What is the Rozda Rules without intention?

Author Topic: What is the Rozda Rules without intention?  (Read 327 times)

Offline rumman

  • Hero Member
  • *****
  • Posts: 1018
  • DIU is the best
    • View Profile
What is the Rozda Rules without intention?
« on: May 19, 2018, 12:12:46 PM »
অপার মহিমার মাস রমজান। আত্মশুদ্ধি-আত্মগঠনের এ মাসে মহান আল্লাহ তায়ালার সন্তোষ অর্জনের জন্য ইবাদত-বন্দেগিতে মশগুল থাকেন ধর্মপ্রাণ মুসল্লিরা। রমজান মাসকে সঠিকভাবে পালনে করণীয় ও বর্জনীয়সহ নানা বিষয়ে জানার থাকে মুসল্লিদের। এজন্য মাহে রমজানে বাংলানিউজটোয়েন্টিফোর.কমের বিশেষ আয়োজন ‘আপনার জিজ্ঞাসা’। এই আয়োজনের মাধ্যমে (bn24.islam@gmail.com ঠিকানায় ইমেইল করে) পাঠক তার রমজান বিষয়ক প্রশ্ন করে জেনে নিতে পারেন উত্তর। পবিত্র কোরআন ও হাদিস শরিফের আলোকে পাঠকের জিজ্ঞাসার উত্তর দেবেন বিশিষ্ট মুফাস্সিরে কুরআন ও গণমাধ্যম ব্যক্তিত্ব মাওলানা সেলিম হোসাইন আজাদী। এরইমধ্যে এই আয়োজনে প্রশ্নকর্তা পাঠকরা জেনে নিন তাদের উত্তর।
মো. রফিকুল ইসলাম; বাবুগঞ্জ, বরিশাল।
প্রশ্ন: রোজার নিয়ত কিভাবে করতে হয়?
উত্তর: রোজার নিয়ত করা ফরজ। নিয়ত অর্থ সংকল্প। যেমন মনে মনে এ সংকল্প করবে, আমি আল্লাহর সন্তুষ্টির উদ্দেশ্যে আগামীকালের রোজা রাখছি। মুখে বলা জরুরি নয়। হাদিস শরিফে আছে, ‘সব আমল নিয়তের ওপর নির্ভরশীল।’ (সহিহ বুখারি ১/২)
মো. এনামুল হক; পল্টন, ঢাকা।
প্রশ্ন: রাত থাকতেই কি রোজার নিয়ত করতে হবে?
উত্তর: ফরজ রোজার নিয়ত রাত বাকি থাকতেই করা উত্তম। উম্মুল মুমিনিন হাফসা (রা.) বলেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, যে ব্যক্তি ফজরের আগে রোজা রাখার নিয়ত করবে না তার রোজা (পূর্ণাঙ্গ) হবে না। (সুনানে আবু দাউদ ১/৩৩৩)
মো. সুমন তালুকদার; উত্তরা, ঢাকা।
প্রশ্ন: রাতে নিয়ত না করতে পারলে আমার রোজার হবে কি?
উত্তর: রাতে নিয়ত করতে না পারলে দিনে সূর্য ঢলে পড়ার আগে নিয়ত করলেও রোজা হয়ে যাবে। সালামা ইবনুল আকওয়া (রা.) বলেন, (আশুরার রোজা যখন ফরজ ছিল তখন) রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ‘আসলাম’ গোত্রের একজন ব্যক্তিকে ঘোষণা করতে বললেন, ‘যে সকাল থেকে কিছু খায়নি সে বাকি দিন রোজা রাখবে। আর যে খেয়েছে সেও বাকি দিন রোজা রাখবে। কারণ আজ আশুরা-দিবস।’ (সহিহ বুখারি)
আবদুল করিম জাযারি বলেন, কিছু লোক সকালে চাঁদ দেখার সাক্ষ্য দিল। তখন উমর ইবনে আবদুল আজিজ (রহ.) বললেন, ‘যে ব্যক্তি (ইতিমধ্যে কিছু) খেয়েছে সে বাকি দিন খাওয়া থেকে বিরত থাকবে। আর যে খায়নি সে বাকি দিন রোজা রাখবে।’ (মুহাল্লা ৪/২৯৩)
জাহানারা বেগম; বাবুগঞ্জ, বরিশাল।
প্রশ্ন: প্রতিদিন কি রোজার নিয়ত করা জরুরি?
উত্তর: রমজানের প্রতিদিনই রোজার নিয়ত করতে হবে। একদিন নিয়ত করলে পুরো রমজানের জন্য তা যথেষ্ট নয়। (সূত্র: ইলমুল ফিকাহ, খ- ৩, পৃষ্ঠা ১৮)
আসিয়া; যাত্রাবাড়ী, ঢাকা।
প্রশ্ন: আমি যদি সকালে নিয়ত করি তাহলে রোজা হবে কি?
উত্তর: রাতেই নিয়ত করা আবশ্যক নয়, করে ফেললে ভালো। নিয়ত করার বিষয়টি মনে না থাকলে সকালে যখন মনে হবে, তখনই নিয়ত করে নিলেও তা হয়ে যাবে। তবে সেহরির সময় পার হয়ে যাওয়ার পর কোনও কিছু পানাহার করলে বা রোজা ভঙ্গের কোনও কারণ ঘটে যাওয়ার পর নিয়ত করলে তা আদায় হবে না। (সূত্র: বেহেশতি জেওর, খ- ৩, পৃষ্ঠা ৩)
সেতারা বেগম; শনির আখরা, যাত্রাবাড়ী, ঢাকা।
প্রশ্ন: মনে মনে কি রোজার নিয়ত করা যাবে?
উত্তর: রমজানুল মোবারকে মনে মনে শুধু এটুকু ভাবলেই নিয়ত হয়ে যাবে যে আমি আজ রোজা রাখবো। নির্দিষ্টভাবে কোনও দোয়া পাঠ করা বা আমি আজ রমজানের ফরজ রোজা রাখছি এমন কিছু বলা জরুরি নয়। (সূত্র: বেহেশতি জেওর, খ- ৩, পৃষ্ঠা ৩)
মাসুমা আক্তার; হাতিরপুল, ঢাকা।
প্রশ্ন: কোন কোন রোজার নিয়ত রাতেই জরুরি?
উত্তর: নফল রোজা, নির্দিষ্ট মানতের রোজা এবং রমজানের রোজাসমূহের নিয়ত রাতের বেলা অথবা শরিয়তের ঘোষিত অর্ধদিবস পর্যন্ত করা যাবে। অন্য সব ধরনের রোজার জন্য রাতের মধ্যেই নিয়ত করে নেওয়া জরুরি। (সূত্র: ফাতাওয়া দারুল উলুম, খ- ৬, পৃষ্ঠা ৩৪৬)
সিমা আক্তার; জুরাইন, ঢাকা।
প্রশ্ন: সেহরি খাওয়াটা রোজার নিয়ত বলে গণ্য হবে কি?
উত্তর: রমজান মাসে সেহরি খাওয়াটাও রোজার নিয়ত বলে গণ্য হবে। তবে সেহরি খাওয়ার সময় রোজা রাখার ইচ্ছা না থাকলে তা নিয়ত বলে গণ্য হবে না।
(সূত্র: কিতাবুল ফিকাহ, খ- ১, পৃষ্ঠা ৮৮১)
সাথী; সেগুনবাগিচা, ঢাকা।
প্রশ্ন: নিয়ত ছাড়া রোজার বিধান কী?
উত্তর: কোনও ব্যক্তি সারাদিন কিছুই পানাহার করেনি, রোজা ভাঙার কোনও কাজও তার মাধ্যমে সংঘটিত হয়নি; অথচ তার মনে রোজার রাখার কোনও ইচ্ছা ছিল না। হয়তো তার ক্ষুধাই লাগেনি বা তেমন কিছু করার প্রয়োজন হয়নি। এমন অবস্থায় তা রোজা বলে গণ্য হবে না। তবে মনে মনে রোজা পালনের ইচ্ছে করে থাকলে তার রোজা হয়ে যেতো।

Source: ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
Md. Abdur Rumman Khan
Senior Assistant Registrar

Offline Mousumi Rahaman

  • Hero Member
  • *****
  • Posts: 827
  • Only u can change ur life,No one can do it for u..
    • View Profile
Re: What is the Rozda Rules without intention?
« Reply #1 on: May 19, 2018, 03:05:21 PM »
 :) :) :)
Mousumi Rahaman
Senior Lecturer
Dept. Textile Engineering
Faculty of Engineering
Daffodil International University