চলতি অর্থবছরের বাজেট হবে ৪ লাখ ৬০ হাজার কোটি টাকা: অর্থমন্ত্রী

Author Topic: চলতি অর্থবছরের বাজেট হবে ৪ লাখ ৬০ হাজার কোটি টাকা: অর্থমন্ত্রী  (Read 362 times)

Offline hassan

  • Faculty
  • Hero Member
  • *
  • Posts: 501
    • View Profile
    • Google site
আগামী জুনের ৭ তারিখে জাতীয় সংসদে পেশ করা হবে ২০১৮-১৯ অর্থবছরের বাজেট। বর্তমান সরকারের এই মেয়াদের শেষ বাজেটের আকার হবে ৪ লাখ ৬০ হাজার কোটি টাকা বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। অর্থমন্ত্রী হিসেবে এটি হতে যাচ্ছে তার ১২তম বাজেট। এবারের বাজেটে শিক্ষা, স্বাস্থ্য, পয়ঃনিষ্কাশন, জ্বালানি ও বিদ্যুৎ এবং অবকাঠামো খাতকে গুরুত্ব দেওয়া হবে বলে নিশ্চিত করেছেন অর্থমন্ত্রী।

গতকাল সোমবার সচিবালয়ে নিজ কার্যালয়ে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) পরিচালনা পর্ষদের সদস্যদের সঙ্গে প্রাক বাজেট আলোচনায় অর্থমন্ত্রী এসব জানান।
এসময় সরকারি প্রতিষ্ঠানের আমানত বেসরকারি ব্যাংকে রাখা হলে ৭ থেকে ৯ শতাংশ সুদ দিতে হবে বলেও জানান আবুল মাল আব্দুল মুহিত। অর্থমন্ত্রী বলেন, ‘বর্তমানে সরকারি ব্যাংক এসব প্রতিষ্ঠানের আমানতের যে সুদ দেয় তার চেয়ে কম দেয়ার কোনো যুক্তি নাই। এ বিষয়ে সংশ্লিষ্টদের আবেদনের প্রেক্ষিতে আমরা সিদ্ধান্ত নিয়েছি। সরকারি প্রতিষ্ঠানের আমানত বেসরকারি ব্যাংকে রাখা হলে তার সুদের হার হবে ৭ থেকে ৯ শতাংশ।’

এছাড়াও, বর্তমান সরকারের দারিদ্র দূরীকরণে সাফল্য, তৈরি পোশাক রপ্তানি, সরকারি বেতন কাঠামো ও দুর্নীতি কমে যাওয়ার বিষয়গুলো নিয়ে ডিসিসিআই পরিচালনা পর্ষদের সদস্যদের আলোচনা করেন অর্থমন্ত্রী।

মুহিত বলেন, ‘দেশে বর্তমানে দরিদ্র মানুষের হার প্রায় ২.৪ ভাগ। দরিদ্র মানুষের সংখ্যা কমিয়ে আনাতে সরকার সামাজিক নিরাপত্তা বেষ্টনি সম্প্রসারণে অধিকতর মনোযোগ দিচ্ছে।’

অর্থমন্ত্রী জানান, বাংলাদেশের রপ্তানি হার বাড়াতে তৈরি পোশাক খাতের অবদান আরও বেশকিছু বছর বজায় থাকবে এবং বাইরের দেশগুলোতে চামড়াজাত পণ্য রপ্তানির সম্ভাবনা রয়েছে। এসময় সরকারি কর্মকর্তা-কর্মচারীদের নতুন বেতন কাঠামো বাস্তবায়নের ফলে দুর্নীতি কমেছে বলেও মন্তব্য করেন মুহিত।

বাংলাদেশ সময়ঃ ১৪৫২ ঘণ্টা, ০১ মে, ২০১৮
Md. Arif Hassan
Assistant Professor
Department of Business Administration
Faculty of Business and Economics
Daffodil International University