‘কফি’ আয়ু বাড়ায়

Author Topic: ‘কফি’ আয়ু বাড়ায়  (Read 210 times)

Offline Shahrear.ns

  • Sr. Member
  • ****
  • Posts: 425
  • Plan living, High Thinking, Love After Marriage !!
    • View Profile
    • Shahrear Khan Rasel
‘কফি’ আয়ু বাড়ায়
« on: July 15, 2017, 05:38:26 PM »
দশটি ইউরোপীয় দেশের প্রায় পাঁচ লাখ মানুষের উপর চালানো এক গবেষণার ভিত্তিকে গবেষকরা এই দাবি করছেন যে, আপনি যদি দিনে তিন কাপ কফি পান করেন, তা আপনার আয়ু বাড়াবে।
 
এ্যানালস অব ইন্টারনাল মেডিসিন এর গবেষণায় বলা হয়, এক কাপ অতিরিক্ত কফি মানুষের আয়ু বাড়াতে পারে। এই কফি যদি ডিক্যাফিনেটেড বা ক্যাফেইন বিহীনও হয়।লন্ডনের ইম্পেরিয়াল কলেজের গবেষকরা বলেন, বেশি কফি পানের সাথে মৃত্যু ঝুঁকি কমার, বিশেষ করে হৃদরোগ এবং পাকস্থলীর রোগে মৃত্যুর ঝুঁকি কমার সম্পর্ক আছে।
 
ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক স্যার ডেভিড স্পিগেলহালটার বলেন, যদি এই গবেষণা সঠিক হয়, তাহলে প্রতিদিন এক কাপ অতিরিক্ত কফির কাণে একজন পুরুষের আয়ু তিন মাস এবং একম মহিলার আয়ু এক মাস বেড়ে যেতে পারে।
 
তবে এই গবেষণার ব্যাপারে অনেকের প্রশ্ন আছে। তাঁরা বলেন, কফি মানুষের আয়ু বাড়াচ্ছে, নাকি কফি পানকারীদের জীবন প্রণালীর কারণে তারা বেশিদিন বাঁচছেন সেটা পরিস্কার নয়।
 
এর আগের গবেষণাগুলোতে অবশ্য মানবদেহের উপর কফির প্রভাব সম্পর্কে পরস্পরবিরোধী ফল পাওয়া গিয়েছিল।কফিতে যে ক্যাফেইন থাকে, তা সাময়িক সময়ের জন্য মানুষকে অনেক বেশি সময় উত্তেজিত রাখতে পারে।কিন্তু বিভিন্ন মানুষের ওপর ক্যাফেইনের প্রভাব বিভিন্ন রকমের হয়।
 
ব্রিটেনের ন্যাশনাল হেলথ সার্ভিস সন্তান সম্ভবা নারীদের দিনে ২০০ গ্রামের বেশি ক্যাফেইন গ্রহণ করতে নিষেধ করে। কফি বেশি পান করলে নবজাতক শিশুর আকার খুব ছোট হতে পারে বলে আশংকা করা হয়।
এ বিষয়ে নিউজ হাব এবং বিবিসি দুটি প্রতিবেদন প্রকাশ করেছে।
Shahrear Khan Rasel
Sr. Lecturer
Dept. of GED
Daffodil International University