New sensor in stroke treatment

Author Topic: New sensor in stroke treatment  (Read 502 times)

Offline rumman

  • Hero Member
  • *****
  • Posts: 1016
  • DIU is the best
    • View Profile
New sensor in stroke treatment
« on: February 26, 2018, 11:53:39 AM »

স্ট্রোকের রোগীদের জন্য একটা সুখবর শোনালেন যুক্তরাষ্ট্রের বিজ্ঞানীরা। তাঁরা বলছেন, এমন একটি সেন্সর আবিষ্কার করা গেছে, যেটির ব্যবহার স্ট্রোকের রোগীকে তুলনামূলক কম সময়ের মধ্যে সুস্থ করে তুলতে সহায়তা করবে।

এই সেন্সরকে ইংরেজিতে বলা হচ্ছে ‘ওয়্যারেবল টেকনোলজি’ (পরিধানযোগ্য প্রযুক্তি)। এটি রোগীর শরীরের সঙ্গে যুক্ত থাকে এবং ক্রমাগত চিকিৎসকদের কাছে রোগীর শরীরের বিভিন্ন ধরনের তথ্য সরবরাহ করতে থাকে।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের টেক্সাসে ‘আমেরিকান অ্যাসোসিয়েশন ফর দি অ্যাডভান্সমেন্ট অব সায়েন্স’-এর বার্ষিক সম্মেলন হয়। ওই সম্মেলনেই ‘ওয়্যারেবল টেকনোলজি’ সম্পর্কে বিস্তারিত তুলে ধরেন বিজ্ঞানীরা। এরই মধ্যে ব্যাবহারিকভাবে এই সেন্সর রোগীর ওপর প্রয়োগ করে সফলতা পাওয়া গেছে।

এমনই একজন হলেন লিজি ম্যাকআনিনস। দুই বছর আগে এই নারীর স্ট্রোক হয়। এরপর কয়েক সপ্তাহ ধরে তিনি কথা বলা কিংবা নড়াচড়া করতে পারছিলেন না। পরে তাঁর শরীরে ‘ওয়্যারেবল টেকনোলজি’ বসানো হয়।

বিবিসিকে ওই নারী বলেন, ‘ছোট ওই সেন্সর হাতে লাগানো হয়েছিল। আমার শরীরের কোন কোন অংশ ঠিকঠাক কাজ করছে না, যন্ত্রটি সেই তথ্য প্রতিনিয়ত চিকিৎসকের কাছে পাঠিয়ে দিত। এতে করে আমি সব সময় চিকিৎসকের পর্যবেক্ষণে থাকতে সমর্থ হই।’

Source: কালের কণ্ঠ ডেস্ক   ২৬ ফেব্রুয়ারি, ২০১৮সূত্র : বিবিসি।
Md. Abdur Rumman Khan
Senior Assistant Registrar