১৮৮ সহকারী পরিচালক নেবে বাংলাদেশ ব্যাংক

Author Topic: ১৮৮ সহকারী পরিচালক নেবে বাংলাদেশ ব্যাংক  (Read 72 times)

Offline Md. Neamat Ullah

  • Full Member
  • ***
  • Posts: 183
    • View Profile
১৮৮ সহকারী পরিচালক নেবে বাংলাদেশ ব্যাংক!!!

সম্প্রতি সহকারী পরিচালক চেয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ ব্যাংক। এবারের প্রক্রিয়ায় ১৮৮ জনকে নিয়োগ দেওয়া হবে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে। আগ্রহীদের আবেদন করতে হবে অনলাইনের মাধ্যমে। ইতোমধ্যে শুরু হয়েছে আবেদন প্রক্রিয়া, চলবে আগামী ৩১ ডিসেম্বর, ২০১৯ পর্যন্ত। বাংলাদেশ ব্যাংকের সহকারী পরিচালক পদে আবেদনের বিস্তারিত নিয়ে লিখেছেন মাহবুব শরীফ

আবেদনের পদ্ধতি
উল্লিখিত পদে শুধুমাত্র বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইট erecruitment.bb.org.bd এর মাধ্যমেই আবেদন করতে হবে। অনলাইনে আবেদন করার পর সিভি আইডেন্টিফিকেশন নম্বর ও পাসওয়ার্ড প্রার্থীদের সংগ্রহ করতে হবে। পরীক্ষার প্রবেশপত্র প্রার্থীকেই ডাউনলোড করে নিতে হবে। আবেদনের সময় প্রাথমিকভাবে প্রার্থীদের কোনো কগজপত্র প্রেরণ করতে হবে না। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পর প্রার্থীদের যাবতীয় কাগজপত্র প্রয়োজন হবে। এছাড়াও আরও তথ্য পাওয়া যাবে বাংলাদেশ ব্যাংকের নিয়োগ সংক্রান্ত ওয়েবসাইটে।

আবেদনের যোগ্যতা
উল্লিখিত পদে আবেদন করতে হলে প্রার্থীর শিক্ষাগত যোগ্যতা হিসেবে প্রয়োজন হবে স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে যেকোনো বিষয়ে চার বছর মেয়াদি স্নাতক (সম্মান) অথবা স্নাতকোত্তর ডিগ্রি থাকলে সহকারী পরিচালক পদে আবেদন করা যাবে। মাধ্যমিক স্কুল সার্টিফিকেট এবং তদূর্ধ্ব পর্যায়ের পরীক্ষাগুলোর কমপক্ষে দুটিতে প্রথম বিভাগ/শ্রেণি বা সমমানের সিজিপিএ থাকতে হবে। শিক্ষা জীবনের কোনো অবস্থাতেই তৃতীয় বিভাগে উত্তীর্ণরা এই পদের জন্য আবেদন করতে পারবে না। সরকারী সব প্রতিষ্ঠানে বিশেষ করে বাংলাদেশ ব্যাংকে যেকোনো পদে আবেদনের জন্য গ্রেডিং পয়েন্টে প্রকাশিত ফলের ক্ষেত্রে এসএসসি ও এইচএসসি পরীক্ষায় জিপিএ ৩.০০ বা তদূর্ধকে প্রথম বিভাগ, জিপিএ ২.০০ থেকে ৩.০০-এর চেয়ে কমকে দ্বিতীয় এবং জিপিএ ১.০০ থেকে ২.০০-এর কম হলে তৃতীয় বিভাগ হিসেবে ধরা হবে। বিশ্ববিদ্যালয় হতে প্রাপ্ত পয়েন্টের ক্ষেত্রে ৪ পয়েন্ট স্কেলে সিজিপিএ ৩.০০ বা তারও বেশি হলে প্রথম শ্রেণি, ২.২৫ থেকে ৩.০০ পর্যন্ত দ্বিতীয় শ্রেণি বা বিভাগ, ১.৬৫ থেকে ২.২৫ এর মধ্যে হলে তৃতীয় বিভাগ হিসেবে গণ্য করা হবে। এছাড়াও পয়েন্ট স্কেল ৫ হলে ৩.৭৫ বা এর ওপরে প্রথম বিভাগ, ২.৮১৩ থেকে ৩.৭৫-এর কম দ্বিতীয় বিভাগ এবং ২.০৬৩ বা ২.৮১৩-এর কম তৃতীয় বিভাগ হিসেবে গণ্য করা হবে।

বয়সসীমা

উল্লিখিত পদে আবেদন করতে হলে ইচ্ছুক প্রার্থীদের ১ ডিসেম্বর ২০১৯ তারিখে বয়স হতে হবে অনূর্ধ্ব ৩০ বছর। মুক্তিযোদ্ধা/শহীদ মুক্তিযোদ্ধার সন্তান এবং প্রতিবন্ধী প্রার্থীদের ক্ষেত্রে বয়সসীমা সর্বোচ্চ ৩২ বছর। বয়সের ক্ষেত্রে এফিডেভিট গ্রহণযোগ্য হবে না।

বেতনসীমা

নিয়োগপ্রাপ্তদের জাতীয় বেতন স্কেল ২০১৫ অনুযায়ী ২২,০০০-৫৩,০৬০ টাকা স্কেলে বেতন এবং তত্সহ নিয়মানুযায়ী প্রদেয় অন্যান্য সুবিধা দেওয়া হবে।

পরীক্ষা পদ্ধতি

এই পদের জন্য বিগত পরীক্ষাগুলোতে ৩০০ নম্বরের পরীক্ষা নেওয়া হয়েছিল। আর এতে সময় ছিল ১০০ নম্বরের প্রিলিমিনারিতে ১ ঘণ্টা এবং ২০০ নম্বরের লিখিত পরীক্ষায় বরাদ্দ থাকে ২ ঘণ্টা। লিখিত পরীক্ষায় ফোকাস রাইটিং ইন ইংলিশ ৩০, ক্রিয়েটিভ রাইটিং ইন ইংলিশ ৩০, ইংলিশ কম্প্রিহেনশন ৩০, ফোকাস রাইটিং ইন বাংলা ৩০, অনুবাদ—বাংলা থেকে ইংরেজি ২৫, ইংরেজি থেকে বাংলা ২৫ ও গণিতে থাকে ৩০ নম্বর। প্রিলিমিনারিতে বাংলায় ২০, সাধারণ জ্ঞানে ২০, কম্পিউটার ও তথ্যপ্রযুক্তিতে ১০, ইংরেজিতে ২০ ও গণিতে বরাদ্দ থাকে ৩০ নম্বর।

পরীক্ষার প্রস্তুতি

উল্লিখিত পদে আবেদনের পর পরীক্ষার প্রস্তুতি হিসেবে আপনি পূর্বের প্রশ্নগুলো অনুসরণ করে এ সংক্রান্ত ২০-৩০টি টপিক নির্ধারণ করে সেগুলোর ওপর প্রস্তুতি নিতে পারেন। এতে আপনার আত্মবিশ্বাস বৃদ্ধি পাবে। অধিকাংশ ক্ষেত্রে টপিক কমন নাও পড়তে পারে। তাই মনস্থির করে ফ্রিভাবে লেখার অভ্যাস করুক। এজন্য কোনো টপিকের ওপর ধারণা নিয়ে নিজের মতো করে লিখতে পারেন।

নির্দিষ্ট পরিসরে গুছিয়ে লিখতে হয় বলে এক্ষেত্রে উপস্থাপনা, তথ্য ও উপাত্ত প্রদান এবং যুক্তি উপস্থাপন গুরুত্বপূর্ণ। পরীক্ষার আগে সহজে রিভিশন দেয়া যায়, আবার পরীক্ষায় যে টপিকে লিখতে হোক না কেন যুক্তি, তথ্য ও উপাত্ত সাবলীলভাবে ব্যবহার করার উপযোগী করে তুলুন। ইংরেজি ও বাংলা দৈনিক পত্রিকা থেকে অর্থনীতি সংশ্লিষ্ট বিষয়গুলো এবং উপ-সম্পাদকীয় নিয়মিত পড়তে পারেন ও প্রয়োজনীয় তথ্য টুকে রাখতে পারেন এবং অর্থনৈতিক বিষয়ে বেশ ধারণা হবে আপনার।

বাংলা

নিয়োগ পরীক্ষায় বাংলা অংশে সাহিত্য ও ব্যাকরণ থেকে প্রশ্ন করা হয়। সাহিত্য অংশে কবি-সাহিত্যিকদের জীবনী, তাঁদের সাহিত্যকর্ম, প্রকাশকাল প্রভৃতি নিয়ে প্রশ্ন করা হয়। ব্যাকরণ অংশে শুদ্ধীকরণ, প্রবাদ-প্রবচন, বাগধারা, সন্ধি, পদ, সমাস, কারক, প্রত্যয়, উপসর্গ, ক্রিয়ার কাল, পারিভাষিক শব্দ প্রভৃতি বিষয়ে প্রশ্ন করা হয়ে থাকে। বোর্ডের নবম-দশম শ্রেণির ‘বাংলা ভাষার ব্যাকরণ’ বই কাজে দেবে। দেখতে পারেন মাহবুবুল আলমের ‘বাংলা সাহিত্যের ইতিহাস’, হুমায়ুন আজাদের ‘লাল নীল দীপাবলী বা বাংলা সাহিত্যের জীবনী’ ও সৌমিত্র শেখরের ‘বাংলা ভাষা ও সাহিত্যের জিজ্ঞাসা’।

ইংরেজি

ইংরেজিতে গ্রামারের নানা টপিক থেকে প্রশ্ন আসে। অঢ়ঢ়ত্ ড়ঢ়ত্রধঃব চত্বঢ়ড়ংরঃরড়হ, এত্ড়ঁঢ় ঠবত্ন, ওফরড়স চযত্ধংব মুখস্থ রাখতে হবে। ভোকিব্যুলারি জানার কোনো বিকল্প নেই। ইংরেজি সংবাদপত্র, বই, ম্যাগাজিন পড়ার অভ্যাস করতে হবে এবং সঙ্গে সঙ্গে অজানা শব্দের অর্থ জেনে নিতে হবে। সহকারী পরিচালক পদে এর আগে উত্তীর্ণ হওয়া কারও পরামর্শ গ্রহণ করতে পারেন।

সাধারণ জ্ঞান

ভালো করার জন্য দৈনিক সংবাদপত্র নিয়মিত পড়তে হবে। গুরুত্বপূর্ণ বিষয়গুলো নোট করে রাখলে পরে প্রস্তুতিতে কাজে দেবে। বাজারে প্রচলিত সাধারণ জ্ঞানের বই পড়তে পারেন। সংবাদপত্রের বিশ্ব সম্পর্কিত বিভিন্ন সংবাদগুলো থেকে আপনি সহয়তা পেতে পারেন। নিয়মিত পড়তে হবে সাম্প্রতিক বিষয়াবলির ওপর প্রকাশিত ম্যাগাজিন ও পত্রিকা।

গণিত
গণিতে সঠিক উত্তরে ফুল মার্কস পাওয়া যায়, যা অন্য কোনো অংশে সম্ভব নয়। প্রতিদিন বুঝে অনুশীলন করতে হবে। বিগত বছরের নিয়োগ পরীক্ষার প্রশ্ন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএর এমবিএ ভর্তি পরীক্ষার প্রশ্ন, এজঊ, এগঅঞ-এর ম্যাথ সমাধান করতে পারেন।

বিজ্ঞান ও প্রযুক্তি
বিগত পরীক্ষাগুলোর প্রশ্নের সঙ্গে এবারের পরীক্ষায় বিজ্ঞান, কম্পিউটার ও প্রযুক্তি বিষয়ক অনেক প্রশ্নে হুবহু মিল থাকার সম্ভাবনা রয়েছে। এজন্য বিগত সালের বাংলাদেশ ব্যাংকের প্রশ্ন ও বিভিন্ন ব্যাংকের প্রশ্নের তথ্যপ্রযুক্তি অংশ সমাধান করলে কাজে দেবে। নবম-দশম শ্রেণি ও এইচএসসির কম্পিউটার বই পড়তে পারেন। বিগত বছরগুলোর লিখিত পরীক্ষার প্রশ্ন পর্যালোচনা করে দেখা যায় অধিকাংশ ক্ষেত্রে অনুবাদগুলো বেশ কঠিন হয়ে থাকে।
Md. Neamat Ullah
Administrative Officer
Daffodil International University
Cell: 01811458868, 01675341465
E-mail: neamat@daffodilvarsity.edu.bd
neamat@daffodil.com.bd