Once upon a time in the west.

Author Topic: Once upon a time in the west.  (Read 335 times)

Offline Reza.

  • Hero Member
  • *****
  • Posts: 791
  • My thoughts are trying to find a way.
    • View Profile
Once upon a time in the west.
« on: July 11, 2018, 12:03:51 AM »
আজকে গুনে দেখতেছিলাম আমার বন্ধু বান্ধব ও সহকর্মী
এবং আত্মীয়স্বজনদের মধ্যে কয়জন দেশ ত্যাগ করেছেন। দেখলাম যারা দেশ ত্যাগ করেছেন তাদের কেউ বেকার বা না খেয়ে ছিলেন না। বরঞ্চ সবাই অনেক প্রতিষ্ঠিত ছিলেন যার যার কর্মক্ষেত্রে। প্রায় সবারই গাড়ী বাড়ি ছিল ও মাস শেষে অনেক বেতন পেতেন। কেউ কেউ ছিলেন যারা বার্ধক্যে পৌঁছেছিলেন। কিন্তু তারা সবাই দেশ ত্যাগ করেছেন। সেখানে তাদের দেশের থেকে অনেক বেশী দৈনন্দিন কাজ করতে হচ্ছে। কিন্তু ফেসবুকের ছবিতে দেখি তাদের হাস্যজ্জল মুখের ছবি। আর যারা দেশে আছে - তারাও কেমন যাই যাই ভাব নিয়ে আছে।
ভাবতেছি যে কত কিছুর ব্যাপারেই তো পরিসংখ্যান করা হয়। এই যে আমাদের দেশের মানুষেরা গনহারে দেশ ত্যাগ করেন এর পিছনের কারণ কি এইটার কোন পরিসংখ্যান কোথাও দেখি না। দেশেরও কোন মাথা ব্যাথা আছে বলে মনে হয় না। তার সব থেকে উজ্জ্বল নাগরিকেরা চলে যাচ্ছে - এইটাই যেন স্বাভাবিক ব্যাপার।
ইন্টারনেটে খুজতেছিলাম বাংলায় গড ফরসেকেন ল্যান্ড এর মানে। এর মানে হল ঈশ্বর পরিত্যাক্ত / দেবতা পরিত্যাক্ত / বিশৃঙ্খল ও দূরদশাগ্রস্ত দেশ।
একসময় আমেরিকা ছিল বিশৃঙ্খল একটি দেশ। সবার সাথেই তখন আগ্নেয়াস্ত্র থাকতো। সেই সময় কেউই নিরাপদ ছিল না। যে কোন সময় যে কেউ বন্দুকের গুলিতে প্রান হারাতেন। কেউ তাতে আশ্চর্যও হত না। ওয়েস্টার্ন মুভি গুলোতে আমরা তাই দেখেছি।
আমাদের দেশের ভাগ্য ভবিষ্যতে আমেরিকার থেকেও যেন ভাল হয় - এই কামনা করি মনের অন্তস্থল থেকে।

(আমার ফেসবুক পোস্ট থেকে নেয়া।)
Assistant Professor,
Department of Textile Engineering.
Permanent Campus.
Email: reza.te@daffodilvarsity.edu.bd
Mobile No. 01847140128