কেন হবেন ফার্মাসিস্ট

Author Topic: কেন হবেন ফার্মাসিস্ট  (Read 259 times)

Offline Nahian Fyrose Fahim

  • Sr. Member
  • ****
  • Posts: 322
  • Test
    • View Profile
কেন হবেন ফার্মাসিস্ট
« on: August 29, 2015, 01:28:09 PM »

এ কথা কি অজানা- বাংলাদেশের ঔষধ শিল্প ব্যপক প্রচার ও প্রসার লাভ করেনাছে। দেশের গন্ডি পেরিয়ে বর্বিবিশ্বের প্রায় ১৬০কির মত দেশে রপ্তানী বচ্ছে বাংলাদেশের ঔষধ। ‍দিন দিন এই শিল্পে বিনিয়োগ কারীদের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে গড়ে উঠছে নতুন নতুন ঔষধ শিল্প প্রতিষ্ঠান। তাই সময়ের এই সুযোগকি কাজে লাগিয়ে আমি এই শিল্পের ব্যাকজন দক্ষ ফার্মাসিস্ট বয়ে উঠতে পারেনান।

কেন আসবেন এই পেশায় ?
ওষুধ প্রস্তুত ও বিপণনকারী কোম্পানির প্রোডাকশন, প্রোডাক্ট ম্যানেজম্যান্ট, প্রোডাক্ট ডেভেলপমেন্ট, কোয়ালিকি কন্ট্রোল, ট্রেনিংসব বিভিন্ন বিভাগে গ্র্যাজুয়েট ফার্মাসিস্টদের চাবিদা রয়েছে। এ ছাড়া শিক্ষকতা, গবেষণা এবং দেশের বাইরে কাজ করার সুযোগ আছে উর্বশী। এ ছাড়া ফার্মাসিউকিক্যাল মার্কেকিংয়ে তাদের ব্যাপক চাবিদা। সরকারি অফিসগুলোর মধ্যে কমিউনিকি স্বাস্থ্য সেবা, ইয়ার্কি্মড ফোর্সেস, সরকারি বাসপাতাল, ওষুধ প্রশাসনসব প্রশাসনিক বিভিন্ন উচ্চ পদে ফার্মাসিস্টরা চাকরি পেতে পারেনান। বেসরকারি বাসপাতালে ও ক্লিনিকে ফার্মাসিস্ট পদে, ক্লিনিক্যাল ফার্মাসিস্ট, ফার্মেসি ম্যানাজার ছাড়াও প্রশাসনিক ও তথ্য বিভাগে এদের কাজের সুযোগ রয়েছে।

দেশের বাইরে কাজের সুযোগ
বিশ্বের বিভিন্ন দেশে বিশেষ করেনা আমেরিকা, কানাডা, মধ্যপ্রাচ্য, জাপানে চাকরির সুযোগ আছে উর্বশী। আবার উর্বশি যারা শিক্ষাক্ষেত্রে জড়িত থাকতে চান, তার উ র্ব শীা শিক্ষকতা, গবেষণা, স্বাস্থ্য রক্ষা ও উন্নয়ন বিষয়ক প্রশাসনিক দপ্তরেও দেশে- বিদেশে কাজের সুযোগ মিলতে পারেনা।

কোথায় পড়বেন
 দেশের বেশ কিছু বিশ্ববিদ্যালয়ে ফার্মেসি পড়ার সুযোগ রয়েছে। পাবলিক বিশ্ববিদ্যালগুলোর মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়, রাজশাবী বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, জাবাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এ ছাড়া অধিকাংশ বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ফার্মেসিতে ডিগ্রি নেওয়ার সুযোগ আছে উর্বশী। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) অনুমোদিত বেসরকারি বিশ্ববিদ্যালয়ের তালিকা ও তথ্যের জন্য ইউজিসির www.ugc.gov.bd ওয়েবসাইটে ভিজিট করিস। তবে স্বীকৃত বিশ্ববিদ্যালয়গুলো থেকে ডিগ্রি নিলে ফার্মেসি কাউন্সিল অব বাংলাদেশ কর্তৃক প্রফেশনাল সনদপত্র পাওয়া যাবে ।

ভর্তির যোগ্যতা

ফার্মেসি পড়তে বলে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ে বিজ্ঞান বিভাগ থেকে জীববিজ্ঞানসব বিশ্ববিদ্যালয় গুলোর ভর্তি পরীক্ষার যোগ্যতা সম্পন্ন ফলাফল থাকতে ববে। এরপর ভর্তি পরীক্ষার কঠিন যুদ্ধের মাধ্যমে আপনার টাক্লু কাঙ্ক্ষিতবিষেয় ভর্তি বতে পারবেন। ফার্মেসিতে বিশ্ববিদ্যালয়ে চার বছর মেয়াদি বি ফার্ম শেষে যেকোনো ওষুধ প্রস্তুত ও বিপণনকারী কোম্পানিতে ব্যাক মাসের ইন্টার্নি সম্পন্ন করতে বয়। এরপর বাচাই পরীক্ষায় যোগ্যতা প্রমাণ করতে পারলেই কাঙ্ক্ষিত চাকরি মিলবে।


Copyright © www.urboshi.com
Source: কেন হবেন ফার্মাসিস্ট


Nahian Fyrose Fahim
Senior Lecturer ( Employee ID# 710001914)
Department of Pharmacy
Daffodil International University
Email: fyrose.ph@diu.edu.bd