দুই পর্দা নিয়ে আসুসের নতুন ল্যাপটপ

Author Topic: দুই পর্দা নিয়ে আসুসের নতুন ল্যাপটপ  (Read 140 times)

Offline Zahir_ETE

  • Full Member
  • ***
  • Posts: 112
  • Always beleive in Yourself
    • View Profile
আসুস-এর জেনবুক বাজারের আধুনিক ফিচারসম্পন্ন ল্যাপটপগুলোর মধ্যে অন্যতম। এবার আরও আধুনিক ও উদ্ভাবনী রূপ নিয়ে এসেছে আসুস জেনবুক প্রো ডুও। একটি নয়, ল্যাপটপ খুলে বসলেই চোখ চলে যাবে দুটি পর্দায়, আর দুটোই অত্যাধুনিক ফোরকে প্রযুক্তিসম্পন্ন। দুই পর্দা দিয়ে এক সঙ্গে করা যাবে নানা ধরনের কাজ। বিশেষ করে ‘মাল্টি টাস্ক’ যারা করতে চান, তাঁদের জন্য জেনবুকের নতুন এই সংস্করণ এসেছে বিশাল চমক হয়ে।

ল্যাপটপটির ১৫.৬ ইঞ্চির মূল পর্দা ফোরকে ও এলইডি প্যানেল সম্পন্ন। কি-বোর্ডের ওপরে থাকা স্ক্রিনপ্যাড প্লাসও কম যায় না, সেটিও মূল পর্দার মতো ফোরকে রেজ্যুলেশনের। তাই এতে ছবি ও ভিডিও সম্পাদনা হবে আরও নিখুঁত। ‘মাল্টি টাস্ক’ বা এক সঙ্গে একাধিক কাজ করার সুবিধা পাবেন ব্যবহারকারীরা। মূল পর্দায় কোনো ছবি বা ভিডিও সম্পাদনা করার সময় একই সময় স্ক্রিনপ্যাড প্লাসে গান চালাতে পারবেন। আবার মূল পর্দায় স্কাইপে কল এলে কথা বলতে বলতেই স্ক্রিনপ্যাড প্লাসে হিসাব-নিকাশ, ছবি আঁকা চালিয়ে যাওয়া যাবে অনায়াসে। কি-বোর্ডের ওপরে থাকা পর্দাটিতে একসঙ্গে চালানো যাবে একাধিক অ্যাপ, যা বাড়িয়ে দেবে কাজের গতি।

স্ক্রিনপ্যাড প্লাস আর মূল পর্দার পাশাপাশি এই ল্যাপটপে আছে টাচপ্যাড ও নাম্বারপ্যাড। টাচস্ক্রিন সেন্সরটিও বেশ বাস্তবসম্মত। অর্থাৎ অনাকাঙ্ক্ষিতভাবে পরিচালিত হবে এমন অতি উচ্চমাত্রার সেন্সর নয়, আবার সহজে পরিচালনা করা যাবে না এমন স্থিরও নয়। যথোপযুক্ত সেন্সর ক্ষমতা রয়েছে ল্যাপটপটির প্রতিটি পর্দায়।
কোর আই নাইন প্রসেসর সমৃদ্ধ জেনবুক প্রো ডুওর ভেতরের আটটি হাইপার-থ্রেডেড কোর (২.৬ গিগাহার্টজ বেজ স্পিড) এর গতিকে আরও বাড়িয়ে দেয়। এই গতি সর্বোচ্চ ৪.৫ গিগাহার্টজ পর্যন্ত যেতে পারে। এর সঙ্গে তো ৩২ জিবি মেমোরি তো আছেই, যা এই ল্যাপটপে উচ্চ রেজ্যুলেশনের ছবি, ফোরকে ভিডিও, বিশাল ডেটাবেজ ব্যবস্থাপনা আর ক্যাড অ্যাপ্লিকেশনে কাজ করা সহজ করে দেয়।

জেনবুক প্রো ডুও-তে যেকোনো সফটওয়্যার সহজে কাজ করবে, কারণ এর এক টেরাবাইট এসএসডি যেকোনো অ্যাপ্লিকেশনকে দ্রুত পরিচালনা করাতে পারদর্শী। এই ল্যাপটপের ওয়েবক্যাম, হেডফোন জ্যাক আর অ্যারে মাইক্রোফোন সর্বাধুনিক প্রযুক্তির ডিভাইস ও অ্যাপ্লিকেশনকে ধারণ করতে পারে। অ্যালেক্সা ভয়েজ-রিকগনিশন করতে পারবে এই নতুন জেনবুকটি।
জেনবুকের নতুন এই সংস্করণ উত্তাপ আর শব্দ নিয়ন্ত্রণে সবার চেয়ে এগিয়ে আছে। সর্বোচ্চ গতিতেও এর অভ্যন্তরীণ তাপমাত্রা থাকবে সহনীয়।
Engr. Md. Zahirul Islam
Assistant Professor
Dept. of Electronics and Telecommunication Engineering
Faculty of Engineering
Daffodil International University