ব্যাকপেইনের বিড়ম্বনা আর নয়

Author Topic: ব্যাকপেইনের বিড়ম্বনা আর নয়  (Read 989 times)

Offline Mosammat Arifa Akter

  • Full Member
  • ***
  • Posts: 187
  • Test
    • View Profile
আজকের এই প্রতিযোগিতার বাজারে ক্যারিয়ার ভাবনা ছাড়া যেন আর কিছুই নেই নাগরিক জীবনে।
 
ক্যারিয়ার বিল্ডআপ করার জন্য কত সংগ্রাম আর চেষ্টাই না করতে হয়। তার জন্য যেমন দরকার দক্ষতা বাড়ানো, তেমনি ডেস্কে দীর্ঘ সময় দেয়ার অভ্যাস।

আর এই গৎবাঁধা কাজ করতে করতে শরীরের দিকে নজর দেয়ার ফুরসত কই! কাজেই কর্পোরেট দুনিয়ায় নতুন কিছু শরীরিক সমস্যার কথাও চাউর হয়েছে।

পিঠ, কোমরের ব্যথা অনেকের নিত্যসঙ্গী। এক কথায় ব্যাকপেইনের বিড়ম্বনায় নাকাল হচ্ছেন অনেকেই।

অথচ একটু সতর্কতা আর কিছু অভ্যাস গড়ে তুলতে পারলে এ সমস্যা দূর করা মোটেও কঠিন নয়।

যেমন- কম্পিউটারের সামনে কাজ করার সময় কোন চেয়ারে বসছেন তা দেখে নিন। আপনার চেয়ার আর কম্পিউটারের কি-বোর্ডের মধ্যে যেন সামঞ্জস্য থাকে।

তারচেয়েও গুরুত্বপূর্ণ চেয়ারটি যেন হয় সোজা হয়ে বসার জন্য উপযোগী।

অনেকেই একনাগাড়ে ঘণ্টার পর ঘণ্টা কম্পিউটারের সামনে বসে থাকেন। এটি চলবে না। প্রতি ঘণ্টায় অন্তত পক্ষে ৫ মিনিট করে কাজ বন্ধ রাখুন। একটু ঘুরে আসুন।

একভাবে বসে থাকতে থাকতে যখন ক্লান্তি অনুভব করবেন তখন উঠে দাঁড়িয়ে কোমর এবং পিঠ টান টান করুন। এতে রক্ত চলাচল ভালো হবে এবং ক্লান্তি কেটে যাবে।

এমন চেয়ারে বসুন যেখানে পিঠে ঠেস দেওয়া যাবে এবং কখনও কখনও মাথাও রাখা যাবে।

যখন বসবেন তখন খেয়াল রাখবেন যাতে আপনার হাঁটু ৯০ ডিগ্রি কোণ করে থাকে। পা কখনই ক্সস করে রাখবেন না এবং পিঠ সোজা করে বসবেন।

আপনার চোখ যাতে কম্পিউটার স্ক্রিনের সোজাসুজি থাকে তার দিকে খেয়াল রাখবেন। যদি ঘাড় নিচের দিকে নেমে থাকে তাহলে ঘাড়ে ব্যাথা হবে। যা থেকে পিঠে ব্যথা অনিবার্য।

যখন চেয়ার থেকে উঠে দাঁড়াবেন তখন পায়ে শরীরের পুরো ভর দিয়ে দাঁড়াবেন। ফোনে কথা বলার সময় হেডফোন বা স্পিকার ব্যবহার করবেন।

ঘাড় নামিয়ে কথা বলবেন না। দীর্ঘক্ষণ ঘাড় নামিয়ে রাখলে ঘাড় থেকে পিঠে ব্যথা নামবে। যার থেকে ব্যথার সূত্রপাত হবে।

এমন কিছু বিষয় মাথায় রাখলে কর্মক্ষেত্রে সপ্রতিভ থাকবেন সব সময়। সেই সাথে ব্যাকপেইনের বিড়ম্বনাও বিদায় নেবে।

campuslive24.com
Mosammat Arifa Akter
Senior Lecturer(Mathematics)
General Educational Development
Daffodil International University