৮টি প্রশংসনীয় অলাভজনক প্রতিষ্ঠান ।

Author Topic: ৮টি প্রশংসনীয় অলাভজনক প্রতিষ্ঠান ।  (Read 439 times)

Offline Faruq Hushain

  • Jr. Member
  • **
  • Posts: 83
  • Test
    • View Profile
সব প্রতিষ্ঠানই কেবল লাভের জন্যে কাজ করে না। কিছু অলাভজনক প্রতিষ্ঠান রয়েছে যারা কাজ করে যাচ্ছে। এ ধরনের কাজে সাধারণত সমস্যার সৃষ্টিশীল সমাধান প্রয়োজন হয়। তা ছাড়া মানুষের মাঝে সচেতনতা বাড়াতে অলাভজনক প্রতিষ্ঠান চালাতে ফান্ড গঠন করা হয়। এখানে জেনে নিন আমেরিকার এমনই ৮টি অলাভজনক প্রতিষ্ঠানের খবর।

১. পাঙ্ক-রক ফটোগ্রাফার মার্ক বিমার ২০০২ সালে একটি অলাভজনক প্রতিষ্ঠান গড়ে তোলেন যার নাম 'শার্টস ফর আ কিওর (এসএফএসি)'। মার্কের স্ত্রী স্তন ক্যান্সারে মারা যান। তার স্মৃতি ধরে রাখতে এই প্রতিষ্ঠান গড়ে তোলা হয়। স্তন ক্যান্সারে আক্রান্ত নারীদের চিকিৎসার খরচ বহন করে তারা।

২. 'দ্য গিভ ব্যাক ইয়োগা ফাউন্ডেশন' আমেরিকার জাতীয় পর্যায়ের একটি অলাভজনক প্রতিষ্ঠান। এটা বিভিন্ন স্থানে ইয়োগার প্রশিক্ষণ, সচেতনতা বৃদ্ধি ইত্যাদির আয়োজন করে। মানুষের স্ট্রেস কমাতে এবং আত্মবিশ্বাসী করতে কাজ করে যাচ্ছে তারা।

৩. সংগ্রামরত শিক্ষার্থী এবং উদ্যোক্তাদের পাশে দাঁড়ায় 'কিভা'। বিশেষ করে দরিদ্র শিক্ষার্থী এবং উদ্যোক্তাদের স্বল্প পরিমাণ অর্থ বা পুঁজি অলাভজনকভাবে ঋণ দেয় তারা। শিক্ষার্থীরা যতক্ষণ না এই ঋণ শোধ করতে সমর্থ হচ্ছে ততদিন পর্যন্ত তাদের অগ্রগতি পর্যবেক্ষণ করে প্রতিষ্ঠানটি।

৪. ক্যারোলিনার 'ক্যারি ক্রিয়েটিভ সেন্টার'-এর কর্ম আদর্শের পেছনে পুরনো প্রবাদ কাজ করেছে, 'একের বোঝা অন্যের সম্পদ'। তারা 'পুনঃব্যবহারযোগ্য শিল্পচর্চা'র কথা বলে। তারা মানুষকে তাদের পরিত্যাক্ত জিনিসপত্র ওই প্রতিষ্ঠানের হাতে তুলে দিতে বলে। এগুলোই তাদের শিল্পচর্চার উপকরণ হিসেবে কাজে দেবে।

৫. 'হেইফার ইন্টারন্যাশনাল' এমনই আরেকটি অলাভজনক প্রতিষ্ঠান। সমাজের প্রতিটি মানুষের কাছ থেকে সামান্য দানের মাধ্যমে পৃথিবীর প্রত্যেক মানুষের ক্ষুধা নিবারণের ব্যবস্থা করতে কাজ করছে তারা। দরিদ্র জনগোষ্ঠীকে ছাগল, ভেড়া, মুরগি বা মৌমাছি ইত্যাদি পালনের জন্যে অর্থ দেয় তারা। এর মাধ্যমে কর্মসংস্থানের ব্যবস্থা করতেও তৎপর প্রতিষ্ঠানটি।

৬. টেক্সাসে ২০০৫ সালে প্রতিষ্ঠিত 'প্যাট্রিয়ট পস' এমনই এক সংস্থা। এরা শারীরিক প্রতিবন্ধী মানুষদের সহায়তায় প্রশিক্ষিত কুকুর সরবরাহ করে। এসব কুকুর প্রতিবন্ধীদের দৈনন্দিন জীবনের নানা কাজে সহায়তা করে।

৭. গুগলের একটি অলাভজনক প্রতিষ্ঠান 'নেস্ট'। সারা বিশ্বের নারীদের স্বনির্ভর করতে তৈজসপত্র শিল্পের পৃষ্ঠপোষকতা করে তারা।

৮. 'লারনিং অ্যালাই' এমন এক প্রতিষ্ঠান যারা অন্ধ বা শিক্ষা গ্রহণে শারীরিকবাবে অক্ষম শিক্ষার্থীদের শিক্ষা প্রদানে সর্বোচ্চ উদ্যোগ গ্রহণ করে। ১৯৪৮ এটি প্রতিষ্ঠিত হয় এবং তার অন্ধদের জন্যে অডিও বুক তৈরি করে চলেছে। পাশাপাশি কিন্ডারগার্টেন পদ্ধতিকে ১২তম গ্রেড পর্যন্ত গড়ে তুলতে অভিভাবক, শিক্ষক এবং শিক্ষার্থীদের প্রয়োজনীয় সহায়তা প্রদান করে চলেছে।

সূত্র : বিজনেস ইনসাইডার