দোয়া কবুলের সময়

Author Topic: দোয়া কবুলের সময়  (Read 464 times)

Offline rumman

  • Hero Member
  • *****
  • Posts: 1018
  • DIU is the best
    • View Profile
দোয়া কবুলের সময়
« on: December 11, 2015, 10:12:06 AM »
আল্লাহ তায়ালা অসীম দয়ালু। আমরা তাঁর কাছ থেকে অসংখ্য নেয়ামত পাচ্ছি প্রতিদিন। তার মধ্যে অন্যতম হলো দোয়া কবুল হওয়া। আমরা যেকোনো সমস্যায় পড়লেই মহান রাব্বুল আলামিনকে ডাকি। আল্লাহ তাঁর বান্দাদের দোয়া কবুল করার জন্য বিভিন্ন রকম সুযোগ খোঁজেন। সেজন্য দিন রাতের কিছু মুহূর্ত ঠিক করে রেখেছেন যখন দোয়া কবুল হয়।
আজান ও ইকামতের সময় : হজরত আনাস রা: হতে বর্ণিত, হজরত সা: বলেন, ‘আজান ও ইকামতের মধ্যবর্তী সময়ের দোয়া ফিরিয়ে দেয়া হয় না’ (তিরমিজি, ১৯৬)।
রাতের শেষ তৃতীয়াংশে : প্রতিটি রাতের শেষ তৃতীয়াংশে দোয়া কবুল হয়। আবু হোরায়রা রা: হতে বর্ণিত, হাদিসে এরশাদ হচ্ছে, ‘প্রত্যেক দিন রাতের শেষ তৃতীয়াংশে আল্লাহ্ সবচেয়ে নিচের আসমানে নেমে আসেন এবং বলেন, কে আমাকে ডাকছ, আমি তোমার ডাকে সাড়া দেবো। কে আমার কাছে চাইছ, আমি তাকে তা দেবো। কে আছ আমার কাছে ক্ষমা প্রার্থনাকারী, আমি তোমাকে ক্ষমা করে দেবো’ ( মুসলিম, ১২৬৩)।
শেষ রাতে : সাহাবি হজরত জাবের রা: থেকে বর্ণিত, হজরত সা: এরশাদ করেন, ‘শেষ রাতের যেকোনো সময় কোনো মুসলিমের এমনটা হয় না যে, সে পৃথিবী বা পরকালের জন্য আল্লাহর কাছে কিছু চাইল আর তাকে তা দেয়া হলো না। আর এটা প্রতিটি রাতেই ঘটে’ (মুসলিম, ১২৫৯)।
জমজমের পানি পান : মহানবী সা: বলেন, ‘জমজমের পানি যে নিয়তে পান করা হবে তা কবুল হবে’ (ইবনে মাজা, ৩০৫৩)।
রাতে ঘুম থেকে জেগে : সাহাবি হজরত উবাদা বিন সামিত রা: হতে বর্ণিত, হজরত সা: বলেন, যে কেউ রাতের বেলা ঘুম থেকে জাগে আর বলে; ‘লা ইলাহা ইল্লাল্লাহু ওয়াহদাহু লা-শারিকালাহু, লাহুল মুলকু ওয়া লাহুল হামদু ওয়াহুয়া আলা কুল্লি শাইয়িন কাদির। আলহামদুলিল্লাহি ওয়া সুবহানাল্লাহি ওয়ালা ইলাহা ইল্লাল্লাহু ওয়াল্লাহু আকবার, ওয়ালা হাওলা ওয়ালা কুয়াতা ইল্লা বিল্লাহ্’ এবং এরপর বলে, ‘আল্লাহুম মাগফিরলি (আল্লাহ্ আমাকে ক্ষমা করুন) অথবা আল্লাহ্র নিকট কোনো দোয়া করে, তাহলে কবুল করা হবে’ (বোখারি, ১০৮৬)।
সেজদার সময় : হজরত সা: বলেন, ‘যে সময়টাতে বান্দা আল্লাহ্র সবচেয়ে নিকটবর্তী অবস্থায় থাকে তা হলো সেজদার সময়। তোমরা সে সময় আল্লাহ্র কাছে বেশি চাও’ ( মুসলিম, ৭৪৪)।
ফরজ নামাজের পর : সাহাবি হজরত আবু উমামা রা: হত বর্ণিত, হজরত সা:-কে জিজ্ঞেস করা হলো, ‘ইয়া রাসূলুল্লাহ্! কোন সময়ের দোয়া দ্রুত কবুল হয়? তিনি বলেন, রাতের শেষ সময়ে এবং ফরজ নামাজের পরে’ (তিরমিজি, ৩৪২১)।
বৃষ্টি ও আজানের সময় : হজরত সা: বলেন, ‘দুই সময়ের দোয়া ফেরানো হয় না। আজানের সময়ের দোয়া ও বৃষ্টি পড়ার সময়কার দোয়া’ (আবু দাউদ, ২১৭৮)।
আল্লাহ তায়ালা আমাদের দোয়া কবুলের যে সুযোগ দিয়েছেন সেটা অনেক বড় প্রাপ্তি। আমাদের সেটা কাজে লাগানো উচিত।

Source://www.dailynayadiganta.com/detail/news/76326#sthash.PNa0oFlr.dpuf
Md. Abdur Rumman Khan
Senior Assistant Registrar