এক মিনিট ৭ সেকেন্ডেই চ্যাম্পিয়ন দিদার বলি

Author Topic: এক মিনিট ৭ সেকেন্ডেই চ্যাম্পিয়ন দিদার বলি  (Read 749 times)

Offline Md. Alamgir Hossan

  • Hero Member
  • *****
  • Posts: 934
  • Test
    • View Profile
২০১৬ সালটা বাজে গেছে দেশের ‘এক নম্বর’ বলি রামুর দিদার বলির। প্রায় নিজের নামে বুকড হয়ে যাওয়া ‘জব্বারের বলি খেলার চ্যাম্পিয়ন ট্রফি’টা অধরা ছিল রামুর এই বলির। তবে ২০১৭ সালে এসে পুরোনো রূপে ফিরলেন এই বলি। সাহাব উদ্দিনের বলি খেলায় চ্যাম্পিয়ন হলেন নিজের সেই চেনা আমেজেই। গত বারের জব্বারের বলি খেলা ও সাহাব উদ্দিনের বলি খেলার চ্যাম্পিয়ন উখিয়ার শামছু বলিকে হারিয়ে দিলেন মাত্র ১ মিনিট ৭ সেকেন্ডেই।

শুক্রবার পহেলা বৈশাখ উপলক্ষে সিআরবির সাতরাস্তার মোড়ের সামনে খোলা মাঠে আয়োজন করা হয়  বর্ণাঢ্য অনুষ্ঠানের। অনুষ্ঠানের মূল আকর্ষণ ছিল সাহাব উদ্দিনের এই বলি খেলা। সেখানে তৈরি করা হয় ১২ বাই ১২ বর্গহাতের চতুর্ভুজ আকৃতির খেলার মঞ্চ। মাটি থেকে প্রায় ছয় হাত উপরে বালি দিয়ে তৈরি করা হয় এই মঞ্চ। মঞ্চের চারিদিকে রশির বেড়া দেয়া ছিল। সেই মঞ্চেই এক মিনিটের কাছাকাছি সময়েই শামছু বলি কুপোখাত হন দিদার বলির কাছে।দিদার বলির গর্জনসাহাব উদ্দিনের বলি খেলার এটি নবম আয়োজন। ব্যবসায়ী সাহাব উদ্দিনের নামে অনুষ্ঠিত এই বলি খেলার আয়োজক কমিটির সভাপতিও তিনি।

শুক্রবার অনুষ্ঠিত এই বলি খেলায় প্রায় ৫০ জন বলি অংশ নেন। যথারীতি প্রতিবারের মতো ছিল শিশু-কিশোরদের অংশগ্রহণও। আর পুরো খেলাজুড়ে আকর্ষন ছিল কাউন্সিলর জহরলাল হাজারির চট্টগ্রামের আঞ্চলিক ভাষায় দেওয়া ধারাভাষ্যও।

প্রথম পর্বের খেলা শেষে সরাসরি ফাইনালে মুখোমুখি হন দিদার বলি ও শামছু বলি।দুই বলির মধ্যে ‘ছেড়ে নাহি দিব’-এমন লড়াই
খেলা শেষে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে চ্যাম্পিয়ন ও রানার্স আপ ট্রপি তুলে দেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন।

প্রধান অতিথির বক্তব্যে সিটি মেয়র বলেন, ‘এই ঐতিহ্যবাহী খেলার মাধ্যমে আমরা গ্রাম বাংলার ঐতিহ্যর কাছে ফিরে যাই্। এখানে প্রচুর মানুষ এসেছেন এই খেলা দেখতে। আমি সবাইকে ধন্যবাদ জানাই। আশা করবো এর মাধ্যমে আমরা সকল অপশক্তির বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়ার সাহস সঞ্চারণ করতে পারবো।’