পিজ্জা তৈরি করুন আটা দিয়েই!

Author Topic: পিজ্জা তৈরি করুন আটা দিয়েই!  (Read 133 times)

Offline silmi

  • Full Member
  • ***
  • Posts: 209
  • Test
    • View Profile
বিভিন্ন রকমের পিজ্জা খেতে যেমন মজা, তেমনি এটা তৈরি করারও রয়েছে বিভিন্ন পদ্ধতি। পিজ্জার ওপরে টপিংগুলো যেমন পরিবর্তন করা যায়, তেমনি পিজ্জার বেসটাও কিন্তু আপনি ইচ্ছে করলে ময়দার বদলে আটা দিয়েই তৈরি করতে পারবেন। যারা স্বাস্থ্যগত কারণে ময়দার বদলে আটা খেতে পছন্দ করেন, তারা সহজেই তৈরি করে ফেলতে পারবেন এই আটার পিজ্জা।
উপকরণ

    -   এক কাপ আটা
    -   আধা কাপ কুসুম গরম পানি
    -   তিন টেবিল চামচ অলিভ অয়েল
    -   এক টেবিল চামচ পিজ্জার মশলা
    -   আধা চা চামচ চিনি
    -   লবণ স্বাদমতো
    -   আধা টেবিল চামচ ইস্ট
    -   সিকি কাপ পিঁয়াজ কুচি
    -   সিকি কাপ ক্যাপসিকাম কুচি
    -   সিকি কাপ ভুট্টাদানা (পানিতে আধাসেদ্ধ করা)
    -   ৩ টেবিল চামচ পিজ্জা সস
    -   আধা কাপ পনির

প্রণালী

১) একটা বাটিতে হালকা গরম পানিতে চিনি এবং ইস্ট মিশিয়ে নিন। ১০ মিনিটের জন্য রেখে দিন।

২) আটা, লবণ এবং মশলা একসাথে মিশিয়ে নিন। এর সাথে ইস্টের মিশ্রণটি দিয়ে ভালো করে খামির করে নিন। আঠালো একটি মিশ্রণ হবে। দরকার হলে আরও কিছুটা কুসুম গরম পানি দিতে পারেন। একটি বোলে তেল মাখিয়ে তাতে রেখে দিন এই খামির এবং এবং একটা ভেজা কাপড় দিয়ে ঢেকে উষ্ণ কোনো জায়গায় রেখে দিন ঘণ্টাখানেক। ফ্রিজে রাখবেন না অবশ্যই।

৩) এক ঘন্টা পর একটা প্রেশার কুকারে দুই কাপ লবণ দিয়ে এর ওপরে একটা র‍্যাক এবং পারফোরেটেদ প্লেট রাখুন। কুকার মাঝারি আঁচে গরম হতে দিন। গ্যাস তন্দুরেও তৈরি করতে পারেন। অথবা ওভেন ১০ মিনিট প্রি-হিট করে নিতে পারেন ২৫০ ডিগ্রি সেলসিয়াসে।

৪) হাতে আটা মেখে নিয়ে এক মিনিট ধরে খামিরটাকে মাখান। এরপর এটাকে ইচ্ছেমত পুরুত্বে বেলে নিন। এটাকে বসিয়ে নিন একটা পিজ্জা প্যানে।

৫)  পিজ্জা প্যানটাকে প্রেশার কুকারের ভেতরে দিয়ে বেক করে নিন ২ মিনিট। ভালোভাবে হয়েছে কিনা দেখে নিন। কারণ ভেতরে কাঁচা কাঁচা গন্ধ থেকে যেতে পারে।

৬) এটাকে বের করে নিয়ে ওপরে ছড়িয়ে দিন সস, পনির, পিঁয়াজ, ক্যাপসিকাম, ভুট্টা এবং লবণ। পাশে দিয়ে তেল মাখিয়ে নিন। এটাকে আবারো প্রেশার কুকার/তন্দুর/ওভেনে দিয়ে ১০ মিনিট বেক করুন। 

তৈরি হয়ে গেলো পিজ্জা। ওপরে মশলা ছড়িয়ে দিয়ে পরিবেশন করুন গরম গরম। ভালো করে বুঝতে দেখে নিন ভিডিওটি।