রমজানে গোনাহ মাফ করিয়ে রহমত চেয়ে নিন

Author Topic: রমজানে গোনাহ মাফ করিয়ে রহমত চেয়ে নিন  (Read 322 times)

Offline Mrs.Anjuara Khanom

  • Full Member
  • ***
  • Posts: 241
  • Test
    • View Profile
আলহামদুলিল্লাহ। একে একে অষ্টম দিনের রোজা শেষ করে এখন আমরা ৯ রোজায় এসে পড়েছি। রহমতের দশকের আর মাত্র ১ দিন বাকি আছে। হে আমার রোজাদার ভাই! হে আমার সিয়াম সাধক বন্ধুরা! নিজেকে জিজ্ঞাসা করুন! আমি বা আমরা কি আমাদের মাওলার মন জয় করতে পেরেছি? বড় অসহায়-কমজোরি হিসেবে কি মাওলার দয়া কুড়াতে পেরেছি? হ্যাঁ! মাওলার দয়া কুড়ানোটাই বড় কথা। সবচেয়ে বড় প্রাপ্তি। আমাদের মাবুদ রাব্বানা তো দয়ার সাগর। তিনি যদি একবিন্দু দয়া দান করেন তবে এই নাচিজ বান্দার জীবনে একসিন্ধু খায়ের-বরকত নেমে আসবে। এত বেশি কল্যাণ তখন নসিব হবে যে, এক জীবনেও তা শেষ হওয়ার নয়। তার দয়ায় মরুভূমিতেও ফুল ফোটে। মহাসমুদ্রেও কূল মেলে। তাহলে আমার-আপনার জীবনে কেন সিয়ামের বরকতপ্রাপ্তি ঘটবে না। হে আমার ভাই! জীবনে যদি খোদা প্রেমের সিয়ামি বসন্ত আনতে চান, যদি আনন্দ-সুখের সিয়াম ফুল আপনার জীবনে ফোটাতে চান, হতাশা-ব্যর্থতার আগাছা যদি জীবনের বাগান থেকে কেটে ফেলতে পারেন— তাহলে আর কিছু প্রয়োজন নেই। প্রয়োজন শুধু দয়াময়ের একবিন্দু দয়া। সেই দয়া চেয়ে নিতে হয় সিয়াম সাধনা করে। চোখের জলে বুক ভাসিয়ে প্রভুর মন গলিয়ে নিতে হয় কদরের রাতে।
একজন মানুষ যখন আপনার কাছে হাত পাতে, সে তখন কান্নার ভান করে। হয়তো বলবে, তিন দিন হলো কিছু খাইনি। ভাই দুইটা টাকা দ্যান।
এসব বলে কান্নার ভাব করে সে আপনার মন গলাতে চাইছে। যাতে আপনার মনে তার জন্য দয়া জাগে। মানুষ যদি মানুষের কাছে এভাবে মন গলাতে চায়, এত অভিনয় করতে হয়, তো আপনি যখন আল্লাহর কাছে চাইবেন, তখনো তো আপনাকে আল্লাহর মন গলানোর চেষ্টা করতেই হবে। অভিনয় নয়। আমাদের বাস্তব অবস্থাই খোদার সামনে তুলে ধরতে হবে। কী আছে আমার? কী পরিচয়ে আমি বিশ্বরাজাধিরাজের দুয়ারে এসেছি? তিনি ছাড়া আমাদের কিছু আছে কি? আমার কোনো পরিচয় নেই। আমার পরিচয় একটাই। আমি বিশ্বরাজাধিরাজের দরবারের একজন অতি নগণ্য বান্দা। রাজা যদি দয়া করে সিয়াম মাসের উসিলায় আমার দিকে তাকান, একটু যদি আমার কথা তিনি ভাবেন। ব্যস! আমার দুনিয়াও সফল। আখেরাতও সফল। এভাবেই নিজের দীনতা-হীনতা যত বেশি আল্লাহর কাছে বলা যায়, তত বেশি তার দয়া আপনার জুটে যাবে। নবীজি (সা.) বলেছেন, তুমি যখন তোমার প্রভুর সান্নিধ্যে একান্তে কিছু সময় কাটাবে, তাঁর কাছে মনের আকুতি-মিনতি জানাবে, তখন তুমি কান্নাকাটি করে জানাও। যদি কান্না না আসে তবে কান্নার অভিনয় করো। নিজের ক্ষুদ্রতা উপলব্ধি করে তার সামনে নত থেকে নত হও। খবরদার! নিজেকে যেন বড় কিছু ভেবে বসো না। যখন তুমি তার কাছে চাইবে, হৃদয়ের ভাষা দিয়েই চাইবে। ভাষা সুন্দর করার জন্য কবিতার মতো ছন্দ দিয়ে চেয়ো না। সাহিত্য মিশিয়ে দোয়া করো না। তুমি তো নগণ্য বান্দা।
এ মাসের রহমতের বৃষ্টি আজও ঝরছে। আগামীকালও ঝরবে। তারপরই আমরা প্রবেশ করব মাগফিরাতের দশকে। তাই যত বেশি সম্ভব আল্লাহর কাছে অনুনয়-বিনয় করে মাফ চেয়ে নিন। যেন তিনি এক ফোটা রহমত আপনার জন্য বরাদ্দ করে দেন। হে আল্লাহ! এ গোনাহগারের জন্যও আপনি এক ফোটা রহমত ঢেলে দিন।


সূত্র:http://www.bd-pratidin.com/first-page/2018/05/26/332932
 

Mrs, Anjuara Khanom
Assistant Officer, Information Desk
Daffodil International University
Main Campus
9138234-5

Online Abdus Sattar

  • Sr. Member
  • ****
  • Posts: 483
  • Only the brave teach.
    • View Profile
    • https://sites.google.com/diu.edu.bd/abdussattar/
রমজান মাস মানে গুনাহ মাফ করার মাস। 
Abdus Sattar
Assistant Professor
Department of CSE
Daffodil International University(DIU)
Mobile: 01818392800
Email: abdus.cse@diu.edu.bd
Personal Site: https://sites.google.com/diu.edu.bd/abdussattar/
Google Scholar: https://scholar.google.com/citations?user=DL9nSW4AAAAJ&hl=en