পায়ের পাতার চার ব্যায়াম

Author Topic: পায়ের পাতার চার ব্যায়াম  (Read 306 times)

Offline Anuz

  • Faculty
  • Hero Member
  • *
  • Posts: 1987
  • জীবনে আনন্দের সময় বড় কম, তাই সুযোগ পেলেই আনন্দ কর
    • View Profile
পায়ের পাতার চার ব্যায়াম
« on: November 09, 2016, 03:13:20 PM »
সারা দিন হাঁটাহাঁটি আর বাইরে জুতো পরার দরুন অনেক সময় বাড়ি ফিরে পায়ের পাতা বা গোড়ালি ব্যথা হয়। গোড়ালির ব্যথা কমাতে বাড়ি ফিরে বসে বসেই করে নিতে পারেন কয়েকটি ব্যায়াম।

এক. পায়ের পাতা কোনো শক্ত কিছুর (যেমন পিঁড়ি) ওপর আলতো করে রাখুন। এবার পাতা দিয়ে শক্ত জিনিসটার ওপর ধীরে ধীরে চাপ দিন। গোড়ালির হাড় বাঁকাবেন না। তবে গোড়ালির ওপরের পেশি শক্ত হবে। এভাবে ১৫ সেকেন্ড চাপ দিন, ১০ সেকেন্ড শিথিল করুন।

দুই.  পায়ের পাতা এবার শক্ত জিনিসটার নিচে রাখুন। পাতা দিয়ে জিনিসটার ওপর মানে নিজের দিকে চাপ দিতে থাকুন। ১৫ সেকেন্ড চাপ দিন, ১০ সেকেন্ড শিথিল করুন।

তিন. মেঝে বা শক্ত কিছুতে সোজা হয়ে পা লম্বা করে বসুন। এবার পায়ের পাতা ধীরে ধীরে নিচের দিকে বাঁকান যতটা সম্ভব। হাঁটু ভাঁজ হবে না। ১৫ সেকেন্ড ধরে রাখুন। কয়েকবার করুন।

চার.  একইভাবে বসে থেকে এবার পায়ের পাতা নিজের দিকে বাঁকান। যতটা সম্ভব। হাঁটু ভাঁজ না করে। ১৫ সেকেন্ড ধরে রাখুন। কয়েকবার করুন।
Anuz Kumar Chakrabarty
Assistant Professor
Department of General Educational Development
Faculty of Science and Information Technology
Daffodil International University