ঘুরে আসতে পারেন আমের রাজধানী চাঁপাই নবাবগঞ্জ থেকে !

Author Topic: ঘুরে আসতে পারেন আমের রাজধানী চাঁপাই নবাবগঞ্জ থেকে !  (Read 207 times)

Offline khyrul

  • Full Member
  • ***
  • Posts: 138
  • Test
    • View Profile
বাংলাদেশের সর্ব পশ্চিমের একটি জেলা চাঁপাই নবাবগঞ্জ। এই জেলাটা বিশেষ করে বাংলাদেশের সবচেয়ে পশ্চিমে অবস্থিত। শিবগঞ্জ থানাটা সম্পুর্ন একটি আমবাগান বললে ভুল হবেনা। যেদিকে তাকাবেন শুধুই আমের গাছ। সারি সারি গাছ একটা আরেকটার সাথে লেগে আছে। এর মাঝেই বসতবাড়ী দোকানপাট কলকারখানা।

বাংলাদেশে যতগুলো আম উৎপাদিত হয় তার সিংহভাগই চাঁপাই নবাবগঞ্জের। এ অঞ্চলের মাটির গঠন এবং আবহাওয়া আম চাষের জন্য সবোর্ৎকৃষ্ট। চতুর্দিকে শুধুই আম বাগান। যতদিন আম আছে এই এলাকার সবচেয়ে গরীব মানুষটিও হাতে কিছু টাকা পয়সা নিয়ে ঘুরে। প্রত্যক্ষ বা পরোক্ষ যেভাবেই হোক ছয় বছরের একটি শিশু থেকে শুরু করে আশি বছরের একজন বৃদ্ধ সবাই অঙ্গাঙ্গিভাবে জড়িত আমের সংগে।

আমের মুকুল চাঁপাই নবাবগঞ্জের একটি শ্রেষ্ঠ প্রাকৃতিক দৃশ্য। আপনি মুগ্ধ নয়নে তাকিয়ে থাকবেন, চোখের পলক পড়বেনা। মৌ মৌ সুগন্ধে আপনাকে মাতাল করে দেবে। আম বাগান দিয়ে যখন হাঁটবেন তখন দেখবেন আপনার পা মাটিতে পড়ছেনা। আমের ঝরা মুকুল পড়ে মাটির উপরে হলুদ কমলা আস্তরন পড়ে আছে যেন সেখানে ছড়িয়ে দেয়া আছে অপরুপ এক গালিচা। দিন গড়িয়ে যায়। আস্তে আস্তে আমের মুকুল ঝরে যায় এবং সেখানে দেখা দেয় ছোট ছোট গুটি।

আম পাকার সময় বাগান মালিকদের উদার মনোভাবের কিছুটা পরিবর্তন আসে। এই সময় আপনি আর স্বাধীনভাবে বাগানে ঘোরাঘুরি করতে পারবেন না।এলাকার সব গরীব বৃদ্ধ লোক এই সময় আম বাগান পাহারা দেয়। বাগানে একটা ছোট মাচা তৈরি করে সেখানে তার ছোট ছেলে বা নাতিদের নিয়ে রাত কাটায়। বাগান মালিকরা তাদের যে পারিশ্রমিক দেয় সেটা খুব মন্দ নয়। তারপরেও সারারাত যে পাকা আমগুলো পড়ে সেগুলো সকালে বাজারে বিক্রি করে এরা এক্সট্রা কিছু রোজগার করে।

যদি আসতে চান তবে............


মে-জুন মাস এখানে আসার জন্য সবচেয়ে উপযুক্ত সময়। এই সময় চাঁপাই নবাবগঞ্জ জেলা আমে ভরপুর থাকে। ঢাকার কল্যানপুর ও গাবতলী থেকে বিভিন্ন বাস পরিবহন আসে চাঁপাই নবাবগঞ্জের উদ্দেশ্যে। যেমন হানিফ, মডার্ণ, ন্যশনাল ইত্যাদি। ভাড়া নিবে ৩০০-৩২০টাকা। আপনি নবাবগঞ্জ শহরেও নামতে পারেন আবার সরাসরি কানসাটেও চলে আসতে পারেন এসব পরিবহনে।

থাকার জন্য মোটামুটি মানের কিছু হোটেল আছে চাঁপাই নবাবগঞ্জ শহরে। তন্মধ্যে হোটেল স্বপ্নপুরী (০৭৮১-৫৬২৫০), হোটেল আল নাহিদ (০১৭১৩-৩৭৬৯০২) ইত্যাদি অন্যতম। ভাড়া প্রতি রাত ২০০ থেকে ১০০০ টাকা ।