কর্মকর্তারা।


ট্যাগঃ গভর্নর, বাংলাদেশ ব্যাংক, মূল্যস্ফীতি