রক্তের গ্রুপের ওপরই নির্ভর করে হার্ট অ্যাটাকের সম্ভাবনা!

Author Topic: রক্তের গ্রুপের ওপরই নির্ভর করে হার্ট অ্যাটাকের সম্ভাবনা!  (Read 149 times)

Offline Zannatul Ferdaus

  • Full Member
  • ***
  • Posts: 127
  • Test
    • View Profile
রক্তের গ্রুপের ওপরই নির্ভর করছে হার্ট অ্যাটাকের সম্ভাবনা, এমনটাই জানাল সাম্প্রতিক গবেষণা। নেদারল্যান্ডসের ইউনিভার্সিটি মেডিক্যাল সেন্টার গ্রোনিনজেনের গবেষকরা জানাচ্ছেন, ও ছাড়া অন্য ব্লাড গ্রুপ, যেমন এ, বি এবং এবি গ্রুপের রক্ত যাঁদের, তাঁদের হার্ট অ্যাটাক হওয়ার সম্ভাবনা থাকে বেশি। এই রক্তের বিভাগগুলিতে ৯ শতাংশ করোনারি ইভেন্ট এবং ৯ শতাংশ কার্ডিওভাসকুলার ইভেন্টের সম্ভাবনা বেশি। গবেষণা জানাচ্ছে, ভন ইউলব্র্যান্ড ফ্যাক্টরের (রক্ত তঞ্চনকারী প্রোটিন) ঘনত্ব বেশি থাকে এই গ্রুপগুলোর রক্তে। এই প্রোটিনটি থ্রম্বটিক ইভেন্টের সঙ্গে যুক্ত থাকে। যা হার্ট অ্যাটাকের সম্ভাবনা বাড়িয়ে দেয়।

দেখা গিয়েছে, যাঁদের রক্তের গ্রুপ এ তাঁদের রক্তে কোলেস্টেরলের মাত্রা বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা থাকে বেশি। কোলেস্টেরলের ফলেও বাড়ে হার্ট অ্যাটাকের সম্ভাবনা। ও ছাড়া অন্য গ্রুপের রক্তের ক্ষেত্রে গ্যালাকটিন ৩ এর মাত্রা থাকে বেশি। যা ইনফ্লামেশনের জন্য দায়ী। এই কারণেই এ, বি এবং এবি গ্রুপের রক্তে হার্ট অ্যাটাকের হার বেশি।

গবেষক টেসা কোলে জানাচ্ছেন, ও ছাড়া অন্য গ্রুপের রক্তের মানুষদের মধ্যে হার্ট অ্যাটাকের পাশাপাশি করোনারি আর্টারি ডিজিজ, ইসচেমিক হার্ট ডিজিজ, হার্ট ফেলিওর, কার্ডিওভাসকুলার মর্টালিটির হারও ও গ্রপের রক্তের তুলনায় অনেক বেশি।

 
Zannatul Ferdaus
Lecturer
Department of Environmental Science and Disaster Management
Daffodil International University