Malaria vaccine works in coronary treatment

Author Topic: Malaria vaccine works in coronary treatment  (Read 36 times)

Offline Muntachir Razzaque

  • Newbie
  • *
  • Posts: 34
    • View Profile
Malaria vaccine works in coronary treatment
« on: February 18, 2020, 10:26:43 AM »


করোনাভাইরাসের ভ্যাকসিন আবিষ্কারের জন্য ব্যাপক চেষ্টা চালিয়ে যাচ্ছেন গবেষকরা। এরই মধ্যে চীনের বিশেষজ্ঞরা জানালেন, ম্যালেরিয়াবিরোধী ওষুধ ক্লোরোকুইন ফসফেট করোনার চিকিৎসায় কাজে আসছে। গতকাল সোমবার চীনের বিশেষজ্ঞরা সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন।

তারা আরো বলেন, ম্যালেরিয়ার ভ্যাকসিন পরিমার্জন, পরিবর্ধন ও সংশোধন করে করোনাভাইরাসের ভ্যাকসিন তৈরি করা সম্ভব। সেই ভ্যাকসিন এবং অন্যান্য চিকিৎসা পদ্ধতি আবিষ্কারের চেষ্টা চলছে। শিগগিরই তা আবিষ্কার হবে এবং আক্রান্তদের চিকিসায় কাজে দেবে বলেও আশা প্রকাশ করেন তারা।

চীনের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক মন্ত্রণালয়ের অধীনে থাকা ন্যাশনাল সেন্টার ফর বায়োটেকনোলজি ডেভেলপমেন্ট বিভাগের সহকারী প্রধান সান ইয়ানরং সাংবাদিকদের ডেকে এসব কথা বলেন।

তিনি আরো বলেন, ৭০ বছর ধরে ক্লোরোকুইন ফসফেট ব্যবহার করে চিকিৎসা দেওয়া হচ্ছে। করোনাভাইরাসে আক্রান্তদের সারিয়ে তোলার জন্য এই ওষুধ পরীক্ষামূলকভাবে ব্যবহার করা হচ্ছে বেইজিংয়ের অন্তত ১০টি হাসপাতালে। চীনের দক্ষিণাঞ্চলের গুয়াংডং প্রদেশ এবং হুনান প্রদেশেও এই ওষুধ ব্যবহার করা হচ্ছে। সব জায়গায় এই ওষুধ ব্যবহারে ইতিবাচক ফল পাওয়া গেছে।

করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে চিহ্নিতদের মধ্যে গুরুতর অবস্থায় থাকাদের এই ওষুধ দেওয়া হচ্ছে। এই ওষুধ প্রয়োগের স্বল্প সময়ের মধ্যেই ইতিবাচক পরিবর্তন দেখা যাচ্ছে। ওষুধটি ব্যবহারের এক সপ্তাহের মধ্যে রোগীরা সেরে উঠছে।

তিনি আরো বলেন, শতাধিক রোগীকে এই ওষুধ দেওয়া হয়েছে। তাদের কারো ওপরই এর খারাপ প্রভাব পড়েনি।

Source: https://www.kalerkantho.com/online/world/2020/02/18/875892
Muntachir Razzaque
Assistant Director (IT)