পাবলিক বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার সূচী, ২০১৯-২০ সেশন

Author Topic: পাবলিক বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার সূচী, ২০১৯-২০ সেশন  (Read 80 times)

Offline Rubaiya Hafiz

  • Full Member
  • ***
  • Posts: 103
    • View Profile
২০১৯-২০২০ শিক্ষাবর্ষে বাংলাদেশের বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার তারিখ ও প্রাপ্যতার ভিত্তিতে সময় এই পোস্টে তুলে ধরা হচ্ছে। এখানে সংশ্লিষ্ট ইউনিভার্সিটিগুলোর ওয়েব ঠিকানার লিংকও দেয়া হচ্ছে, যাতে অফিসিয়াল সোর্স থেকেই সকল তথ্য সংগ্রহ করা সবার পক্ষে সম্ভব হয়। বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা সংক্রান্ত এই পোস্টটি সময়ের সাথে নতুন তথ্য প্রাপ্তির সঙ্গে সঙ্গে আপডেট করার প্রত্যাশা রইল। শুভকামনা জানবেন। চলুন জেনে নেই বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার সূচী।

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা ২০১৯ – ২০২০
ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তিচ্ছুরা ৫ অগাস্ট বিকাল ৪টা থেকে ২৯ অগাস্ট রাত ১২টা পর্যন্ত অনলাইনে আবেদন করতে পারবেন। ভর্তি পরীক্ষা ১৩ সেপ্টেম্বর (শুক্রবার) গ ইউনিট দিয়ে শুরু হয়ে ২৮ সেপ্টেম্বর (শনিবার) চ-ইউনিটের অংকন দিয়ে শেষ হবে।

১৪ সেপ্টেম্বর (শনিবার) চ-ইউনিটের সাধারণ জ্ঞান, ২০ সেপ্টেম্বর (শুক্রবার) ক-ইউনিট, ২১ সেপ্টেম্বর (শনিবার) খ-ইউনিট ও ২৭ সেপ্টেম্বর (শুক্রবার) ঘ-ইউনিটের ভর্তি পরীক্ষা হবে।

এবার ৭৫ নম্বরের এমসিকিউ ও ৪৫ নম্বরের লিখিত পরীক্ষা নেওয়া হবে। এমসিকিউ পরীক্ষার জন্য ৫০ মিনিট ও লিখিত পরীক্ষার জন্য ৪০ মিনিট সময় ধরা হয়েছে।

ভর্তি সংক্রান্ত বিস্তারিত নির্দেশনা ও তথ্য শিগগির জানিয়ে দেওয়া হবে।

জগন্নাথ বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা ২০১৯ – ২০২০
জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে অনার্স ভর্তি পরীক্ষার আবেদন ১ আগস্ট থেকে শুরু হবে। আবেদন নেয়া চলবে ২০ আগস্ট পর্যন্ত। ভর্তির লিখিত পরীক্ষা শুরু হবে ১৪ সেপ্টেম্বর ২০১৯ থেকে।

এবার এইচএসসি পরীক্ষায় নির্ধারিত জিপিএধারী পরীক্ষার্থীরা প্রাথমিকভাবে ১০০ টাকা জমা দিয়ে প্রথম বাছাইয়ের জন্য আবেদন করতে পারবেন।

ইউনিট-১ (বিজ্ঞান), ইউনিট-২ (মানবিক) এবং ইউনিট-৩ (বাণিজ্য) এর প্রাথমিকভাবে বাছাই হওয়া পরীক্ষার্থীরা ২৩ আগস্ট থেকে ৬০০ টাকা (সার্ভিস চার্জ ছাড়া) দেওয়া সাপেক্ষে বিশ্ববিদ্যালয়ের ভর্তি সংক্রান্ত ওয়েবসাইটে লিখিত পরীক্ষায় আবেদন ফরম পূরণ করতে পারবেন এবং ২ সেপ্টেম্বর পর্যন্ত এ কার্যক্রম চলবে। এছাড়াও বিশেষায়িত বিভাগে ভর্তির আবেদনের জন্য ৫০০ টাকা ফি নির্ধারিত জিপিএধারী শিক্ষার্থীরা ভর্তি পরীক্ষার জন্য আবেদন করতে পারবেন।

এবার এসএসসি/সমমান এবং এইচএসসি/সমমান পরীক্ষায় বিজ্ঞান অনুষদ এবং লাইফ আর্থ সায়েন্স অনুষদভুক্ত ইউনিট-১ এর জন্য ন্যূনতম জিপিএ ৮.০ (তবে কোনো পরীক্ষায় প্রাপ্ত জিপিএ ৩.০ এর নিচে নয়), কলা অনুষদ, সামাজিক বিজ্ঞান অনুষদ, আইন অনুষদ ও ইনস্টিটিউটভুক্ত ইউনিট-২ এর জন্য ন্যূনতম জিপিএ ৭.০ (তবে কোনো পরীক্ষায় প্রাপ্ত জিপিএ ৩.০ এর নিচে নয়) এবং ইউনিট-৩ (বাণিজ্য শাখা)-এর জন্য ন্যূনতম জিপিএ ৭.৫ (তবে কোনো পরীক্ষায় প্রাপ্ত জিপিএ ৩.০ এর নিচে নয়) থাকতে হবে। বিশেষায়িত বিভাগে (সংগীত, চারুকলা, নাট্যকলা ও ফিল্ম অ্যান্ড টেলিভিশন) ভর্তির আবেদনের জন্য এসএসসি/সমমান এবং এইচএসসি/সমমান পরীক্ষায় শিক্ষার্থীদের মোট জিপিএ ৭.০ (তবে কোনো পরীক্ষায় প্রাপ্ত জিপিএ ২.৫ এর নিচে নয়) থাকতে হবে।যেসব শিক্ষার্থী ২০১৬ বা ২০১৭ সালে এসএসসি/সমমান এবং ২০১৯ সালে এইচএসসি/সমমান পরীক্ষায় উর্ত্তীণ, তারা ভর্তি পরীক্ষার জন্য আবেদন করতে পারবেন। এবার তিনটি ইউনিট- ইউনিট-১ এ ৮২৫, ইউনিট-২ এ ১২৭০, ইউনিট-৩ এ ৫২০ এবং বিশেষায়িত চারটি বিভাগের ১৫০টিসহ সর্বমোট দুই হাজার ৭৬৫টি আসনের বিপরীতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

প্রাথমিক আবেদনকারী শিক্ষার্থীদের এসএসসি এবং এইচএসসি পরীক্ষায় প্রাপ্ত জিপিএ এবং এইচএসসি পরীক্ষায় প্রাপ্ত নম্বর (৪র্থ বিষয়সহ) ভিত্তি করে লিখিত পরীক্ষার জন্য প্রত্যেক ইউনিটে প্রথম ২৫ হাজার যোগ্য শিক্ষার্থীদের তালিকা পরীক্ষার্থীর নাম ও রোল নম্বরসহ প্রস্তুত করা হবে। যা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশ করা হবে এবং পরীক্ষার্থীদের দেওয়া মোবাইল নম্বরে এসএমএস এর মাধ্যমে জানিয়ে দেওয়া হবে।

ইউনিট-৩ এর ভর্তি পরীক্ষা ১৪ সেপ্টেম্বর (শনিবার), ইউনিট-২ এর ভর্তি পরীক্ষা ২০ সেপ্টেম্বর (শুক্রবার) এবং ইউনিট-১ এর ভর্তি পরীক্ষা ২১ সেপ্টেম্বর (শনিবার) সকাল (১০টা থেকে সাড়ে ১১টা) এবং বিকেল (৩টা থেকে সাড়ে ৪টা) দু’টি শিফটে অনুষ্ঠিত হবে।

এছাড়াও বিশেষায়িত বিভাগের ব্যবহারিক এবং মৌখিক পরীক্ষা ২৯ সেপ্টেম্বর (রোববার) থেকে শুরু হবে।রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা ২০১৯ – ২০২০
২০১৯-২০২০ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক / স্নাতক (সম্মান) শ্রেণীতে ভর্তি পরীক্ষা আগামী ২০, ২১ ও ২২ অক্টোবর, ২০১৯ তারিখে অনুষ্ঠিত হবে।

শুধুমাত্র ২০১৯ সালের এইচএসসি/ সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরাই ভর্তি পরীক্ষায় অংশ গ্রহণ করতে পারবে।

অনলাইনে প্রাথমিক আবেদন : ০৩-০৯-২০১৯ (দুপুর ১২টা ) থেকে ১২-০৯-২০১৯ তারিখ (রাত ১২টা) পর্যন্ত।
প্রাথমিক আবেদন ফি ৫৫/- টাকা।

অনলাইনে চূড়ান্ত আবেদন : ১৭-০৯-২০১৯ থেকে ৩০-০৯-২০১৯ তারিখ পর্যন্ত। চূড়ান্ত আবেদন ফি (১০% সার্ভিস চার্জসহ) ১৯৮০/- টাকা ( প্রতিটি ইউনিটে)

৩টি ইউনিটে (A, B ও C) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

মানবিক শাখা থেকে উত্তীর্ণ শিক্ষার্থীরা শুধুমাত্র A ইউনিট-এ আবেদন করতে পারবে। আবেদনের যোগ্যতা হিসেবে এসএসসি/ সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩.০০ সহ মোট জিপিএ ৭.০০ থাকতে হবে।

বাণিজ্য শাখা থেকে উত্তীর্ণ শিক্ষার্থীরা শুধুমাত্র B ইউনিট-এ আবেদন করতে পারবে। আবেদনের যোগ্যতা হিসেবে এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩.৫০ সহ মোট জিপিএ ৭.৫০ থাকতে হবে।

বিজ্ঞান শাখা থেকে উত্তীর্ণ শিক্ষার্থীরা শুধুমাত্র C ইউনিট-এ আবেদন করতে পারবে। আবেদনের যোগ্যতা হিসেবে এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩.৫০ সহ মোট জিপিএ ৮.০০ থাকতে হবে।

জিসিই O লেভেল পরীক্ষায় ৫টি বিষয়ে এবং A লেভেল পরীক্ষায় অন্ততঃ ২টি বিষয়ে উত্তীর্ণ হতে হবে এবং উভয়
লেভেলে মোট ৭টি বিষয়ের মধ্যে ৪টি বিষয়ে কমপক্ষে B গ্রেড এবং ৩টি বিষয়ে কমপক্ষে C গ্রেড পেতে হবে।

১০০ নম্বরের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। MCQ ৬০ নম্বর এবং লিখিত পরীক্ষা ৪০ নম্বর।

বিস্তারিত তথ্য পরবর্তীতে রাজশাহী বিশ্ববিদ্যালয় ওয়েবসাইটে প্রকাশ করা হবে।

খুলনা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা ২০১৯ – ২০২০
খুলনা বিশ্ববিদ্যালয়ে ২০১৯-২০ শিক্ষাবর্ষে অনার্স প্রথম বর্ষে ভর্তি পরীক্ষা ২ নভেম্বর (শনিবার) অনুষ্ঠিত হবে। আগামী ১ থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত ভর্তি পরীক্ষার আবেদন গ্রহণ করা হবে। এবার ৪টি ইউনিটে ভর্তি পরীক্ষা  খুলনা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসেই অনুষ্ঠিত হবে। এ সংক্রান্ত বিস্তারিত তথ্য শীঘ্রই জানানো হবে। খুলনা বিশ্ববিদ্যালের ওয়েবসাইট https://ku.ac.bd/ ভিজিট করেও আপডেট জানতে পারেন।

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা ২০১৯ – ২০২০
শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বা শাবিপ্রবি অনার্স প্রথম বর্ষ (২০১৯ – ২০২০ সেশন) ভর্তি পরীক্ষা আগামী ১৯ অথবা ২৬ অক্টোবর অনুষ্ঠিত হবে। নির্দিষ্ট ডেট পরে জানানো হবে। এবার মাল্টিপল চয়েজ কোয়েশ্চন (এমসিকিউ) পদ্ধতিতে এই পরীক্ষা অনুষ্ঠিত হবে। এবছর সমন্বিত ভর্তি পরীক্ষায় অংশ নিচ্ছে না শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

ইসলামী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা ২০১৯ – ২০২০
ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা আগামী ৪ থেকে ৮ নভেম্বরে শুরু হচ্ছে। ভর্তির আবেদন ২ সেপ্টেম্বর থেকে শুরু হয়ে চলবে আগামী ১ অক্টোবর পর্যন্ত। ৮টি অনুষদে ৩৪টি বিভাগে মোট ২৩০৫টি আসনের বিপরীতে এই ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। বিস্তারিত ইসলামী বিশ্ববিদ্যালয়ের এই অফিসিয়াল নোটিশে দেখুন।চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা ২০১৯ – ২০২০
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষা আগামী ২৬ অক্টোবর ২০১৯ থেকে ৩১ অক্টোবর ২০১৯ তারিখ অনুষ্ঠিত হবে। ভর্তি কার্যক্রম সর্ম্পকে বিস্তারিত তথ্যাবলী পরে জানানো হবে।

কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা ২০১৯ – ২০২০
দেশের কৃষি বিশ্ববিদ্যালয় গুলোতে এবার সমন্বিত ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে বলে ৫টি কৃষি বিশ্ববিদ্যালয় এবং সংশ্লিষ্ট আরও দুটি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সিদ্ধান্ত নিয়েছেন। ১৮ জুলাই ঢাকায় পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সংগঠন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় পরিষদের স্ট্যান্ডিং কমিটির এক সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। ভর্তি পরীক্ষার তারিখ আগামী ২৯ জুলাই চূড়ান্ত করা হবে।

শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় (ঢাকা)
বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (ময়মনসিংহ)
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় (গাজীপুর)
সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়
খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়
চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিমেল সায়েন্সেস বিশ্ববিদ্যালয়
পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি ২০১৯ – ২০২০
জাতীয় বিশ্ববিদ্যালয়ে ২০১৯ – ২০২০ সেশনে অনার্স ভর্তির আবেদন ১ সেপ্টেম্বর থেকে শুরু। জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত কলেজগুলোতে স্নাতক (সম্মান) প্রথম বর্ষে ভর্তির জন্য আবেদন গ্রহণ শুরু হবে ১ সেপ্টেম্বর। এই অনলাইনে আবেদন গ্রহণ ১৫ সেপ্টেম্বর পর্যন্ত চলবে। অনলাইন আবেদন ফরম ১৬ সেপ্টেম্বরের মধ্যে সংশ্লিষ্ট কলেজে জমা দিতে হবে। ক্লাস শুরু হবে ১ অক্টোবর থেকে। নোটিশ এখনো প্রকাশিত হয়নি। শীঘ্রই জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশিত হবে এবং এই পোস্টে আপডেট করা হবে।