খালিপেটে একমুঠো কাঁচাছোলা খেলে পাবেন বিস্ময়কর সব উপকারীতা

Author Topic: খালিপেটে একমুঠো কাঁচাছোলা খেলে পাবেন বিস্ময়কর সব উপকারীতা  (Read 223 times)

Offline Nusrat Jahan Bristy

  • Sr. Member
  • ****
  • Posts: 482
  • Test
    • View Profile
রমজান মাস। নিয়ম মেনে রোজা রাখছেন অনেকেই। সময়মতো সারছেন ইফতার। ইফতারে তো অনেক কিছুই খান। তার মধ্যে ছোলার কিছু একটা পদ থাকেই। বিশেষত সেদ্ধ ছোলা মাখা।

এছাড়াও মানবদেহে ছোলার নানা গুণ রয়েছে। ছোলার মধ্যে বিভিন্ন প্রকার ভিটামিন, খনিজ লবণ, ম্যাগনেসিয়াম রয়েছে। যে কারণে অনেকেই প্রতিদিন সকালে কাঁচা ছোলা, আদা কুচি এক চামচ মধুর সঙ্গে মিশিয়ে খেয়ে থাকেন। এছাড়াও ছোলার আরও বিশেষ কিছু গুণ রয়েছে।

১. রক্তচাপ নিয়ন্ত্রণ করে
আমেরিকান মেডিকেল অ্যাসোসিয়েশন জার্নালে প্রকাশিত একটি গবেষণা পত্রে বলা হয়েছ, অল্পবয়সী মেয়েরা যদি বেশি পরিমাণে ফলিক অ্যাসিডযুক্ত খাবার খায়, তাহলে তাদের হাইপারটেনশনের প্রবণতা কমে যায়। ছোলায় বেশ ভাল পরিমাণ ফলিক অ্যাসিড থাকে। তাই ছোলা খেলে রক্তচাপ নিয়ন্ত্রণে রাখা সহজ হয়। এছাড়া ছোলা বয়সসন্ধি পরবর্তীকালে মেয়েদের হার্ট ভাল রাখতেও সাহায্য করে।

২. ক্যান্সার প্রতিরোধ করে
কোরিয়ান গবেষকরা তাদের গবেষণায় প্রমাণ করেছেন, বেশি পরিমাণ ফলিক অ্যাসিড সমৃদ্ধ খাবার খেলে মেয়েদের কোলন ক্যান্সার এবং রেক্টাল ক্যান্সার এর ঝুঁকি কমে যায়। এছাড়া ফলিক অ্যাসিড রক্তের অ্যালার্জির পরিমাণ কমিয়ে অ্যাজমার প্রকোপও কমিয়ে দেয়। তাই নিয়মিত ছোলা খান এবং সুস্থ থাকুন।

৩. ডায়াবেটিসে উপকারী
১০০ গ্রাম ছোলায় আছে ১৭ গ্রাম প্রোটিন, ৬৪ গ্রাম শর্করা বা কার্বোহাইড্রেট এবং ৫ গ্রাম ফ্যাট। ছোলায় থাকা কার্বোহাইড্রেটের গ্লাইসেমিক ইনডেক্স কম। তাই ডায়াবেটিক রোগীরা প্রতিদিন ছোলা খেতে পারলে ভাল। প্রতি ১০০ গ্রাম ছোলায় ক্যালসিয়াম আছে প্রায় ২০০ মিলিগ্রাম, আয়রন ১০ মিলিগ্রাম, ও ভিটামিন এ ১৯০ মাইক্রোগ্রাম। এছাড়া আছে ভিটামিন বি-১, বি-২, ফসফরাস ও ম্যাগনেসিয়াম। এসবই শরীরের উপকারে আসে।

৪. পুরোনো কফ কাশি দূর করে
শ্বাসনালীতে জমে থাকা পুরোনো কাশি বা কফ সারাতে ভালো কাজ করে শুকনো ভাজা ছোলা। ছোলা বা বুটের শাকও শরীরের জন্য ভীষণ উপকারী। প্রচুর পরিমাণে ডায়াটারি ফাইবার রয়েছে এই ছোলায় ও ছোলার শাকে। ডায়াটারি ফাইবার খাবারে অবস্থিত পাতলা আঁশ, যা কোষ্ঠকাঠিন্য দূর করে। তাই শুধু এই রমজানের কয়েকদিন নয়, ১২ মাসেই ছোলা হোক আপনার সঙ্গী।

৫. স্নায়ু রোগে সাহায্য করে
ছোলাতে ভিটামিন ‘বি’ আছে পর্যাপ্ত পরিমাণে। ভিটামিন ‘বি’ দেহের যে কোনও রকম ব্যথা সারায়। মূলত হাড়ের যে কোনও ব্যথা সারাতে ছোলার বেশ কার্যকারিতা আছে।

এছাড়াও দেহের শক্তি বাড়াতে ব্যাপকভাবে সহায়তা করে ছোলা।

সূত্র: টাইমস অফ ইন্ডিয়া


Lecturer in GED


Offline Mousumi Rahaman

  • Hero Member
  • *****
  • Posts: 827
  • Only u can change ur life,No one can do it for u..
    • View Profile
Mousumi Rahaman
Senior Lecturer
Dept. Textile Engineering
Faculty of Engineering
Daffodil International University