অকালপক্ক চুল থেকে মুক্তি

Author Topic: অকালপক্ক চুল থেকে মুক্তি  (Read 320 times)

Offline Mafruha Akter

  • Sr. Member
  • ****
  • Posts: 309
    • View Profile
অল্প বয়সে চুল সাদা হয়ে যাওয়া সমস্যা থেকে মুক্তি পেতে চাই সঠিক পরিচর্যা। আর দরকার জীবনযাত্রায় পরিবর্তন।

স্বাস্থবিষয়ক একটি ওয়েবসাইটের প্রতিবেদনে জানানো হয় জিনগত পরিবর্তণ বা পরিবেশ দূষণের কারণে বয়সের আগেই চুল পাকার সমস্যা দেখা দিতে পারে। এছাড়া দৈনন্দিন জীবনযাত্রার অনিয়মের কারণেও কম বয়সে চুল পাকে।

তবে কিছু উপায়ে চুলের এই সমস্যা রোধ করা যায়।

কারি পাতা: এই পাতা চুলের গোড়া শক্ত করে এবং চুলের তারুণ্য ধরে রাখতে সাহায্য করে। এক কাপ বাটারমিল্কের সঙ্গে এক টেবিল-চামচ কারি পাতার গুঁড়া মিশিয়ে নিন। মিশ্রনটি চুলের গোড়ায় লাগিয়ে ৩৫ থেকে ৪০ মিনিট অপেক্ষা করে শ্যাম্পু করে ধুয়ে ফেলুন।

এছাড়াও নারিকেল তেলের সঙ্গে কয়েকটি তাজা কারি পাতা নিয়ে ফুটিয়ে নিন। তেল ছেঁকে কুসুম গরম অবস্থায় মাথার তালুতে লাগিয়ে আলতো হাতে মালিশ করুন। সপ্তাহে দুই দিন ব্যবহারে অল্প বয়সে চুল পাকার সমস্যা থেকে রেহাই পাওয়া যাবে।

আমলকী: বৃদ্ধি নিশ্চিত করে চুল কালো করতে সাহায্য করে। প্রতিদিন আমলকী খাওয়ার অভ্যাস করলে চুল পেকে যাওয়ার সমস্যা কমে আসে। তাছাড়া নারিকেল তেলের সঙ্গে কয়েক টুকরা আমলকী ফুটিয়ে চুলে মালিশ করলেও উপকার পাওয়া যায়। এই তেলও সপ্তাহে দুদিন ব্যবহার করা উচিত।

আলুর খোসা: আলুর খোসার কস ধুসল চুলের রং ফিরিয়ে আনতে সহায়ক। পাঁচ থেকে ছয়টি আলুর খোসা ছাড়িয়ে পরিমাণ মতো পানিতে ফুটিয়ে নিন। থকথকে একটি মিশ্রণ তৈরি হলে তা ঠাণ্ড করে কয়েক ফোঁটা পছন্দসই এসেনশিয়াল তেল মিশিয়ে রাখুন। শ্যাম্পু করার পর কন্ডিশনার হিসেবে এই মিশ্রণ সপ্তাহে দুবার ব্যবহার করুন।

শিকাকাই: এই প্রাকৃতিক উপাদান দিয়ে ঘরেই ভেষজ শ্যাম্পু তৈরি করে নেওয়া যায়। চুলের বিভিন্ন সমস্যার পাশাপাশি চুল পেকে যাওয়া রোধেও এটি বেশ সহায়ক। চার থেকে পাঁচটি শিকাকাই পানিতে ভিজিয়ে সারা রাত রেখে দিন। সকালে ভালোভাবে ফুটিয়ে বোতলে সংরক্ষণ করুন। সপ্তাহে দু’বার ওই মিশ্রণ চুল পরিষ্কারে ব্যবহার করা যেতে পারে।

পেঁয়াজের রস: ক্যাটালাস নামক এক ধরনের এনজাইম রয়েছে পেঁয়াজের রসে। যা ধুসর হয়ে যাওয়া চুলে তারুণ্য ফিরিয়ে আনতে সহায়ক। দুতিনটি পেঁয়াজ কেটে ব্লেন্ড করে মাথায় ব্যবহার করুন। চাইলে তেলের সঙ্গে মিশিয়েও মাথার ত্বকে ও চুলে লাগাতে পারেন। এক ঘণ্টা অপেক্ষা করে ধুয়ে ফেলুন।

যেকোনো ভেষজ উপাদান ব্যবহারের পর ফল পেতে কিছুটা সময় লাগে। তাই কিছুদিন ব্যবহারের পর ফলাফল না পেলেও হতাশ না হয়ে ধৈর্য্য ধরে অপেক্ষা করুন। তাছাড়া ভেষজ উপাদান ব্যবহারের কোনো ক্ষতিকর পার্শ্বপ্রতিক্রিয়া নেই।
Mafruha Akter
Sr. Library officer
Daffodil International University
(Uttara Campus)