বেশি লবণসমৃদ্ধ খাবারে বেশি ঘুম

Author Topic: বেশি লবণসমৃদ্ধ খাবারে বেশি ঘুম  (Read 166 times)

Offline syful_islam

  • Full Member
  • ***
  • Posts: 108
  • Test
    • View Profile

আমাদের পরিমিত ঘুম হলে শারীরিক ও মানসিক দিক দিয়ে সতেজ থাকতে পারি। শরীরে রোদ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতে গেলেও উপযুক্ত পরিমাণে ঘুমের প্রয়োজন রয়েছে। আর সুস্থ থাকতে রাতের পরিমিত ঘুমই যথেষ্ট। তবে ঘুম ঘুম ভাব আর বেশি সময় ধরে ঘুমানোর পেছনে খাবারের হাত রয়েছে বলে একটি গবেষণায় দাবি করেছেন বিশেষজ্ঞরা।

সাধারণত খাওয়ার পর ঘুমের ভাব এবং তার স্থায়িত্ব নির্ভর করে খাবারের উপর। বেশি বেশি প্রোটিন এবং লবণসমৃদ্ধ খাবার খেলে বেশি ঘুম পায় বলে জানানো হয়েছে আমেরিকার স্ক্রিপস রিসার্চ ইনস্টিটিউটের এক গবেষণায়। খাওয়ার পর ঘুম আসার জন্য এক বিশেষ ধরনের নিউরন কাজ করে। এদের বলা হয় লিউকোকিনিন নিউরন। বিশেষ করে প্রোটিনের উপস্থিতিতে লিউকোকিনিন রিসেপ্টর (এলকেআর) খাদ্য গ্রহণের পর ঘুমের ভাব আনে। যদিও প্রোটিন ঘুম ভাব এবং জেগে থাকা উভয়ই ঘটায়। তবে সজাগ থাকার বিষয়টি তদারকি করে এলকেআর নিউরনের কার্যক্রম। এই সব তথ্য জানান গবেষণার প্রধান গবেষক কিথ মার্ফি।
বিডি প্রতিদিন/হিমেল

Published on 12/02/19 in The Daily Protidin

Offline Sharmin Jahan

  • Sr. Member
  • ****
  • Posts: 266
    • View Profile
Didn't know that.

Offline effatara

  • Full Member
  • ***
  • Posts: 145
  • Test
    • View Profile
 good information...
Effat Ara Jahan
Sr. Lecturer
Department of Nutrition and Food Engineering
Faculty of Allied Health Sciences

Offline Al Mahmud Rumman

  • Full Member
  • ***
  • Posts: 113
  • Test
    • View Profile
New information to me.

Offline Shahrear.ns

  • Sr. Member
  • ****
  • Posts: 386
  • Plan living, High Thinking, Love After Marriage !!
    • View Profile
Thanks for sharing
Shahrear Khan Rasel
Sr. Lecturer
Dept. of GED
Daffodil International University