কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখে যে সব খাবার

Author Topic: কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখে যে সব খাবার  (Read 454 times)

Offline Anuz

  • Faculty
  • Hero Member
  • *
  • Posts: 1987
  • জীবনে আনন্দের সময় বড় কম, তাই সুযোগ পেলেই আনন্দ কর
    • View Profile
সুস্বাস্থ্য ও সুস্থ জীবনযাপনের জন্য ব্যালেন্সড ডায়েট বা সুষম আহার অত্যন্ত প্রয়োজনীয়। কেননা, সুষম আহার শরীর নীরোগ রাখে। কিন্তু সেই খাদ্যাভ্যাস যখন অনিয়মিত হয়ে পড়ে, তখনই দেহে নানান সমস্যা দেখা দেয়। এর অন্যতম হল রক্তে কোলেস্টেরলের পরিমাণ বেড়ে যাওয়া, যা বাড়িয়ে তোলে হার্ট অ্যাটাকসহ হৃদরোগের ঝুঁকি। চলুন তবে জেনে নেওয়া যাক কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখতে কী কী খাওয়া উচিত—

► রসুন: রক্তজালিকার গায়ে কোলেস্টেরল জমতে দেয় না রসুন।

► বাদাম: আমন্ড, কাঠবাদাম একদিকে যেমন সুস্বাদু, তেমনই স্বাস্থ্যকরও। রক্তে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ করে। হৃদরোগের ঝুঁকি কমায়। তবে বাদাম যেন লবণ বা চিনি মাখানো না হয়।

► অ্যাভাকাডো: প্রচুর পরিমাণে বিটা-সিস্টোসেরল থাকে, যা রক্তে এইচডিএল বা ভালো কোলেস্টেরলের মাত্রা নির্ধারণ করে।

► মাছ: মাছে প্রচুর পরিমাণে ওমেগা-থ্রি ফ্যাটি অ্যাসিড থাকে, যা রক্তচাপ নিয়ন্ত্রণ করে। রক্ত জমাট বেঁধে যাওয়ার ঝুঁকি কমায়।

► ওটমিল: ওটমিলে থাকে দ্রবণীয় ফাইবার, যা রক্তে এলডিএল বা ব্যাড কোলেস্টেরলের পরিমাণ কমায়। একইসঙ্গে  রক্তে কোলেস্টেরলের অ্যাবসরপশন বা শোষণ কমায়।

► অলিভ অয়েল: অলিভ অয়েলে থাকে অ্যান্টি-অক্সিডেন্ট, যা কোলেস্টেরল নিয়ন্ত্রণে রেখে হার্ট সুস্থ রাখে।
Anuz Kumar Chakrabarty
Assistant Professor
Department of General Educational Development
Faculty of Science and Information Technology
Daffodil International University