মস্তিষ্কের মতো মেমোরি যন্ত্র উদ্ভাবন

Author Topic: মস্তিষ্কের মতো মেমোরি যন্ত্র উদ্ভাবন  (Read 22 times)

Offline Rubaiya Hafiz

  • Full Member
  • ***
  • Posts: 103
    • View Profile
মানুষের মস্তিষ্কে যেভাবে তথ্য সংরক্ষিত হয়, সেভাবেই মেমোরি যন্ত্রে তথ্য সংরক্ষণ করা যাবে। সম্প্রতি এমনই একটি যন্ত্র উদ্ভাবনে কাজ করেছে আন্তর্জাতিক গবেষকেদের একটি দল। জাপানের ন্যাশনাল ইনস্টিটিউট অব ম্যাটেরিয়াল সায়েন্সের গবেষকেদের নেতৃত্বে আন্তর্জাতিক গবেষকেদের দলটি নিউরোমরফিক নেটওয়ার্ক ম্যাটেরিয়াল নিয়ে কাজ করছে। আইএএনএসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

চিপ জায়ান্ট ইনটেলের তথ্য অনুযায়ী, নিউরো মরফিক কম্পিউটিং মানব মস্তিষ্কের নিউরাল স্ট্রাকচার এবং অপারেশন অনুকরণের সঙ্গে সম্পর্কিত।

গবেষকেরা বর্তমান কম্পিউটারগুলোতে ব্যবহৃত মূলধারার চেয়ে পৃথক নীতি ব্যবহার করে মেমরি ডিভাইসটি নকশার পরিকল্পনা করেছেন। তাঁরা আশা করছেন, তাঁদের এই গবেষণা মস্তিষ্কের তথ্য প্রক্রিয়াকরণ প্রক্রিয়া বোঝার ক্ষেত্রে সুবিধা হবে।

গবেষণাসংক্রান্ত নিবন্ধ প্রকাশিত হয়েছে ‘সায়েন্টিফিক রিপোর্টস’ সাময়িকীতে। গবেষকেরা বলছেন, তাঁরা অসংখ্য ধাতব ন্যানোয়ারের সমন্বয়ে গঠিত নিউরোমরফিক নেটওয়ার্ক তৈরিতে সফল হয়েছেন। তাঁরা দাবি করেছেন, এ নেটওয়ার্ক ব্যবহার করে তাঁরা মানুষের মস্তিষ্কের মতোই বৈদ্যুতিক বৈশিষ্ট্য তৈরি করতে সক্ষম হন, যা মনে রাখা, শেখা, ভুলে যাওয়া, সতর্ক হয়ে ওঠা বা প্রশান্তি বজায় রাখার মতো বিষয়গুলো সম্পাদন করতে পারে।

গবেষকেরা বলছেন, কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স (এআই) পদ্ধতি দ্রুত অগ্রসর হচ্ছে এবং আমাদের জীবনে নানা রকম প্রভাব ফেলতে শুরু করেছে। যদিও এআইয়ের তথ্য প্রক্রিয়াকরণ মানুষের মস্তিষ্কের অনুরূপ বলে ধরা হয়, তার পরও মানুষের মস্তিষ্ক কীভাবে পরিচালিত হয়, তার অনেক কিছুই এখনো অজানা।