পুরুষের চুলের যত্নে পাঁচটি তেল

Author Topic: পুরুষের চুলের যত্নে পাঁচটি তেল  (Read 294 times)

Offline Mafruha Akter

  • Sr. Member
  • ****
  • Posts: 309
    • View Profile
তাপ, ধুলা ও দূষণ চুলের ক্ষতি করে। গরমের জন্য অনেকে চুলে তেল ব্যবহার করেন না। যা চুলের আরও ক্ষতি করে।
রূপচর্চাবিষয়ক ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন থেকে পুরুষের চুলের যত্নে উপকারী পাঁচটি তেল সম্পর্কে এখানে জানানো হল।

কাঠবাদামের তেল: পাতলা চুলের জন্য।

খুব বেশি চুল পড়ার সমসায় দেখা দিলে এই তেল ব্যবহারে উপকার পাওয়া যায়। বলা হয়ে থাকে, নিয়মিত কাঠবাদামের তেল ব্যবহারে চুলের বৃদ্ধি হয়, খুব সম্ভবত এর ভিটামিন ই চুল গজাতে এবং মসৃণ রাখতে সাহায্য করে। 

অ্যাভাকাডো’র তেল: রুক্ষ, শুষ্ক, ভঙ্গুর ও ক্ষতগ্রস্ত চুলের জন্য।

এই তেল হালকা, মসৃণ। এতে ভিটামিন এ, বি, ডি, ই, লৌহ, অ্যামিনো অ্যাসিড এবং ফলিকল অ্যাসিড থাকে যা চুলের বৃদ্ধির জন্য উপকারী। গ্রীষ্মকালে চুলের আর্দ্রতা ধরে রাখতে ও মজবুত রাখতে এই তেল ব্যবহার করা যেতে পারে। তাছাড়া এটা চুলের জন্য প্রাকৃতিক এসপিএফ ও কন্ডিশনার হিসেবে কাজ করে। 

জোজোবা তেল: শুষ্ক ও ক্ষতিগ্রস্ত চুলের জন্য ।

রুক্ষ, ক্ষতিগ্রস্ত, খুশকিপ্রবণ ও জট বাঁধে এমন চুলের জন্য এই তেল উপকারী। কারণ এই তেল মাথার ত্বকে পুরোপুরিভাবে শোষিত হয়। তেলতেলে ও চিটচিটে হয় না। মাথার ত্বকের সিবাম ও এই তেলের গঠনগত উপাদান একই হওয়ায় এটা চুলের জন্য উপকারী। এটা অ্যান্টিবায়োটিক উপাদান সমৃদ্ধ ও এতে কোনো বাজে গন্ধ নেই।     


 নারিকেল তেল। নারিকেল তেল। নারিকেল তেল: সব ধরনের চুলের জন্য।
নারিকেল তেলের ব্যবহার সবচেয়ে বেশি। এটা একটা বহুমুখী তেল যা সব ধরনের চুলের জন্য উপকারী। এটা চুলের বৃদ্ধিতে সহায়তা করে, খুশকি দূর করে এবং মাথার চুলে পুষ্টি যুগিয়ে চুলের উজ্জ্বলতা বাড়ায়। চুলের আগা গোড়া কন্ডিশনিং করতে নারিকেল তেল খুব ভালো কাজ করে।

জলপাই তেল: সংবেদনশীল চুলের জন্য।

এটা চুলের জন্য খুব ভালো কন্ডিশনার। সংবেদনশীল চুলে এটা কোনো অ্যালার্জি তৈরি করে না। র অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান মাথার ত্বক ভালো রাখে এবং হালকা হওয়ায় তা চুল মসৃণ রাখতে সাহায্য করে।   
Mafruha Akter
Sr. Library officer
Daffodil International University
(Uttara Campus)