Air-taxi alone

Author Topic: Air-taxi alone  (Read 1070 times)

Offline rumman

  • Hero Member
  • *****
  • Posts: 1020
  • DIU is the best
    • View Profile
Air-taxi alone
« on: March 15, 2018, 12:26:05 PM »

ভাবুন তো, একটি উড়োজাহাজে উঠলেন, এর কোনো চালক নেই, নিজে নিজেই উড়োজাহাজটি চলতে শুরু করল এবং যথাযথভাবে গন্তব্যে পৌঁছে দিল আপনাকে। বিষয়টি নিয়ে অবশ্য কষ্ট করে কল্পনা করার আর দরকার পড়বে না; কেননা, এটি বাস্তব হতে চলেছে। গুগলের প্রতিষ্ঠাতা ল্যারি পেজের অর্থায়ন পায় এমন একটি কম্পানি একাই উড়ে যেতে পারে এরূপ একটি বিমান চালু করার ঘোষণা এরই মধ্যেই দিয়েছেন।

নিউজিল্যান্ডে তৈরি এই বিদ্যুত্চালিত এয়ার ট্যাক্সি ঘণ্টায় ১৮০ কিলোমিটার বেগে উড়ে যেতে পারে। কিটি হক নামের ওই কম্পানি বলছে, তাদের এই বিমান সেলফ-ফ্লাইং সফটওয়্যার ব্যবহার করে। তবে প্রয়োজনে মানুষও এর নিয়ন্ত্রণ গ্রহণ করতে পারে। বিমানের ব্যাটারি একবার চার্জ দেওয়া হলে এটি ১০০ কিলোমিটার দূরত্বে একাই উড়ে যেতে পারবে। ভবিষ্যতে এয়ার ট্যাক্সি হিসেবে এই ধরনের বিমান ব্যবহার করা যেতে পারে বলে কিটি হকের কর্মকর্তারা মনে করছেন।

এ ধরনের বিমানকে বলা হয় ইভিটিওএল, অর্থাত্ ইলেকট্রিক ভার্টিকাল টেক-অব অ্যান্ড ল্যান্ডিং। অ্যারোপ্লেন হলেও এটি হেলিকপ্টারের মতো মাটি থেকে সোজা আকাশে উঠতে পারে এবং হেলিকপ্টারের মতোই মাটিতে নেমে আসতে পারে।

এ বিষয়ে একজন বিশেষজ্ঞ জানিয়েছেন, ইভিটিওএল নিয়ে অনেক কম্পানি এখন গোপনে গবেষণা চালাচ্ছে। তবে কিটি হকের কোরা মডেল বিমানের নকশাটিই সবচেয়ে ইন্টারেস্টিং বলে ইউনিভার্সিটি অব ওয়েস্ট অব ইংল্যান্ডের অ্যারোস্পেস ইঞ্জিনিয়ারিংয়ের অধ্যাপক স্টিভ রাইট মনে করছেন।

Source:  সূত্র : বিবিসি।
Md. Abdur Rumman Khan
Senior Assistant Registrar